ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

কাস্টমস সেবার মান উন্নয়ন ও হয়রানি প্রতিরোধে ১৪ নির্দেশনা

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২২:২৮, ১৮ সেপ্টেম্বর ২০২৪

কাস্টমস সেবার মান উন্নয়ন ও হয়রানি প্রতিরোধে ১৪ নির্দেশনা

কাস্টমস সেবার মান উন্নয়ন ও হয়রানি প্রতিরোধে ১৪ নির্দেশনা

সেবার মান উন্নয়ন ও হয়রানি প্রতিরোধে বিভিন্ন কাস্টমস হাউস, ভ্যাট কমিশনারেট এবং অন্যান্য কাস্টমস ও ভ্যাট সংশ্লিষ্ট দপ্তরে ১৪ ধরণের নির্দেশনা জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বুধবার জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কাস্টমস ও ভ্যাট প্রশাসন) ফারজানা আফরোজ সই করা চিঠির সূত্রে এসব তথ্য জানা গেছে।

নির্দেশনাগুলো হলো- কমিশনার বা মহাপরিচালক তথা দপ্তর প্রধান কর্মকর্তা ও কর্মচারীদের নির্ধারিত সময়ে অফিসে আগমন ও উপস্থিতি নিশ্চিত করবেন। পাশাপাশি, বিনা অনুমতিতে কেউ যেন কর্মস্থল ত্যাগ না করে সেটিও নিশ্চিত করবেন। দপ্তরের সকল সেবার তালিকা (প্রযোজ্য আইন, বিধিমালা, এসআরও, প্রজ্ঞাপন, স্থায়ী আদেশ, বিশেষ আদেশ, অফিস আদেশ, প্রভৃতি হতে উদ্ভূত সিটিজেনস চার্টারে অন্তর্ভুক্ত করে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে স্ব-স্ব ওয়েবসাইটে প্রদর্শন করতে হবে।

সম্ভাব্য দ্রুততম সময়ের মধ্যে সেবা প্রদানের লক্ষ্যে দপ্তরসমূহে ডি-নথি প্রবর্তন করে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডকে অবহিত করতে হবে। কাস্টমস অটোমেটেড সিস্টেম (অ্যাসাইকুডা ওয়ার্ল্ড) এবং ভ্যাট অনলাইন সিস্টেম (আইভাস) এর আওতার বাইরে যে সকল সেবা ম্যানুয়াল পদ্ধতির পরিবর্তে স্বল্প ও মধ্য মেয়াদে ইনোভেশন কার্যক্রম অটোমেশনের মাধ্যমে প্রদান করা সম্ভব তার একটি তালিকা ১৫ অক্টোবরের মধ্যে এনবিআরে প্রেরণ করতে হবে।
আগামী ১ অক্টোবর থেকে দপ্তর প্রধান দৈনিক রোস্টার ভিত্তিতে ডিউটি অফিসার নিয়োগ করবেন এবং ডিউটি অফিসারের দায়িত্ব ও কার্যাবলী সুনির্দিষ্ট করে অফিস আদেশ জারি করবেন। স্টেকহোল্ডারদের সঙ্গে নিয়মিত আলোচনা বা সভা অনুষ্ঠানের বিদ্যমান কাঠামো অধিকতর জোরদার করতে হবে।

×