ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১০ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১

রতন টাটা সম্পর্কে ১০ তথ্য

প্রকাশিত: ১৫:৪৩, ১০ অক্টোবর ২০২৪

রতন টাটা সম্পর্কে ১০ তথ্য

রতন টাটা। ছবি: সংগৃহীত

ভারতের সবচেয়ে সম্মাননীয় শিল্পপতিদের একজন ছিলেন রতন টাটা। শুধু ব্যবসার জগতে তাঁর অসামান্য অবদানের জন্য নয়। দানশীলতার জন্যও সর্বজনসমাদৃত ছিলেন তিনি।

গতকাল বুধবার (৯ অক্টোবর) সন্ধ্যায় মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ভারতের অন্যতম বৃহৎ শিল্পপ্রতিষ্ঠান টাটা সন্সের ইমেরিটাস চেয়ারম্যান রতন টাটা। তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। টাটা গ্রুপ এক বিবৃতিতে তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করেছে। ২০১০ সালে ন্যানো গাড়ি তৈরির একটি কারখানায় রতন টাটা ও নরেন্দ্র মোদি।তাঁর সম্পর্কে জেনে নেওয়া যাক কিছু তথ্য।

১. রতন নেভাল টাটা ছিলেন টাটা গ্রুপের প্রতিষ্ঠাতা জামশেদজি টাটার প্রপৌত্র। রতন টাটার জন্ম ১৯৩৭ সালের ২৮ ডিসেম্বর, মুম্বাইয়ে (আগের নাম বম্বে)। তাঁর বাবা নেভাল টাটা এবং মা সোনি টাটা।

২. ১৯৪৮ সালে রতন টাটার মা-বাবা আলাদা হয়ে যান। তাঁকে বড় করেছেন তাঁর দাদি নাভাজবাই টাটা।

৩. রতন টাটা চিরকুমার ছিলেন। চার-চারবার তাঁর বিয়ে প্রায় হয়ে যাচ্ছিল, কিন্তু শেষ পর্যন্ত প্রতিবারই ভেস্তে যায়।  

৪. রতন টাটা নিজেই জানিয়েছিলেন তিনি প্রেমে পড়েছিলেন। সে সময় তিনি যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে কাজ করতেন। কিন্তু ১৯৬২ সালে ইন্দো-চীন যুদ্ধের কারণে রতনের প্রেমিকার মা–বাবা তাঁকে ভারতে চলে আসতে দিতে রাজি হননি।

৫. ১৯৬১ সালে কর্মজীবন শুরু করেন রতন। তিনি প্রতিষ্ঠানের তৃণমূল পর্যায় থেকে কাজ  শুরু করেন। শুরুতে তিনি টাটা ইস্পাত কারখানায় উৎপাদন ব্যবস্থাপনা বিভাগে কাজ করতেন। ওই অভিজ্ঞতাই ভবিষ্যতে কোম্পানির প্রধান হিসেবে তাঁর অসাধারণ নেতৃত্বের ভিত্তি গড়ে দিয়েছিল।

৬. রতন টাটা ১৯৯১ সালে টাটা গ্রুপের চেয়ারম্যান হন। ১০০ বছরের বেশি সময় আগে তাঁর প্রপিতামহ এই শিল্পগোষ্ঠী প্রতিষ্ঠা করেছিলেন। ২০১২ সাল পর্যন্ত রতন টাটা প্রতিষ্ঠানটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। 

৭. তাঁর উদ্যোগে ২০০৪ সালে টাটা টেটলি অধিগ্রহণ করে। একইভাবে টাটা মোটরস জাগুয়ার ল্যান্ড রোভার এবং টাটা স্টিল কোরাস অধিগ্রহণ করে।

৮. রতন টাটা মধ্যবিত্তকে চার চাকার গাড়ির স্বপ্ন দেখান। বাজারে আনেন বিশ্বের সবচেয়ে কম দামি গাড়ি টাটা ন্যানো। ভারতে যে গাড়ির দাম ১ লাখ রুপি।

৯. ২০০৯ সালে রতন টাটা মধ্যবিত্তের জন্য বিশ্বের সবচেয়ে কম দামি গাড়ি তৈরি করার প্রতিশ্রুতি পূরণ করেন।

১০. চেয়ারম্যানের দায়িত্ব ছাড়ার পর তিনি টাটা সন্স, টাটা ইন্ডাস্ট্রিজ, টাটা মোটরস, টাটা স্টিল এবং টাটা কেমিক্যালসের চেয়ারম্যান ইমেরিটাস উপাধিতে ভূষিত হন।

এসআর

×