ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

স্বর্ণের দামে নতুন রেকর্ড 

প্রকাশিত: ১৮:২২, ১৪ সেপ্টেম্বর ২০২৪

স্বর্ণের দামে নতুন রেকর্ড 

স্বর্ণ

বিশ্ববাজারে লাফিয়ে লাফিয়ে বাড়ছে স্বর্ণের দাম। ফলে একের পর এক রেকর্ড তৈরি হচ্ছে। অতীতের সব রেকর্ড ভেঙে বিশ্ববাজারে প্রথমবারের মতো এক আউন্স স্বর্ণের দাম ২ হাজার ৫৫০ ডলার ছাড়িয়ে গেছে।
 
শনিবার (১৪ সেপ্টেম্বর) এই প্রতিবেদন লেখার সময় স্বর্ণের দাম ছিল ২ হাজার ৫৭৯ দশমিক ৭০ ডলার। প্রতি আউন্স স্বর্ণের দাম একদিনে শূন্য দশমিক ৮৯ শতাংশ বেড়ে বিশ্ববাজারে বেচাকেনা চলছে।

বিশ্ববাজারে স্বর্ণের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ায় দেশের বাজারেও যেকোনো সময় দামি এই ধাতুটির দাম বাড়তে পারে। বর্তমানে দেশের বাজারে এক ভরি (১১.৬৬৪ গ্রাম) স্বর্ণ ১ লাখ ২৬ হাজার টাকার ওপরে বিক্রি হচ্ছে। এই পরিস্থিতিতে দাম বাড়লে দেশের বাজারেও স্বর্ণের দামে নতুন রেকর্ড সৃষ্টি হতে পারে। 

দেশের বাজারে মূলত স্বর্ণের দাম নির্ধারণের দায়িত্ব পালন করে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। সংগঠনটির পক্ষ থেকে দাম বাড়ানো বা কমানোর সিদ্ধান্ত নেয় বাজুস স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং কমিটি। ওই কমিটির একজন সদস্য বলেন, বিশ্ববাজারে স্বর্ণের দাম অস্বাভাবিক হারে বেড়েছে। 

গত এক সপ্তাহে প্রতি আউন্স স্বর্ণের দাম প্রায় ১০০ ডলার বেড়েছে। যেকোনো মুহূর্তে স্বর্ণের আউন্স ২ হাজার ৬০০ ডলারও হয়ে যেতে পারে। বিশ্ববাজারে যে হারে দাম বাড়ছে, তাতে দেশের বাজারেও স্বর্ণের দাম বাড়ানো লাগবে। এর কোনো বিকল্প নেই।

স্বর্ণের এত দাম এর আগে কখনো বিশ্ববাসী দেখেনি। এর আগে চলতি বছরের ২০ আগস্ট এক আউন্স স্বর্ণের দাম সর্বোচ্চ ২ হাজার ৫২৯ দশমিক ৯০ ডলারে উঠেছিল। বিশ্ববাজারে এই দাম বাড়ার পরিপ্রেক্ষিতে দেশের বাজারেও তখন স্বর্ণের দাম বাড়ানো হয়। সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম নির্ধারণ করা হয় এক লাখ ২৭ হাজার ৯৪২ টাকা। এটিই দেশের বাজারে এখনও পর্যন্ত স্বর্ণের সর্বোচ্চ দাম।

 

শহিদ

×