ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

শেয়ারবাজারে আসছে ব্রেইন স্টেশন

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২২:৫৫, ১৫ জুলাই ২০২৪

শেয়ারবাজারে আসছে ব্রেইন স্টেশন

শেয়ারবাজারে আসছে ব্রেইন স্টেশন

কিউআইওতে পাঁচ কোটি টাকা তোলার অনুমোদন পাওয়া ব্রেইন স্টেশনের মুনাফার বড় অংশ আসে রপ্তানি থেকে। আইটি সেবা রপ্তানিকারক ব্রেইন স্টেশন ২৩ লিমিটেড নামের কোম্পানিটি এই টাকা দিয়ে নিজেদের ব্যবসার সম্প্রসারণ করবে। মূলত বিদেশে আইটি সেবা দিয়ে আরও বেশি বৈদেশিক মুদ্রা আয়ের জন্য কোম্পানিটি টাকা তুলতে যাচ্ছে।  
জানা গেছে, শেয়ারবাজারে টাকা দিয়ে কোম্পানিটি ১০২টি ল্যাপটপ/ডেস্কটপ ও ৪৬টি ম্যাকবুক প্রো কিনবে। এ ছাড়া নেটওয়ার্ক আইটেম সুইচ, নেটওয়ার্ক আইটেম-এপ্লিকেশন সার্ভার, নেটওয়ার্ক আইটেম-স্টোরেজ সার্ভার, ট্রান্সমিশ কন্ট্রোল প্রোটোকল এবং ওয়াইফাই সল্যুশন কিনবে।
ব্রেইন স্টেশনের প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) মো. মোসাব্বির আলম বলেন, অনেক বিদেশী কোম্পানি আমাদের কোম্পানিকে নিতে চায় এবং বিনিয়োগ করতে চায়। এ নিয়ে আমাদের কোম্পানিকে বিশ্বের কাছে বড় পরিসরে তুলে ধরার পরিকল্পনা আছে। তারই ধারাবাহিকতায় শেয়ারবাজারে আসা বলতে পারেন। শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানির গ্রহণযোগ্যতা আন্তর্জাতিকভাবেই বেশি। এ ছাড়া বিএসইসিও কয়েক দফায় আমাদের কোম্পানিটিকে শেয়ারবাজারে আনার জন্য বৈঠক করেছে। তাই কারো কারো আপত্তি সত্ত্বেও শেয়ারবাজার আসতে যাচ্ছি।
তিনি বলেন, শুরুতে আমাদের উদ্দেশ্য ছিল প্রিমিয়ামে শেয়ার ইস্যু করা। তবে প্রিমিয়াম নিতে চাইলে তালিকাভুক্ত হতে সময় লাগবে বলে অনেকে জানিয়েছেন। এ ছাড়া বিনিয়োগকারীদের সুবিধা দেওয়ার বিষয়টিও মাথায় ছিল। তাই শুধু অভিহিত মূল্যেই শেয়ারবাজারে শেয়ার ইস্যু করা হবে। ৪২ কোটি ৭৬ লাখ টাকা পরিশোধিত মূলধনের ব্রেইন স্টেশনে ৮২ কোটি ৪৩ লাখ টাকার নিট সম্পদ রয়েছে। এক্ষেত্রে শেয়ারপ্রতি নিট সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৯.২৮ টাকায়। যাতে শেয়ারবাজারের বিনিয়োগকারীরা ১০ টাকা করে বিনিয়োগ করে শুরুতেই প্রায় ১৯ টাকার মালিকানা পাবে।

×