ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০২ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১

সঞ্চয়পত্রে বিনিয়োগ আরও কমেছে

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২২:১৭, ২৯ জুন ২০২৪

সঞ্চয়পত্রে বিনিয়োগ আরও কমেছে

সঞ্চয়পত্রে মানুষের বিনিয়োগ তলানিতে নেমেছে

সঞ্চয়পত্রে মানুষের বিনিয়োগ তলানিতে নেমেছে। কেনার তুলনায় বেশি পরিমাণে ভাঙানোর কারণে এ খাত থেকে সরকার ঋণ তো পাচ্ছেই না উল্টো মোটা অঙ্কের টাকা অন্য খাত থেকে এনে পরিশোধ করতে হচ্ছে। তথ্য বলছে, চলতি অর্থবছরের প্রথম দুই মাস সঞ্চয়পত্রের নিট বিক্রি ইতিবাচক থাকলেও পরের আট মাস ঋণাত্মক হয়েছে। অর্থাৎ শেষ আট মাসে সঞ্চয়পত্র কেনার চেয়ে ভাঙানোর প্রবণতা বেড়েছে। এজন্য গত আট মাস ধরে ঘাটতিতে রয়েছে সঞ্চয়পত্র খাত।  
জাতীয় সঞ্চয় অধিদপ্তরের প্রতিবেদন অনুযায়ী, গত এপ্রিলে সঞ্চয়পত্রে ঘাটতি তৈরি হয়েছে ২ হাজার ১০৩ কোটি টাকা। সবমিলিয়ে চলতি অর্থবছরের প্রথম ১০ মাসে (জুলাই-এপ্রিল) ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ১৪ হাজার ৬৪৮ কোটি টাকা। গত অর্থবছরের একই সময়ে ঘাটতি ছিল ৩ হাজার ৫৮০ কোটি টাকা। 
প্রতিবেদন বিশ্লেষণে দেখা যায়, চলতি অর্থবছরের প্রথম দুই মাস (জুলাই-আগস্ট) সঞ্চয়পত্র নিট বিক্রি ৫ হাজার ৫৬২ কোটি টাকা বেশি ছিল। তবে এরপর থেকে নিট বিক্রিতে ঘাটতি হতে থাকে। সেপ্টেম্বরে ঘাটতি হয় ১৪৭ কোটি, অক্টোবরে ১ হাজার ৪০ কোটি, নভেম্বরে ১ হাজার ৫৫৪ কোটি, ডিসেম্বরে ২ হাজার ২০৪ কোটি, জানুয়ারিতে ১ হাজার ২৮৭ কোটি, ফেব্রুয়ারিতে ১ হাজার ৫৪১ কোটি এবং মার্চে ঘাটতি ছিল ৩ হাজার ৬৫৩ কোটি টাকা।  

সঞ্চয়পত্র বিক্রির পরিমাণ কমবে, এটা সরকারের পর্যালোচনায় ছিল। তাই চলতি ২০২৩-২৪ অর্থবছরে সঞ্চয়পত্র বিক্রি করে সরকারের ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা ধরা হয় ১৮ হাজার কোটি টাকা। আগের ২০২২-২৩ অর্থবছরে এই লক্ষ্যমাত্রা ছিল ৩৫ হাজার কোটি টাকা। সংশোধিত বাজেটে তা কমিয়ে ৩২ হাজার কোটি টাকা করা হয়েছিল।

ওই অর্থবছরের শেষে ঋণ পাওয়ার চেয়ে উল্টো ৩ হাজার ২৯৫ কোটি টাকা ঘাটতি তৈরি হয়। তবে আগামী অর্থবছরে সঞ্চয়পত্র থেকে ১৫ হাজার ৪০০ কোটি টাকা ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। তথ্য অনুযায়ী, সঞ্চয়পত্র বিক্রি করে সরকারের নেওয়া ঋণের পুঞ্জীভূত পরিমাণ ২০২৩ সালের এপ্রিলে ছিল ৩ লাখ ৬০ হাজার ৪৩০ কোটি টাকা, যা চলতি এপ্রিলে দাঁড়িয়েছে ৩ লাখ ৫২ হাজার ৭৪৫ কোটি টাকা। এক বছরে ৭ হাজার ৬৮৫ কোটি টাকার ঋণ কমেছে।
বিশ্লেষকরা বলছেন, তিন কারণে সঞ্চয়পত্র বিক্রি কমছে। 
জাতীয় পরিচয়পত্র (এনআইডি), কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) ও ৫ লাখ টাকার বেশি বিনিয়োগে রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা;  সঞ্চয়পত্রের সুদের বিপরীতে উচ্চ করারোপ ও সুদ কমানো এবং  উচ্চ মূল্যস্ফীতি ও ব্যাংকে আমানতের সুদ বৃদ্ধি। ২০১৯ সালের ১ জুলাই থেকে এনআইডি ও টিআইএন জমা দেওয়ার বাধ্যবাধকতা শুরু হয়।

×