ঢাকা, বাংলাদেশ   রোববার ০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

টবের মাটি নিজেই প্রস্তুত করুন 

প্রকাশিত: ২১:২৪, ৬ অক্টোবর ২০২৪

টবের মাটি নিজেই প্রস্তুত করুন 

ছাদ বাগানের সব থেকে জরুরি এবং কষ্টসাধ্য কাজ মাটিকে প্রস্তুত করা

ছাদ বাগানের সব থেকে জরুরি এবং কষ্টসাধ্য কাজ মাটিকে প্রস্তুত করা। অর্থাৎ মাটিতে যদি যথেষ্ট পরিমাণে খাদ্য উপাদান থাকে, তবে গাছ তার প্রয়োজনীয় খাদ্য মাটি থেকে নিতে পারে। তবেই আপনার ছাদটি হয়ে উঠবে ফলে ফুলে আকর্ষণীয় একটি বাগান। মাটি প্রস্তুত করতে অবশ্যই মাটিকে শোধন করা লাগে। তথা মাটিকে খুব ভালোভাবে রোদে শুকিয়ে তার মধ্যে পরিমিত খাদ্য উপাদান অর্থাৎ সার দিতে হবে। সার বলতে আমি জৈব সার এবং কেমিক্যাল সার দুটোই বোঝাই। জৈব সারের মধ্যে- কিচেন কম্পোস্ট, পাতা পচা সার, নিম খৈল, সরিষা খৈল, গোবর সার, হাড় কুচি, শিংকুচি ভার্মি কম্পোস্ট বুঝাচ্ছি। কেমিক্যাল সারের মধ্যে- টিএসপি, পটাশ, ইউরিয়া উল্লেখযোগ্য।
হ সবজি পচা বা কিচেন কম্পোস্ট- নাইট্রোজেন সমৃদ্ধ এই জৈব সার মাটির উর্বরতা বৃদ্ধি করবে বহুগুণ।
হ পাতা পচা সার- এটি খুবই কার্যকরী এবং উৎকৃষ্টমানের একটি এন পি কে। গাছের জন্য প্রয়োজনীয় সকল পুষ্টি উপাদান সমৃদ্ধ।
হ নিম খৈল- এটি মাটিকে জৈব উপায়ে পোকামাকড় মুক্ত করাসহ সকল প্রকার ক্ষতিকারক জীবাণু মেরে ফেলে।
হ সরিষা খৈল- মাটিতে খাদ্য তৈরির অনুঘটকের কাজ করে। এতে ফসফরাস, নাইট্রোজেন, পটাশিয়াম ও মাইক্রো উপাদান বিদ্যমান, যা গাছকে বেড়ে উঠতে সাহায্য করে।
হ গোবর সার- উদ্ভিদের বৃদ্ধিতে ও নতুন শিকড় তৈরিতে সহায়তা করে। মাটি প্রস্তুত হতে ফল পাকা পর্যন্ত বিভিন্ন সময়ে এই সারের জুড়ি নেই।
হ হাড় কুচি- হাড়ের কুচি বা গুঁড়া, যাই বলি এটি একটি প্রাকৃতিক জৈব সার, যা বিভিন্নভাবে গাছের বৃদ্ধিতে সহায়তা করে এবং গাছের স্বাস্থ্যকে খুব ভালো রাখে। সাধারণত গরু, ছাগল ও ভেড়ার হাড়কে নির্দিষ্ট আকারে গুঁড়া করে এটি তৈরি করা হয়। এটি রক্তসার ও ফিসবোন এর থেকে বেশি সুবিধা প্রদান করে।
হ শিং কুচি বা ঐড়ৎহ সবধষ- শিং কুচি বাগানে প্রচুর পরিমাণে পাতা, বিশেষত শাক-সবজি উৎপাদন করে। পাতার প্রোটিন তৈরি করতে নাইট্রোজেনের প্রয়োজন। সুতরাং যে গাছগুলোতে প্রচুর পরিমাণে সবুজ পাতা থাকে তারা শিং কুচি থেকে উপকৃত হয়।
কিছু কেমিক্যাল সার : টিএসপি, পটাশ, ইউরিয়া (খুব সামান্য), ফাঙ্গিসাইড (ছত্রাক দমনে সাহায্য করে) এবং ফুরাডান নামক এক ধরনের দানাদার, যা কিনা মাটির কৃমি বা নেমাটোড থেকে গাছর শিকড়কে রক্ষা করে।
এই সমস্ত সার মিশিয়ে ১০/১২ দিন ঢেকে রাখতে হবে। তারপর প্রয়োজনীয় গাছটি লাগানোর জন্য মাটি সম্পূর্ণ প্রস্তুত হবে। এ ছাড়াও কিছু অনুখাদ্য গাছের প্রয়োজন, সেগুলো মাটি প্রস্তুতের সময় দেওয়া যায়। অথবা গাছ কিছুটা বড় হওয়ার পরেও দেওয়া যায়। যেমন জিংক, বোরন, ইপসাম সল্ট, চুন ইত্যাদি। বর্ষার শেষে শরৎকালে মাটি প্রস্তুত করতে রীতিমতো যুদ্ধ করতে হয় রোদ- বৃষ্টির খেলায়। এর মধ্যে গরম তো বাড়তি পাওয়া। তার পরও নিজের হাতে লাগানো গাছ থেকে ফুল-ফল পাওয়ার আনন্দ পৃথিবীর শ্রেষ্ঠ সম্পদ বলে আমি মনে করি।

×