ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০৫ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১

বিজিএমইএ’র সঙ্গে চীনা ব্যবসায়ী প্রতিনিধি দলের  বৈঠক

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২২:৫২, ২ জুলাই ২০২৪

বিজিএমইএ’র সঙ্গে চীনা ব্যবসায়ী প্রতিনিধি দলের  বৈঠক

বিজিএমইএ’র সঙ্গে চীনা ব্যবসায়ী প্রতিনিধি দলের  বৈঠক

শীর্ষস্থানীয় গার্মেন্টস ও টেক্সটাইল কোম্পানিগুলোর প্রতিনিধিদের সমন্বয়ে চীনের একটি ব্যবসায়ী প্রতিনিধি দল মঙ্গলবার বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) পরিদর্শন করেছেন। চীনা প্রতিনিধি দলের সঙ্গে আলোচনা বৈঠকে বিজিএমইএর পক্ষে নেতৃত্ব প্রদান করেন বিজিএমইএ সভাপতি এস এম মান্নান (কচি))। চীনা প্রতিনিধি দলের পক্ষ থেকে প্রতিনিধিত্ব করেন ফুজিয়ান কুনফেং মেশিনারি কোং লিমিটেডের সভাপতি জু জিনশান।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএর সহ-সভাপতি (অর্থ) মো. নাসির উদ্দিন, পরিচালক রাজীব চৌধুরী ও পরিচালক মো. জাকির হোসেন। বৈঠকে এম অ্যান্ড এইচ করপোরেশনের পরিচালক সুলাইমানও উপস্থিত ছিলেন। বৈঠকে চীনা প্রতিনিধি দলের সদস্যদের মধ্য থেকে বক্তব্য রাখেন জু জিনশান, চেন কি পিং এবং ইয়াং মিং মিং।

আলোচনায় বাংলাদেশ ও চীনের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ অন্বেষণ, বিশেষ করে ওভেন ও নন-কটন টেক্সটাইল ও উচ্চ মূল্য সংযোজনকারী পোশাক শিল্পে বিনিয়োগ ও বাণিজ্য বাড়ানোর ওপর আলোকপাত করা হয়। আলোচনায় উভয় পক্ষই বাংলাদেশের বিশেষ করে উচ্চ-মূল্যের, ম্যানমেইড ফাইবার-ভিত্তিক পোশাক উৎপাদনে সক্ষমতা বৃদ্ধি এবং প্রযুক্তিগত অবকাঠামো উন্নয়নের চলমান প্রচেষ্টাগুলোর ওপর জোর দিয়ে একসঙ্গে আরও ব্যবসায়িক উদ্যোগ গ্রহণের সম্ভাবনার বিষয়ে একমত পোষণ করেন। বৈঠকে বিজিএমইএ নেতৃবৃন্দ উচ্চ মূল্যের পণ্য, বিশেষ করে ম্যানমেইড ফাইবার-ভিত্তিক পোশাক উৎপাদন এবং সেইসঙ্গে আরও উচ্চমূল্যের পোশাক তৈরিতে সক্ষমতা বাড়ানোর জন্য আহ্বান জানান।

×