ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

আনোয়ার ইস্পাতের শক্তিতে গড়ে উঠবে মেট্রোরেলের লাইন ৫

প্রকাশিত: ১৭:০৪, ১১ জুলাই ২০২৪

আনোয়ার ইস্পাতের শক্তিতে গড়ে উঠবে মেট্রোরেলের লাইন ৫

মেট্রোরেল

দেশের প্রসিদ্ধ রড প্রস্ততকারক আনোয়ার ইস্পাত চলমান মেট্রোরেল লাইন-৫ (নর্দার্ন রুট) নির্মাণে রড সরবরাহ করবে। কোম্পানিটি যে  আন্তর্জাতিক মানের নির্মাণ সামগ্রী তৈরি করছে এটি তার নিদর্শন । 

মেট্রোরেল নির্মাণে অত্যাধুনিক প্রযুক্তি সম্বলিত কারখানায় উৎপাদিত উচ্চ মানের রড ব্যবহৃত হচ্ছে। যেহেতু স্থানীয় ইস্পাত প্রস্তুতকারীদের কাছে ইতিমধ্যেই এই ধরনের অত্যাধুনিক প্রযুক্তি রয়েছে, তাই মেট্রোরেল কর্তৃপক্ষ তাদের কাছ থেকে নির্মাণ সামগ্রী সংগ্রহ করছে।  

শুরুতে, আনোয়ার ইস্পাত এমআরটি লাইন ৫ (নর্দার্ন রুট) এর সিভিল নির্মাণ কাজের জন্য ৫০০ ডাব্লিউ  ডিফর্মড বার সরবরাহ করবে। ডিফর্মড বার হল এক ধরনের রিইনফোর্সিং স্টিল বার যা সাধারণত কংক্রিট স্ট্রাকচারে অতিরিক্ত শক্তি এবং স্থায়িত্ব প্রদানের জন্য ব্যবহৃত হয়।

আনোয়ার গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক ওয়াইজ আর হোসেন বলেন, “এটি আমাদের জন্য একটি গর্বের মুহূর্ত কারণ আমাদের কারখানায় উৎপাদিত ডিফর্মড বার মেট্রো রেলের মতো দেশের একটি মাইলফলক প্রকল্পে ব্যবহার করা হবে। এটা আমাদের পণ্যের গুনগত মানের নিশ্চয়তা প্রমাণ করে।“  

তিনি আরও বলেন,” আনোয়ার ইস্পাত ৫০০ ডাব্লিউ এর প্রবর্তনের পর থেকেই বাংলাদেশের রিইনফোর্সড বার বাজারে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আমরা সারা বিশ্ব থেকে অত্যাধুনিক প্রযুক্তি দেশে আনতে প্রতিশ্রুতি বদ্ধ । এ কারণে আমরা ইউরোপের অগ্রগামী থার্মো-ম্যাকানিক্যালি ট্রিটেট (টিএমটি) প্রযুক্তি কারখানায় ব্যবহার করছি।“

১৯৭৮ সালে প্রতিষ্ঠার পর থেকে, আনোয়ার ইস্পাত দেশের উন্নয়নে অনেক মাইলফলক প্রকল্পে অবদান রেখেছে।  পদ্মা সেতু, পূর্বাচল এক্সপ্রেস হাইওয়ে, ঢাকা বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল এবং রূপপুর পাওয়ার প্ল্যান্ট ইত্যাদি কয়েকটি বড় প্রকল্প যেখানে কোম্পানিটির রড ব্যবহার করা হয়েছে। 

নগরীর যানজট কমাতে সরকার এখন এমআরটি লাইন-৫ (নর্দার্ন রুট) বাস্তবায়ন করছে। এই প্রকল্পে সাভারের হেমায়েতপুর থেকে রাজধানীর ভাটারা পর্যন্ত ১৩ দশমিক ৫০ কিলোমিটার পাতাল এবং ৬ দশমিক ৫০ কিলোমিটার উড়ালসহ মোট ২০ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল লাইন তৈরি হবে। এর মাঝে যাত্রী ওঠা-নামার জন্য মোট ১৪টি স্টেশন (৯টি পাতাল ও ৫টি উড়াল) থাকবে। 

 

আরএস/

×