ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

ওষুধ-বস্ত্রে ভর করে বাড়ল সূচক

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ০০:২৯, ১২ সেপ্টেম্বর ২০২৪

ওষুধ-বস্ত্রে ভর করে বাড়ল সূচক

দেশের শেয়ারবাজারে আবার অস্থিরতা দেখা দিয়েছে

এক কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকার পর দেশের শেয়ারবাজারে আবার অস্থিরতা দেখা দিয়েছে। সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার চেয়ে বেশি। এরপরও বেড়েছে প্রধান মূল্যসূচক। সূচক ঊর্ধ্বমুখী রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে ওষুধ ও বস্ত্র খাতের প্রতিষ্ঠানগুলো। এ দুই খাতের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দাম বাড়ার তালিকায় রয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। ফলে এ বাজারটিতে বেড়েছে মূল্যসূচক। একই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। 
ফলে লেনদেনের শুরুতে সূচকের ঊর্ধ্বমুখিতার দেখা মিলে। অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় লেনদেনের এক পর্যায়ে ডিএসইর প্রধান সূচক ৪১ পয়েন্ট বেড়ে যায়। কিন্তু প্রথম ঘণ্টার লেনদেন শেষ হতেই বাজারের চিত্র বদলে যেতে থাকে। দাম বাড়ার তালিকা থেকে একের পর এক প্রতিষ্ঠান দাম কামার তালিকায় চলে আসে।

এতে এক পর্যায়ে ডিএসইর প্রধান সূচক ঋণাত্মক হয়ে পড়ে। এ পর্যায়ে দাম বাড়ার তালিকায় নেতৃত্ব দিতে থাকে বস্ত্র ও ওষুধ খাতের প্রতিষ্ঠানগুলো। লেনদেনের শেষ পর্যন্ত সেই ধারা অব্যাহত থাকে। ফলে ডিএসইর প্রধান মূল্যসূচক ঊর্ধ্বমুখী থেকেই দিনের লেনদেন শেষ হয়।
দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলে ১৬৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের স্থান হয়েছে দাম বাড়ার তালিকায়। বিপরীতে দাম কমেছে ১৭২টি প্রতিষ্ঠানের। আর ৬২টির দাম অপরিবর্তিত রয়েছে। অন্যদিকে বস্ত্র খাতের ৩৩টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে এবং ১২টির দাম কমেছে।

আর ওষুধ খাতের ১৭টি কোম্পানির শেয়ার দাম বেড়েছে এবং ১২টির দাম কমেছে। বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম কমার পরও ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭১৩ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৪০ পয়েন্টে অবস্থান করছে। তবে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট কমে ২ হাজার ১০৭ পয়েন্টে অবস্থান করছে।
প্রধান মূল্যসূচকের পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণ বেড়েছে।

×