ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

শেয়ারবাজার উন্নয়নে টাস্কফোর্স গঠনের সুপারিশ

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ০০:৫৪, ১৬ সেপ্টেম্বর ২০২৪

শেয়ারবাজার উন্নয়নে টাস্কফোর্স গঠনের সুপারিশ

শেয়ারবাজার উন্নয়নে টাস্কফোর্স গঠনের সুপারিশ

শেয়ারবাজারের উন্নয়ন ও বিকাশে টাস্কফোর্স গঠনসহ বেশকিছু বিষয়ে সুপারিশ করে স্টক ব্রোকারদের সংগঠন ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ)। এছাড়া শেয়ারবাজার নিয়ে আলোচনা সভা জন্য অর্থ উপদেষ্টার নিকট আহ্বান জানিয়েছে সংগঠনটি। রবিবার অর্থ মন্ত্রণালয়ে অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ বরাবর ডিবিএ’র প্রেসিডেন্ট সাইফুল ইসলাম স্বাক্ষরিত একটি চিঠি দাখিল করা হয়েছে।

ডিবিএ সেক্রেটারি মো. দিদারুল গনী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) প্রায় ৭০ বছর ধরে শেয়ারবাজারে বাণিজ্যিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে এবং অন্যদিকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ১৯৯২-১৯৯৩ সালে প্রতিষ্ঠিত হয়ে প্রায় ৩০ বছরেরও অধিক সময় ধরে একই খাতে প্রধান নিয়ন্ত্রক সংস্থার দায়িত্ব পালন করে যাচ্ছে।

এই দুটি সংস্থার সৃষ্টি, লক্ষ্য, কার্যকাল, ঐতিহ্য ও ভূমিকা বিবেচনা করলে ‘বাংলাদেশ পুঁজিবাজার’ পুঁজি গঠনের উৎস এবং কর্মসংস্থান সৃষ্টির একটি খাত থেকে অনেক দূরে। দুঃখজনক বিষয় হলো, এই সুদীর্ঘ সময়ে এসেও আমাদের পুঁজিবাজার এখন পর্যন্ত একটি শিল্প, ব্যবসা-বাণিজ্যের খাত হিসেবে এবং একটি সর্ব সাধারণের টেকসই আয়ের খাত হিসাবে তৈরি হয়ে ওঠেনি।

চিঠিতে আরও উল্লেখ করা হয়, অন্তর্র্বতী সরকার ব্যাংকিং, অর্থনীতি, সংবিধান প্রভৃতি খাতের সংস্কারের জন্য কয়েকটি টাস্কফোর্স গঠন করেছে। আমরা আশা করি অন্তর্র্বতী সরকারের লক্ষ্য উদ্দেশ্য ও নীতি অনুসরণ করে শেয়ারবাজারের মতো একটি বৃহৎ খাতের উন্নয়ন ও অগ্রগতির লক্ষ্যে আপনি শীঘ্রই পুঁজিবাজার খাতের সংস্কারের জন্য একটি টাস্কফোর্স গঠনের কথা বিবেচনা করবেন।

×