ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

সেমিনারে এনবিআর চেয়ারম্যান আবদুর রহমান খান

করদাতাদের জুলুম করা যাবে না

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ০০:৪৮, ১৬ সেপ্টেম্বর ২০২৪

করদাতাদের জুলুম করা যাবে না

চেয়ারম্যান মো. আবদুর রহমান খান

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. আবদুর রহমান খান বলেছেন, আমরা কখনো জোর করে কর আদায় করব না। আমাদের যে কর আইন, রুলস-রেগুলেশন দেওয়া হয়েছে তা পরিপূর্ণভাবে পরিপালন করে কর আদায় করব। যাতে করে কার ওপরে জুলুম না হয়। আপনি যদি ধর্মে বিশ্বাস করেন, তাহলে বুঝবেন এই জুলুমের দায় কিন্তু একান্তই আপনার। করদাতাদের স্বস্তিটুকু দিতে হবে।
শনিবার রাজধানীর আগারগাঁওয়ে এনবিআরের মাল্টিপারপাস হলে বাংলাদেশ সিভিল সার্ভিস (ট্যাকসেশন) অ্যাসোসিয়েশনের উদ্যোগে আয়োজিত এক সেমিনারে তিনি এসব কথা বলেন। সেমিনারে ‘অর্থ আইন, ২০২৪- এর মাধ্যমে প্রত্যক্ষ করের ক্ষেত্রে আনীত পরিবর্তনগুলোর ওপর আলোচনা হয়। সভায় অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে এনবিআর সদস্য থেকে শুরু করে সব পর্যায়ে কর কর্মকর্তারা অংশগ্রহণ করেছেন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, অ্যাসোসিয়েশনের মহাসচিব ও এনবিআরের প্রথম সচিব শেখ শামীম বুলবুল। এছাড়া আরও বক্তব্য রাখেন, এনবিআর সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) জি এম আবুল কালাম কায়কোবাদ, সদস্য (করনীতি) এ কে এম বদিউল আলম। সভায় সভাপতিত্ব করেন, অ্যাসোসিয়েশনে প্রেসিডেন্ট ও কর কমিশনার (কর অঞ্চল-৬) মো. লুৎফুল আজীম।

কর কর্মকর্তাদের উদ্দেশ্য করে চেয়ারম্যান আরও বলেন, গত পাঁচ বছরে বাংলাদেশের অর্থনীতি নিয়ে অর্থনীতিবিদরা যত আলোচনা করেছেন, এর শেষে গিয়ে উপসংহার হলো এনবিআর পর্যাপ্ত রাজস্ব আদায় করছে না। আমরা দীর্ঘদিন ধরে ঘাটতি বাজেট করছি। ঋণ বাড়ছে। আমাদের পরবর্তী জেনারেশনের ওপর আমরা দেনার দায় চাপিয়ে দিয়ে যাচ্ছি। একইভাবে করদাতারা নিশ্চিত হতে চায়, তারা যে কর দিচ্ছেন তা যেন সঠিকভাবে ব্যবহার করা হয়। সেখানে যেন কোনো অপচয় না হয়।

প্রত্যেকটি টাকা যেন সঠিক ব্যবহার হয়। আমাদের অনেক টাকা অপচয় হয়, অপব্যয় হয়। এ কারণে করদাতারাও বিরক্ত হন। উন্নত দেশের করদাতারা যে ধরনের সেবা পান, সে ধরনের সেবা আমরা সরকারের কাছ থেকে পাই না। সেদিকেও আমরা এখন খেয়াল করব। 
তিনি বলেন, আপনারা কষ্ট করে যে রেভিনিউ আয় করেন, সেটার সঠিকভাবে ব্যবহার হয় কিনা তা জনগণ আপনাদের কাছে জানতে চান। আমার মনে হয়, সেই পরিবর্তনের ধারাও আমরা দেখতে পাচ্ছি। আমাদের ব্যয়ের দিকটায় আমরা আরো সচেতন হব। আমরা যারা প্রজাতন্ত্রের কর্মচারী, বিশেষ করে কর বিভাগে আমরা যারা আছি।

প্রত্যেকে জনগণের পয়সায় পড়াশোনা করেছি। তাদের কাছে আমাদের অসীম ঋণ। প্রতি মুহূর্তে আপনার এই জিনিসটা মাথায় রাখতে হবে। আমার বাবা-দাদা কিন্তু আমার পড়াশোনার খরচ দেয়নি। এদেশের জনগণের টাকায় আমি পড়াশোনা করেছি। তারা যখন আমার কাছে আসবেন, তাদের যথাযথ সম্মান ও সার্ভিস আমাদের নিশ্চিত করতে হবে।

 আমাদের সরকারি কর্মচারীর সংখ্যা মাত্র ১৫ লাখ। দেশে ৪-৫ কোটি লোক কর্মে নিয়োজিত আছেন। এদের কাজ দিল কারা? প্রাইভেট সেক্টর। সুতরাং তাদের ফ্যাসিলেটেড করতে হবে। আইনের ব্যাপক সংস্কার প্রয়োজন উল্লেখ করে এনবিআর চেয়ারম্যান বলেন, সংস্কার হবে দুই ধরনের। একটা হচ্ছে হিউজ ট্যাক্স এক্সপেন্ডিচার হয়ে গেছে, এটাকে রক্ষা করা। আরেকটা হচ্ছে, কর ব্যয় কাভার করা জন্য আমরা ট্যাক্সপেয়ারের ওপরে অতিরিক্ত দায় চাপিয়ে দিচ্ছি, সেটাকে ঠিক করা।

×