ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১

মুসলিমদের বসবাস ও ধর্মপ্রচার নিষিদ্ধ বিশ্বের যেসব দেশে 

প্রকাশিত: ১৮:২৫, ২৮ অক্টোবর ২০২৪

মুসলিমদের বসবাস ও ধর্মপ্রচার নিষিদ্ধ বিশ্বের যেসব দেশে 

বিশ্বে বর্তমানে ১৯৩টি জাতিসংঘের সদস্য দেশ এবং দুটি পর্যবেক্ষক দেশ রয়েছে—ভ্যাটিকান সিটি ও ফিলিস্তিন। এর মধ্যে ৫৭টি মুসলিম দেশ থাকলেও, কিছু দেশে মুসলমানদের বসবাস ও ধর্মপ্রচার কঠোরভাবে নিষিদ্ধ। এসব দেশে ইসলামের প্রচারিত ধারাকে বরাবরই বিরোধিতার সম্মুখীন হতে হয়, এমনকি কিছু ক্ষেত্রে মৃত্যুদণ্ডের মত কঠিন শাস্তি হতে পারে। চলুন জেনে নেওয়া যাক, সেই দেশগুলো সম্পর্কে।

ভ্যাটিকান সিটি

বিশ্বের একমাত্র দেশ, যেখানে মুসলমানদের বসবাস সম্পূর্ণ নিষিদ্ধ। ইতালির রোমের কাছে অবস্থিত এই ক্ষুদ্র রাষ্ট্রের মোট জনসংখ্যা প্রায় ৮০০, এবং এখানে শুধুমাত্র খ্রিস্টানদের বাসের অনুমতি রয়েছে।

সলোমন দ্বীপপুঞ্জ

সলোমন দ্বীপপুঞ্জের মোট জনসংখ্যা প্রায় ৭ লাখ, কিন্তু মুসলমানের সংখ্যা ৭০ এরও কম। ১৯৯৫ সালে তাবলিগ জামাতের মাধ্যমে কিছু লোক ইসলাম গ্রহণ করলেও, এখন এখানে ইসলামের প্রকাশ্য প্রচারের ওপর নিষেধাজ্ঞা রয়েছে।

উত্তর কোরিয়া

এ দেশে ইসলামসহ সব ধর্মের অনুসরণ কঠোরভাবে নিষিদ্ধ। এখানে কোনো মন্দির, মসজিদ বা গির্জা নির্মাণ করা আইনত অপরাধ। একসময় এখানে মুসলমানের সংখ্যা তিন হাজার ছিল, কিন্তু বর্তমানে তা শূন্যের কাছাকাছি।

স্লোভাকিয়া

বিশ্বের একমাত্র দেশ যেখানে আজ পর্যন্ত কোনো মসজিদ নির্মিত হয়নি। মুসলমানরা এখানে মসজিদ নির্মাণ বা মাদ্রাসা পরিচালনার অনুমতি পায় না।

এই দেশগুলোতে মুসলিমদের ধর্মীয় স্বাধীনতা খর্ব করা হচ্ছে, যা আন্তর্জাতিক মানবাধিকার চুক্তির বিরুদ্ধে। বিশ্বের মুসলিম জনগণের জন্য এটি একটি গভীর উদ্বেগের বিষয়।

তাওফিক

×