ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০১ অক্টোবর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

দেশের ভিতরেই যেখানে যেতে দরকার পাসপোর্ট-ভিসা

প্রকাশিত: ২০:৪০, ৩০ সেপ্টেম্বর ২০২৪

দেশের ভিতরেই যেখানে যেতে দরকার পাসপোর্ট-ভিসা

ভারতের পাঞ্জাবে আটারি শ্যাম সিং নামক এই রেলস্টেশনে যেতে প্রয়োজন পড়বে পাসপোর্ট ভিসার।

এতোদিন তো শুনে এসেছেন দেশের বাহিরে যেতে লাগবে পাসপোর্ট ভিসা। কিন্তু যদি বলা হয় দেশের ভিতরেই এমন একটি জায়গা আছে যেখানে যেতে হলে নাগরিকদের থাকতে হবে পাসপোর্ট ও ভিসা। অবাক হবেন?

শুনতে অবাক লাগলেও এ ঘটনা কিন্তু মিথ্যা না। সারাবিশ্বে মোট দেশের সংখ্যা ১৯৫। এই ১৯৫ টি দেশে মোট ৮ দশমিক ২ মিলিয়ন মানুষের বসবাস। যার মাঝে শুধু ভারতেই বাস করে ১৩০ কোটি মানুষ। 

পৃথিবীর বিভিন্ন অঞ্চলে যেমন ভিন্ন ভিন্ন শ্রেনীপেশার কিংবা বিভিন্ন গঠনের মানুষ আছে। তেমনি ভারতেও আচ্ছে ভিন্ন রীতিনীতি কিংবা সংস্কৃতির মানুষ।

আর এই ভারতেই এমন একটি স্থান আছে যেখানে দেশটির নাগরিকদের যেতে প্রয়োজন হয় পাসপোর্ট ও ভিসা

অবিশ্বাস্য মনে হলেও এটাই সত্যি। ভারতের পাঞ্জাবে আটারি শ্যাম সিং নামক এই রেলস্টেশনে যেতে প্রয়োজন পড়বে পাসপোর্ট ভিসার।

এর অবশ্য একটি কারণও আছে।  ভৌগলিক ভাবে স্টেশনটি ভারত-পাকিস্তান সীমান্তের একদম পাশে অবস্থিত।  অমৃতসর-লাহোর লাইনে এটিই ভারতের শেষ স্টেশন।

যে সময়টাতে ভারত-পাকিস্তানের মধ্যে সমঝোতা এক্সপ্রেস ট্রেন চলত, সেই সময় পাঞ্জাবের এই আটারি স্টেশন থেকেই ট্রেনের যাত্রা শুরু হতো। 

আটারি স্টেশন থেকে ট্রেনে ওঠার আগে ভারতীয় পাসপোর্ট ও ভিসা দেখাতে হতো। একইভাবে পাকিস্তান থেকেও যখন ট্রেনটি আসত। তখনও যাত্রীদের পাসপোর্ট ও ভিসা বৈধ রয়েছে কি না, তা চেক দেখা হতো। 

কিন্তু রাজনৈতিক ও কূটনীতিক কারণে দুই দেশের মাঝে টানাপোড়েনের কারণে বর্তমানে এই রুটে ট্রেন চলাচল বন্ধ আছে।

তবে এখনও  আটারি শ্যাম সিং স্টেশনটি তাঁর নিজের জায়গাতেই দাঁড়িয়ে আছে এবং 24/7  সেখানে কড়া নিরাপত্তা থাকে। 

সশস্ত্র বাহিনীর পাহারার পাশাপাশি সিসিটিভিতে মোড়া এই স্টেশন। ভারত-পাকিস্তান ওয়াগা আন্তর্জাতিক সীমান্তেরও খুব কাছে অবস্থিত এই স্টেশন। কোনো পর্যটক যদি আটারি স্টেশনে ঘুরতে যান, তবে নির্দিষ্ট চেকিং প্রক্রিয়ার মাধ্যমেই তাদের ঢুকতে দেওয়া হয়।

এবি 

×