ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৪ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১

বেনাপোল কাস্টম হাউস

আমদানি কমলেও রাজস্ব আয় বেড়েছে

আবুল হোসেন, বেনাপোল থেকে

প্রকাশিত: ২৩:০১, ১ জুলাই ২০২৪

আমদানি কমলেও রাজস্ব আয় বেড়েছে

আমদানি কমলেও রাজস্ব আয় বেড়েছে

সদ্য বিদয়ী ২০২৩-২৪ অর্থবছরে বেনাপোল কাস্টম হাউস থেকে রাজস্ব আদায় হয়েছে ৬ হাজার ১৬৪ দশমিক ৫৯ কোটি টাকা। যা লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আদায় হয়েছে ২০৬ দশমিক ৫৯ কোটি টাকা। এ সময় এ বন্দর দিয়ে ভারত থেকে আমদানি হয়েছে ১৭ লাখ ২১ হাজার ৭৮০ টন পণ্য। যা বিগত বছরের তুলনায় ২ লাখ ৮১ হাজার ৯৭০ টন কম। পণ্য আমদানি কমলেও রাজস্ব আদায় বেড়েছে।

জাতীয় রাজস্ব বোর্ডের অনুশাসন, বেনাপোল কাস্টম হাউসের কমিশনারের স্বচ্ছ দিকনির্দেশনা এবং বেনাপোল কাস্টম হাউসের সব কর্মকর্তাকে নিরলস প্রচেষ্টায় এবং অংশীজনের আন্তরিক সহযোগিতায় ২০২৩-২৪ অর্থবছরের কাক্সিক্ষত লক্ষ্যমাত্রা অর্জন করতে সক্ষম হয়েছে বলে দাবি কাস্টমস কর্তৃপক্ষের। তবে বন্দরের নানা অবকাঠামোগত সমস্যা, বৈশি^ক মন্দা, ডলারের সংকট ও মূল্য বৃদ্ধি না থাকলে রাজস্ব আহরণের পরিমাণ আরও বৃদ্ধি পেত বলে জানিয়েছেন বাণিজ্যিক সংশ্লিষ্টরা।

জানা গেছে, প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে স্থলবন্দরের মাধ্যমে বাংলাদেশের যে বাণিজ্য সম্পাদিত হয় তার প্রায় ৮০ ভাগই হয় এই বন্দর দিয়ে। তবে বৈশি^ক মন্দাসহ নানা কারণে গেল কয়েক বছর ব্যবসায়ীরা ঠিকমতো এলসি করতে না পারায় আমদানি বাণিজ্যে নেতিবাচক প্রভাব পড়ে। যার ফলে এই বন্দর দিয়ে পণ্য আমদানি ও রাজস্ব আদায় কমতে থাকে। এরপরও সদ্য বিদয়ী ২০২৩-২৪ অর্থবছরে বেনাপোল কাস্টম হাউস থেকে রাজস্ব আদায় হয়েছে ৬ হাজার ১৬৪ দশমিক ৫৯ কোটি টাকা।

যা লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আদায় হয়েছে ২১৬ দশমিক ৫৯ কোটি টাকা। যা শতকরা প্রবৃদ্ধির হার ৬ দশমিক ৫৩ শতাংশ বেশি। এ সময় এ বন্দর দিয়ে ভারত থেকে আমদানি হয়েছে ১৭ লাখ ২১ হাজার ৭৮০ টন পণ্য। যা বিগত বছরের তুলনায় ২ লাখ ৮১ হাজার ৯৭০ টন কম। পণ্য আমদানি কমলেও রাজস্ব আদায় বেড়েছে। এর আগে ২০২২-২৩ অর্থবছরে এ হাউস থেকে রাজস্ব আদায় হয়েছিল ৫ হাজার ৭৮৬ দশমিক ২৩ কোটি টাকা।

বিদায়ী অর্থবছরে সবচেয়ে বেশি রাজস¦ আদায় হয়েছে ফেব্রিক্স, পচনশীল দ্রব্য, ইংগড, ট্রাক চেচিস, মটরপার্স এবং ইন্ডাস্ট্রিয়াল কাঁচামাল থেকে। আর সর্বোচ্চ রাজস্ব প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে ছিল পাওয়ার গ্রিড কোম্পানি বিডি, এসএমসিএল নিলয় ও এসএম করপোরেশন বলে জানিয়েছে কাস্টমস সূত্র। 
এ প্রসঙ্গে জানতে চাইলে বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের আন্তর্জাতিক চেকপোস্ট কাস্টম বিষয়ক সম্পাদক সুলতান মাহমুদ বিপুল বলেন, শত সংকট থাকা সত্ত্বেও ২০২৩-২৪ অর্থবছরে সকলের সহযোগিতায় খুশি হওয়ার মতো রাজস্ব আহরণ হয়েছে বেনাপোল থেকে।

×