ঢাকা, বাংলাদেশ   রোববার ০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

অফিসে সবুজের ছোঁয়া

শারমিন উদ্দিন

প্রকাশিত: ২১:২৫, ৬ অক্টোবর ২০২৪

অফিসে সবুজের ছোঁয়া

সবুজের ছোঁয়া এখন অনেকটা বিলাসিতার মতোই

ইট-পাথরের রাজ্যে সবুজের ছোঁয়া এখন অনেকটা বিলাসিতার মতোই। তবে সবুজের ছোঁয়া ছাড়া যে মন প্রফুল্ল থাকে না এটাও সত্য। চার দেওয়ালের মধ্যে এসি রুমে বন্দি জীবনে চলে আসে হতাশা এবং একঘেয়ে মনোভাব। তবে সবুজের ছোঁয়া পেতে এখন অনেকে শখ করে অফিসের বারান্দায় বা ডেস্কে ইনডোর প্লান্টের সমাবেশ করছে। যেটাতে অফিসের মধ্যে সবুজের ছোঁয়া এবং মুক্ত বাতাস চোখ এবং মনের প্রশান্তি নিয়ে আসবে।

তবে অফিসের ডেস্কে সূর্যের আলোর ব্যবস্থা নেই বলে ইনডোর প্লান্ট নির্বাচনে কিছুটা সতর্ক থাকতে হবে। সেক্ষেত্রে ডেস্কের জন্য পিস লিলি, স্নেক, জেড, স্পাইডার, মানি প্লান্ট, চাইনিজ এভারগ্রিন, অ্যালোভেরা, বস্টন ফার্ন, ইংলিশ আইভি, পোথোস বা ফিলোডেনড্রন জাতীয় গাছ নির্বাচন করতে পারেন। কয়েকটি ইনডোর প্লান্ট নিয়ে আলোচনা করা হলো :
মানি প্লান্ট : অভিযোজন যোগ্যতায় এগিয়ে থাকা গাছ মানি প্লান্ট। চারপাশে ইতিবাচক আবহ তৈরি করতে এর জুরি মেলা ভার। অফিস ডেস্কে থাকা বিভিন্ন ডিভাইসের বিকিরণ শোষণ করে একটি প্রাণবন্ত স্থান পেতে সাহায্য করে মানি প্লান্ট।
স্নেক প্লান্ট : কম জায়গা দখল করে নিজের স্নিগ্ধতা ছড়ানো, ঘন সবুজ রঙের পাতাযুক্ত গাছ স্নেক প্লান্ট। এর পাতা যেমন বাতাস পরিশুদ্ধ করে তেমনি স্নিগ্ধ, শীতল আবহ তৈরি করতেও পারদর্শী।
পিস লিলি : অফিস ডেস্কের জন্য চমৎকার একটি প্লান্ট পিস লিলি। এর ঘন সবুজ পাতার ফাঁকে উজ্জ্বল সাদা রঙের ফুলের সুবাস আপনাকে ফুরফুরে মেজাজে কাজ করতে সহায়তা করবে।
স্পাইডার প্লান্ট : এই গাছের সবুজ সরু পাতা ঘরের বাতাসে থাকা বিষাক্ত গ্যাস শোষণ করে, স্ট্রেস কমাতে দারুণভাবে কাজ করে। গবেষণায় দেখা গেছে, স্ট্রেস বৃদ্ধিকারক হরমোন কর্টিসল কমাতে সাহায্য করে স্পাইডার প্লান্ট।
বোস্টন ফার্ন : সবুজ বাহারি পাতাযুক্ত ঝোপালো বোস্টন ফার্ন যেন একটি ছোটখাটো সবুজের উপনিবেশ। খুব বেশি মনোযোগ না দিলেও আপন গতিতে বাড়তে থাকে এটি। পাতা বেশি লম্বা হলে মাঝে সাঝে সাইজ মতো ছেঁটে দিলেই হলো।

×