ঢাকা, বাংলাদেশ   রোববার ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১

বিজনেস সামিটের উদ্বোধন আজ, অংশগ্রহণ করবেন চীনের অর্ধশতাধিক ব্যবসায়ী

স্টিল খাতে চীনের বড় বিনিয়োগ আনার উদ্যোগ

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২৩:০৩, ৪ জুলাই ২০২৪

স্টিল খাতে চীনের বড় বিনিয়োগ আনার উদ্যোগ

‘চীন- বাংলাদেশ স্টিল বিজনেস

দেশে প্রথমবারের মতো ‘চীন- বাংলাদেশ স্টিল বিজনেস সামিট-২০২৪’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই সামিটে চীনের প্রায় অর্ধশতাধিক ব্যবসায়ী অংশগ্রহণ করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন চীন সফরের আগে এই সম্মেলন দুদেশের দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে আশা প্রকাশ করছেন স্টিল খাতের উদ্যোক্তারা। তাঁদের মতে, সামিটের মাধ্যমে চীনের স্টিল খাতের বড় বড় বিনিয়োগকারীরা এদেশে বিনিয়োগ করতে আকৃষ্ট হবেন।
আজ শুক্রবার ও আগামীকাল শনিবার দুদিনব্যাপী এই সম্মেলন রাজধানী ঢাকার রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে অনুষ্ঠিত হবে। যৌথভাবে চীন- বাংলাদেশ স্টিল বিজনেস সামিটের আয়োজন করেছে বাংলাদেশ আয়রণ অ্যান্ড স্টিল ইম্পোর্টারস অ্যাসোসিয়েশন এবং চীন স্টিল ইম্পোর্ট অ্যান্ড এক্সপোর্ট। সম্মেলন সফল করতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছেন বাংলাদেশ আয়রণ অ্যান্ড স্টিল ইম্পোর্টারস অ্যাসোসিয়েশনের সভাপতি আবুজার গিফারী জুয়েল এবং সংগঠনটির সাধারণ সম্পাদক আলহাজ নাসিরউল্লাহ ও এফবিসিসিআইয়ের পরিচালক আমির হোসেন নূরানী।

বিশেষ করে সংগঠনটির সভাপতি আবুজার গিফারী জুয়েলের আমন্ত্রণে চায়না অ্যালায়েন্স এক্সপোর্টার ও ইনভেষ্টরের সভাপতি গেন্ড বো ইতিবাচক সাড়া দেন। আমন্ত্রণ গ্রহণের পাশাপাশি তিনি যৌথভাবে সামিট আয়োজনে সহযোগিতা করেন। দেশী-বিদেশী মিলিয়ে প্রায় চার শতাধিক ব্যবসায়ী উদ্যোক্তা ও বিনিয়োগকারী বিজনেস সামিটে অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে।

এ প্রসঙ্গে আবুজার গিফারী জুয়েল বলেন, প্রথমবারের মতো দেশে চীন-বাংলাদেশ স্টিল ব্যবসায় সম্মেলন-২০২৪ অনুষ্ঠিত হবে। এই সম্মেলনের মাধ্যমে চীনের উদ্যোক্তারা এ খাতে বিনিয়োগ বাড়াতে আরও বেশি উৎসাহিত হবেন। স্টিল খাতে দেশে যৌথ বিনিয়োগ বাড়বে। তিনি বলেন, যে কোনো অবকাঠামো নির্মাণ কিংবা যন্ত্রপাতি তৈরিতে স্টিল একটি গুরুত্বপূর্ণ উপাদান বা কাঁচামাল। আসলে স্টিল ছাড়া কিছুই হয়না। অন্যদিকে চীন থেকেই অভ্যন্তরীণ চাহিদা মেটাতে সবচেয়ে বেশি স্টিল আমদানি করা হচ্ছে। এ বাস্তবতায় স্টিল খাতে চীনের উদ্যোক্তারা এগিয়ে আসলে দেশের অর্থনীতি আরও শক্তিশালী- সমৃদ্ধ হবে। 
এ খাতে বাড়বে কর্মসংস্থান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীন সফরে যাচ্ছেন। আশা করছি, তাঁর এই সফরের আগে এ ধরনের একটি ব্যবসায় সম্মেলন চীন-বাংলাদেশের দ্বিপক্ষীয় বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্কে আরও জোরদার করবে। এদিকে দুদিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন আজ শুক্রবার সকাল ১০টায় শুরু হয়ে চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। এদিন ব্যবসায়ী টু ব্যবসায়ী (বিটুবি) একাধিক বৈঠক অনুষ্ঠিত হবে।

×