ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

ব্যাংক থেকে নগদ টাকা তোলার সীমা আর থাকছে না

প্রকাশিত: ২২:৩৩, ৭ সেপ্টেম্বর ২০২৪

ব্যাংক থেকে নগদ টাকা তোলার সীমা আর থাকছে না

টাকা। ফাইল ছবি

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ নির্দেশনা অনুযায়ী চেকের মাধ্যমে সর্বোচ্চ পাঁচ লাখ টাকা উত্তোলন করা যেত। আগামী রবিবার (৮ সেপ্টেম্বর) থেকে নগদ টাকা তোলার এ সীমা থাকছে না।

শনিবার (৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেহজবাউল হক বিষয়টি নিশ্চিত করেন। ব্যাংকের গ্রাহক তার চাহিদা মতো ব্যাংক থেকে টাকা উত্তোলন করতে পারবেন।

অন্তর্বর্তী সরকারের শপথ দেওয়ার দিন ৮ আগস্ট বাংলাদেশ ব্যাংক নির্দেশনা জারি করে চেকের মাধ্যমে এক লাখ টাকার বেশি ব্যাংক থেকে তোলা যাবে না। এরপর নগদ টাকা উত্তোলনের সীমা ধাপে ধাপে এক থেকে দুই লাখ, দুই লাখ থেকে তিন লাখ, তিন লাখ থেকে চার লাখ ও গত সপ্তাহে নগদ টাকা উত্তোলনের সীমা বাড়িয়ে পাঁচ লাখ করা হয়।

আওয়ামী লীগ সরকারের আমলে ব্যাংক লুটপাট, দুর্নীতি ও শেয়ারবাজারে কারসাজি করে অবৈধ উপায়ে বিপুল অর্থ-বৈভবের মালিকরা যেন টাকা পাচার করতে না পারে এ জন্য সতর্ক কর‌তে নগদ টাকা উত্তোল‌নের সীমা বেঁধে দি‌য়ে‌ছিল কেন্দ্রীয় ব্যাংক।

ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। এর মাধ্যমে টানা ১৬ বছরের আওয়ামী লীগের নজিরবিহীন দুঃশাসন ও স্বেচ্ছাচারিতার অবসান ঘটে। এরপর গত ৮ আগস্ট অন্তর্বর্তী সরকারের যাত্রা শুরু হয়। নগদ টাকা পরিবহনে নিরাপত্তা শঙ্কা তৈরি হয়। এছাড়া অনেকেই ব্যাংক থেকে বেশি নগদ টাকা তুলে ব্যাংক খাতকে অস্থিতিশীল করতে পারে, এমন আশঙ্কাও করা হয়েছিল। সে জন্য ব্যাংক থেকে টাকা উত্তোলনের সীমা আরোপ করা হয়েছিল।

এম হাসান

×