ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

রংপুরে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

কাঁচা মরিচের দাম বাড়িয়েছেন সুযোগ সন্ধানী ব্যবসায়ীরা

নিজস্ব সংবাদদাতা, রংপুর

প্রকাশিত: ১৯:২৬, ৩ জুলাই ২০২৩

কাঁচা মরিচের দাম বাড়িয়েছেন সুযোগ সন্ধানী ব্যবসায়ীরা

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

সুযোগ সন্ধানী ব্যবসায়ীরা কাঁচা মরিচের দাম বাড়িয়েছেন বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, কাঁচা মরিচ আমদানির অনুমতি দেওয়া হয়েছে। শিগগিরই দাম কমে যাবে। 

সোমবার (৩ জুলাই) দুপুরে একদিনের সফরে রংপুরে এসে নগরীর কামাল কাছনা এলাকার বাসভবনে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। 

বাণিজ্যমন্ত্রী বলেন, আমরা কাঁচা মরিচ আমদানির পারমিশন দিয়েছি, মরিচ আসাও শুরু হয়েছে। আশা করছি, দাম কমে যাবে। আমি শুনেছি, মরিচের দাম এখন কমের দিকে এসেছে। মূলত এটা কৃষি মন্ত্রণালয় কন্ট্রোল করে।

তিনি আরও বলেন, যেহেতু সারা বিশ্বেই দ্রব্যমূল্যের ইনফ্লেশন রয়েছে। এটা নিয়ন্ত্রণেও আমরা নানা পদক্ষেপ নিয়েছি। যেমন আমরা এক কোটি পরিবারকে সাশ্রয়ী মূল্যে খাবার দিচ্ছি। এ মাস থেকে চালও দেয়া শুরু হবে। আমরা চেষ্টা করি, কন্ট্রোল করার জন্য। আশা করছি, এটা একটু সহনীয় মাত্রায় আসবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, দ্রব্যমূলের ঊর্ধ্বগতি কমানোর জন্য চেষ্টা করছে সরকার। যখনই প্রয়োজন হবে প্রধানমন্ত্রী ইমপোর্টের নির্দেশ দিয়েছেন। যেমন পেঁয়াজ, টমেটো আমদানির নির্দেশ দিয়েছেন। এরই মাঝখানে বৃষ্টি, ঈদ বিভিন্ন কারণে ট্রান্সপোর্টের সমস্যার জন্য পণ্য সরবরাহ একটু স্লো হয়েছে। কিছু সুযোগ সন্ধানী ব্যবসায়ী তো সুযোগ নেয়ই। তারপরও আমি মনে করি, দু-একদিনের মধ্যে মরিচের বাজার আরও কমে আসবে।

তিনি বলেন, সুযোগ সন্ধানী কথাটার সঙ্গেই তো সুযোগ বিষয়টি রয়েছে, এটা ব্যবসায়ীরা নেয়ই। এখানে আমরা সব সময় চেষ্টা করি সেটাকে কন্ট্রোল করার জন্য। আমরা যে শতভাগ সফল হই তা বলি না, কিন্তু সরকারের চেষ্টা অব্যাহত রয়েছে। জনগণকেও এ ব্যাপারে বেশ অ্যাকটিভ থাকতে হবে।
 

এসআর

সম্পর্কিত বিষয়:

×