ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

ছুটির দিনেও সচল পোশাক কারখানা

প্রকাশিত: ১৭:৩৫, ১৬ সেপ্টেম্বর ২০২৪; আপডেট: ১৭:৩৬, ১৬ সেপ্টেম্বর ২০২৪

ছুটির দিনেও সচল পোশাক কারখানা

পোশাক কারখানা। ছবি: সংগৃহীত 

দুই সপ্তাহ ধরে চলমান শ্রমিক অসন্তোষের জেরে শিল্পাঞ্চল আশুলিয়ার বিভিন্ন কারখানায় উৎপাদন ব্যাহত হওয়ায় শ্রম আইনের ১৩ (১) ধারায় দুই শতাধিক কারখানা বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। পরবর্তীতে বাংলাদেশ পোশাক রপ্তানিকারদের সংগঠন বিজিএমইএর নানা উদ্যোগ এবং শ্রম সংক্রান্ত অভিযোগ পর্যবেক্ষণ কমিটির আশ্বাসে কাজে ফিরতে শুরু করেছেন আন্দোলনকারী শ্রমিকরা।

সোমবার সরকারি ছুটির দিনেও শিল্পাঞ্চল আশুলিয়ায় ১৮৬৩ কারখানার মধ্যে ১৪০০ কারখানায় শ্রমিকরা কাজে যোগদান করেছেন।
 
এ ছাড়া কয়েকটি বন্ধ কারখানার সামনে কাজে যোগদান করতে এসে ফিরে গেছেন শ্রমিকরা। যেসব কারখানা খোলা রাখা হয়েছে সেগুলোতেও শান্তিপূর্ণভাবে প্রবেশ করে উৎপাদনে অংশ নিয়েছেন শ্রমিকরা। কোথাও কোনও ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম জানান, সোমবার ছুটির দিনেও শিল্প পুলিশ ১ এর আওতাধীন ১৮৬৩টি শিল্প কারখানার মধ্যে ১৪০০ শিল্প কারখানা চালু রয়েছে। সকালে এসব কারখানায় শ্রমিকরা শান্তিপূর্ণভাবে প্রবেশ করে কাজে যোগ দিয়েছেন। কোথাও কোনো ধরনের শ্রমিক অসন্তোষের খবর পাওয়া যায়নি। তবে শ্রম আইনের ১৩(১) ধারা অনুযায়ী আশুলিয়ার পলাশবাড়ি এলাকার বন্ধ থাকা পার্ল গার্মেন্টসসহ কয়েকটি কারখঅনার শ্রমিকরাও সকালে কাজে যোগ দেওয়ার জন্য কারখানার সামনে জড়ো হয়। এ সময় যেসব শ্রমিকরা কাজ করতে চায় তাদের নামের তালিকা করে কর্তৃপক্ষের কাছে জমা দিতে বলা হয়। পরে শ্রমিকরা অনেকেই নিজেদের নাম লিখে দিয়ে বাড়ি ফিরে যান।

এ ছাড়া গত কয়েক দিনের মতোই শিল্পাঞ্চলে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে অতিরিক্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে। সেই সঙ্গে টহলও বাড়ানো হয়েছে।

টানা দুই সপ্তাহের বেশি সময় ধরে শিল্পাঞ্চল আশুলিয়ায় বিভিন্ন কারখানার শ্রমিকরা দাবি আদায়ে আন্দোলন করে আসছিল। পরিস্থিতি নিয়ন্ত্রণে বাংলাদেশ পোশাক রপ্তানিকারক ও প্রস্তুতকারক সমিতি (বিজিএমইএ) কয়েক দফায় কারখানার মালিক, শ্রমিক, রাজনৈতিক ব্যক্তিদের নিয়ে বৈঠক ও শ্রমিক সমাবেশ করেছে। 

পরবর্তীতে রবিবার শ্রম মন্ত্রণালয়ের অধীনে গঠিত শ্রম সংক্রান্ত অভিযোগ পর্যবেক্ষণ কমিটির সদস্যরা আশুলিয়ার বিভিন্ন কারখানা পরিদর্শন করে আন্দোলনকারী শ্রমিকদের সঙ্গে কথা বলেন। এ সময় তাদের কিছু দাবি তাৎক্ষণিক এবং কিছু দাবি আলোচনা করে সমাধান করার আশ্বাস দেওয়ায় সোমবার ছুটির দিনেও কাজে ফিরেছে শ্রমিকরা। 

শহিদ

×