ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

টেকসই রেটিংয়ে ভালো ১০ ব্যাংক ও তিন আর্থিক প্রতিষ্ঠান

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২২:৪০, ১১ জুলাই ২০২৪

টেকসই রেটিংয়ে ভালো ১০ ব্যাংক ও তিন আর্থিক প্রতিষ্ঠান

বেসরকারি খাতের ১০ ব্যাংক ও তিন আর্থিক প্রতিষ্ঠানকে টেকসই রেটিংয়ে ভালো

বেসরকারি খাতের ১০ ব্যাংক ও তিন আর্থিক প্রতিষ্ঠানকে টেকসই রেটিংয়ে ভালো মর্যাদা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ২০২৩ সালের তথ্যের ভিত্তিতে চতুর্থবারের সাসটেইনেবল রেটিং প্রকাশ করা হয়েছে। এর আগে, ২০২২ সালে সাতটি ব্যাংক ও চার আর্থিক প্রতিষ্ঠান স্থান পেয়েছিল। বুধবার বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০২৩ সালের সাসটেইনেবল রেটিংয়ে শীর্ষ ১০ এ থাকা ব্যাংকগুলো হলো— ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, এক্সিম ব্যাংক, যমুনা ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, প্রাইম ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ও উত্তরা ব্যাংক। এর মধ্যে ২০২২ সালে ব্র্যাক ব্যাংক, যমুনা ব্যাংক, প্রাইম ব্যাংক, সিটি ব্যাংক, ট্রাস্ট ব্যাংক ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক রেটিংয়েও স্থান পেয়েছিল।
এবারে রেটিংয়ে স্থান পাওয়া তিনটি আর্থিক প্রতিষ্ঠান হলো আইডিএলসি ফাইন্যান্স, আইপিডিসি ফাইন্যান্স ও ইউনাইটেড ফাইন্যান্স। এর মধ্যে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড ২০২২ সালের রেটিংয়েও স্থান পেয়েছিল। ওই বছর চারটি আর্থিক প্রতিষ্ঠানকে রেটিং দেওয়া হয়েছিল। মূলত পাঁচটি সূচকের ওপর ভিত্তি করে এই মান যাচাই করা হয়েছে। এগুলো হলো, টেকসই অর্থায়ন সূচক, সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম, পরিবেশবান্ধব প্রকল্পে অর্থায়ন, টেকসই কোর ব্যাংকিং সূচক ও ব্যাংকিং সেবার পরিধি।

×