ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১

পরিবহন মালিক সমিতির ঘোষণা

সপ্তাহের সাতদিনই বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২২:৫৮, ২৩ সেপ্টেম্বর ২০২৪

সপ্তাহের সাতদিনই বাসে  শিক্ষার্থীদের হাফ ভাড়া

.

শিক্ষার্থীদের দীর্ঘদিনের দাবি সপ্তাহের সাতদিনই বাসে হাফ ভাড়ার সুযোগ দিতে হবে। তাদের এতদিনের উপেক্ষিত দাবি মেনে নিয়েছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। এতে খুশি শিক্ষার্থীরা। এমন একটি পুরনো যৌক্তিক দাবি শুধু এক দিনের বৈঠকেই এত সহজে মেনে নেবে পরিবহন মালিক সমিতি- সেটা ছিল অবিশ্বাস্য।

সোমবার রাজধানীর রমনা ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশন মিলনায়তনে এক সেমিনারে এই ঘোষণা দেনÑ ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির নবনির্বাচিত সভাপতি সাইফুল আলম। তার সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে ঢাকা মহানগরে চলা বিভিন্ন পরিবহন কোম্পানির মালিক শ্রমিকরা উপস্থিত ছিলেন। উপলক্ষে আয়োজিত বিশেষ সেমিনারে তিনি বলেন, ছাত্রদের হাত ধরেই৫২-এর ভাষা আন্দোলন, ’৭১-এর স্বাধীনতা এবং ২০২৪ সালে স্বৈরাচার সরকারের পতন ঘটেছে। দেশ দ্বিতীয়বারের মতো স্বাধীন হয়েছে। ছাত্রদের দীর্ঘ দিনের দাবি ছিল, সপ্তাহে দিনই ছাত্রদের বাস ভাড়া ৫০ শতাংশ ছাড় দিতে হবে। ২৪ সেপ্টেম্বর থেকে সপ্তাহে দিনহাফ ভাড়াকার্যকর হবে।

নিরাপদ সড়ক হোক সবার : সড়ক-মহাসড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে মালিক শ্রমিকদের সচেতনতামূলক সেমিনারের আয়োজন করে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। সেমিনারে সাইফুল আলম বলেন, বিষয় নিয়ে গত ২১ আগস্ট পরিবহন মালিক সমিতির কার্যালয়ে নিরাপদ সড়ক আন্দোলন (নিসআ) প্রতিনিধিদের সঙ্গে একটি বৈঠক করি। বৈঠকে বাসে ছাত্রদের হাফ ভাড়া এবং পরিবহন সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে ব্যাপক আলোচনা হয়। নিরাপদ সড়ক আন্দোলনের নেতারা জানান, বিআরটিএ এক প্রজ্ঞাপনের মাধ্যমে ২০২১ সালের ডিসেম্বর থেকে সপ্তাহে দিন (শুক্রবার-শনিবার ব্যতীত) বাসে ছাত্রদের হাফ ভাড়া কার্যকর করে। যা এখনো বলবৎ আছে। তাই সভায় নিরাপদ সড়ক আন্দোলনের (নিসআ) নেতারা বাসে ছাত্রদের সপ্তাহে দিনের স্থলে দিন হাফ ভাড়া কার্যকর করার জন্য ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির নেতাদের কাছে অনুরোধ জানান।  নিসআর আবেদন বিবেচনা করে ওই সভায় বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়। এর মধ্যে বাসে ছাত্রদের হাফ ভাড়া সপ্তাহে দিনের স্থলে দিন মঙ্গলবার থেকে কার্যকর হবে (সকাল-৬টা হতে রাত-১২টা পর্যন্ত) হাফ পাসের জন্য অবশ্যই শিক্ষার্থীকে ইউনিফর্ম পরিহিত অথবা শিক্ষার্থীর পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে। এই সিদ্ধান্ত শুধুমাত্র মেট্রো এলাকায় কার্যকর থাকবে।

বিষয়ে জানা যায়, মালিক সমিতি নিরাপদ সড়ক আন্দোলনের (নিসআ) যৌথ বিবৃতিতে বলা হয়, শিক্ষার্থীদের হাফ ভাড়া পরিবহন খাতের বিভিন্ন সমস্যা নিয়ে গত শনিবার সমিতির কেন্দ্রীয় কার্যালয়ে একটি সভা হয়। সেখানেই সপ্তাহে দিনের বদলে দিনই হাফ ভাড়া কার্যকরের সিদ্ধান্ত হয়। গণআন্দোলনে শিক্ষার্থীদের বিশেষ অবদানের প্রতি ধন্যবাদ জানাতে সিদ্ধান্ত নেন মালিক সমিতির নেতারা।

এর আগে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এক প্রজ্ঞাপনের মাধ্যমে ২০২১ সালের ডিসেম্বর সপ্তাহে পাঁচদিন (শুক্র-শনিবার ব্যতীত) শিক্ষার্থীদের হাফ পাস চালু করেছিল। সময় ছিল সকাল ৮টা থেকে রাত ৮টা।

এদিনের মালিক-শ্রমিকদের সচেতনতা সৃষ্টির সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাইওয়ে পুলিশের উপ-পুলিশ মহাপরিদর্শক শ্যামল কুমার মুখার্জি। তিনি বলেন, সবাই মিলে যখন দেশকে এই শহরকে ভালোবাসবে, তখন দেশের কোনো কিছুই অসুন্দর থাকবে না। নিজেদের জন্য ভালো কিছু করি, প্রজন্মের জন্য ভালো কিছু রেখে যাই। সবার মতামত, পরামর্শ সবকিছু বিবেচনায় নিয়ে দায়িত্ব আইনের সঙ্গে সমন্বয় করে পরিকল্পনা তৈরির কথা বলেছেন উপ-পুলিশ মহাপরিদর্শক। তিনি রাস্তায় শৃঙ্খলা আনা সড়ক নিরাপদ রাখার কথা বলেন।

নগর পরিবহনের প্রকল্প যেভাবে অনুমোদিত হয়েছিল, ঠিক সেভাবেই আবার চালু করার কথা বলেছেন পরিবহন বিশেষজ্ঞ সালাউদ্দিন আহমেদ। ঢাকাকে যানজটমুক্ত করার এটিই একমাত্র পথ বলেন তিনি। 

মালিক সমিতির সভাপতি এমএ বাতেন বলেন, বাংলাদেশ সংস্কার হচ্ছে। পরিবহনের মালিক শ্রমিকদেরও নিজেদের সংস্কার করতে হবে। নিজেদের অনিয়ম ভুলগুলো নিয়ে সমালোচনা করতে হবে। আমরা যদি অন্যায় না করি, আইন যদি অমান্য না করি, লাইসেন্স ছাড়া গাড়ি না চালাই, ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় যদি না নামাই, তা হলে সড়ক হবে নিরাপদ বিশৃঙ্খলামুক্ত।

অনুষ্ঠানে বক্তব্য দেন বিআরটিএর পরিচালক (রোড সেফটি) শেখ মোহাম্মদ মাহবুব--রব্বানী, ঢাকা মহানগর দক্ষিণ ট্রাফিক পুলিশের যুগ্ম কমিশনার মো. কামরুজ্জামান, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি আবদুর রহিম বকস, মালিক সমিতির কার্যকরী সভাপতি আলাউদ্দিন, নিরাপদ সড়ক আন্দোলনের আহ্বায়ক আবদুল্লাহ মেহেদি।

×