ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১

এমডিশূন্য রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ০০:১৪, ২৩ সেপ্টেম্বর ২০২৪

এমডিশূন্য রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংক

৬টি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের আগের ব্যবস্থাপনা পরিচালকদের কেউ নেই

রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের নিয়োগের চুক্তি বাতিল করা হয়েছে গত বৃহস্পতিবার। রবিবার থেকে ৬টি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের আগের ব্যবস্থাপনা পরিচালকদের কেউ নেই। কোনো ধরনের সময় না দিয়ে হঠাৎ করে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের নিয়োগ বাতিল করায় অন্তর্বর্তী সরকারের শুরুতে অস্থিতিশীল আর্থিক খাত ধীরে ধীরে স্বাভাবিক ধারায় ফিরেলও নতুন করে জটিলতার শঙ্কা জেগেছে।

কারণ হিসেবে একাধিক ব্যাংকার জানিয়েছেন, এই এমডিদের অনেকেই ব্যাংকিং খাতে সততা ও দক্ষতার অন্যতম উদাহরণ। কারো বিরুদ্ধে বড় অনিয়মের অভিযোগ নেই। এদের সবার নিয়োগ বাতিলে আর্থিক খাতে বড় একটি ধাক্কা আসতে পারে বলেও শঙ্কা প্রকাশ করেছেন।   
বিভিন্ন ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, অর্থ মন্ত্রণালয়ের এই উদ্যোগ নতুন জটিলতার জন্ম দেবে। কারণ, দুই বছর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর (ডিএমডি) পদে দায়িত্ব পালন করেছেন এমন ব্যক্তিদের মধ্য থেকেই এমডি নিয়োগ দিতে হবে। এক্ষেত্রে বর্তমান অধিকাংশ ডিএমডিই সাবেক আওয়ামী সরকারের আমলে নিয়োগপ্রাপ্ত।

তারা কোনো না কোনোভাবে পতিত আওয়ামী সরকারের সুবিধাভোগী কিংবা ব্যাংক লুটের কার্যক্রমে সহায়তাকারী। সেক্ষেত্রে এমডি নিয়োগের ক্ষেত্রে নতুন সংকট সৃষ্টি হতে পারে। এদিকে ডিএমডি পদে দায়িত্বরত একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, তাদেরকে ব্যাংকগুলোর এমডি পদে নিয়োগ দিলে বিব্রতকর অবস্থায় পড়তে হতে পারে।

কারণ, গত আওয়ামী লীগ সরকারের বিভিন্ন রাজনৈতিক কর্মসূচিতে তাদেরকে বাধ্যতামূলক অংশগ্রহণ করতে হয়েছে। এদিকে বিভিন্ন ব্যাংকে বর্তমান এমডিদের মতো দক্ষ ব্যাংকারের ঘাটতিও রয়েছে। আবার একাধিক ব্যাংকের কর্মকর্তা জানিয়েছেন, নতুন এমডি নিয়োগের ক্ষেত্রে যারা যে ব্যাংক থেকে মহাব্যবস্থাপক (জিএম) হয়েছেন তাদেরকে ওই ব্যাংকে নিয়োগ দেওয়া যথোপযুক্ত। কারণ তিনি ওই ব্যাংকের আদ্যোপান্ত জানেন। ব্যাংকটিকে আরও কিভাবে ভালো করা যায় সেটা নিয়ে বিশেষ গুরুত্ব দিতে পারবেন।  
অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্রে জানা গেছে, এখন ব্যাংকগুলো তাদের বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করবে। কোনো কোনো ব্যাংকের বিধি অনুযায়ী এমডি’র চুক্তি বাতিলের ক্ষেত্রে ৩-৬ মাস আগে জানানো বা তার সমপরিমাণ অর্থ আদায় করতে হয়। পরিচালনা পরিষদ বিষয়গুলো পর্যালোচনা করে এমডিদের চুক্তি বাতিলের বিষয়ে ব্যবস্থা নিবে।  

নাম প্রকাশ না করার শর্তে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বলেছেন, আমাদের চাকরির বয়স আরও বেশ কয়েক বছর থাকার পরও সরকারের সিদ্ধান্তে নিয়মিত চাকরি ছেড়ে চুক্তিভিত্তিতে এমডি’র দায়িত্ব গ্রহণ করতে হয়েছে।

×