ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১১ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১

পোশাকের কিছু কার্যাদেশ অন্য দেশে চলে গেছে

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ০০:৪৬, ১১ অক্টোবর ২০২৪

পোশাকের কিছু কার্যাদেশ অন্য দেশে চলে গেছে

পোশাকের কিছু কার্যাদেশ অন্য দেশে চলে গেছে

দেশের কয়েকটি পোশাক কারখানায় সাম্প্রতিক শ্রমিক অসন্তোষের কারণে পোশাকের কিছু কার্যাদেশ অন্য দেশে চলে গেছে। ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) কার্যালয়ে সম্প্রতি সংগঠনের সদস্যদের সঙ্গে আলাপকালে পোশাক রপ্তানিকারক ও স্কয়ার গ্রুপের প্রধান নির্বাহী তপন চৌধুরী এ কথা জানান। তিনি বলেন, কয়েকটি শীর্ষ পোশাক ব্র্যান্ড কাজের একটি অংশ অন্যান্য দেশে, বিশেষ করে শ্রীলঙ্কায় দিয়েছে। বিদেশি ক্রেতারা অনিশ্চয়তা এড়াতে ও পণ্যের সময়মতো সরবরাহ নিশ্চিত করতে চান। আশা করা হচ্ছে, স্বাভাবিক অবস্থা ফিরলে কয়েকটি কার্যাদেশ আবার দেশের ফিরে আসবে।
তার দৃষ্টিতে, অন্তর্বর্তী সরকার গঠনের প্রথম দিনগুলোর তুলনায় এখন পোশাক কারখানা এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি অনেক ভালো। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তপন চৌধুরী বলেন, স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে বাংলাদেশ উন্নয়নশীল দেশের তালিকায় যাওয়া স্থগিত করা উচিত। কারণ অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা হঠাৎ কমে গেলে ব্যবসায় সংকট হতে পারে। তিনি আরও বলেন, মুন্সীগঞ্জের গজারিয়ায় অ্যাকটিভ ফার্মাসিউটিক্যাল ইনগ্রেডিয়েন্টস (এপিআই) ইন্ডাস্ট্রিয়াাল পার্কে গ্যাস সংযোগ না থাকায় কারখানা স্থাপনের পরিকল্পনা বিনিয়োগকারীরা পিছিয়ে দিয়েছেন। 
ভবিষ্যতে ভালো সুযোগ পেলে স্কয়ার গ্রুপ পুঁজিবাজারে আরও প্রতিষ্ঠানকে তালিকাভুক্ত করবে। তিনি জানান যে তাদের তালিকাভুক্ত দুটি প্রতিষ্ঠান পরিচালনায় সমস্যা হচ্ছে। দেশে রাজনৈতিক পটপরিবর্তন ও ব্যবসার পরিবেশ নিয়ে তার মন্তব্য করে তিনি বলেন, বড় ধরনের পরিবর্তনের পর আমরা খুব স্বস্তি বোধ করছি। তিনি আরও বলেন, অন্তর্বর্তী সরকারের মেয়াদ সংক্ষিপ্ত। আমরা আশাবাদী কারণ তারা ইতিবাচক পরিবর্তন চান। 
সরকারের উপদেষ্টারাও বলছেন, এমন সুযোগ আর আসবে না। জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে সম্প্রতি যুক্তরাষ্ট্র সফরকালে প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস প্রধান পোশাক ব্র্যান্ডগুলোকে বাংলাদেশ থেকে আরও পণ্য কেনার আহ্বান জানিয়েছেন। স্কয়ার গ্রুপের প্রধান নির্বাহী দুর্নীতিবাজ ব্যবসায়ীদের বিরুদ্ধে বর্তমান সরকারের গৃহীত উদ্যোগের প্রতি তার সমর্থন জানান।

×