ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি

মোরসালিন মিজান

প্রকাশিত: ২২:৫৫, ১৯ সেপ্টেম্বর ২০২৪; আপডেট: ২২:৫৬, ১৯ সেপ্টেম্বর ২০২৪

বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি

আশ্বিনেও ভ্যাপসা গরম, জীবন অতিষ্ঠ করে তুলেছে। পীঠ খোলা রেখে ঘাম শুকানোর চেষ্টা রিক্সাচালকের

ভাদ্র মানেই তালপাকা গরম। মাসটি ক’দিন আগে বিদায় নিয়েছে। এখন আশ্বিন। কিন্তু গরম রয়ে গেছে আগের মতোই। ভ্যাপসা গরমে যারপরনাই অতিষ্ঠ রাজধানীবাসী। বাইরে বের হতে না হতেই ঘামে গা ভিজে যাচ্ছে। কপালের ঘাম মুছতে মুছতে ক্লান্ত হয়ে যাচ্ছেন পথচারীরা। এই শহরে চোখে মুখে ছিটানোর মতো জল কোথাও পাওয়া যায় না বললেই চলে।

অনেকে তাই দোকান থেকে ঠা-া মিনারেল ওয়াটার কিনে কিছুটা পান করছেন। বাকিটা ছিটিয়ে দিচ্ছেন চোখেমুখে। মাথায় ঢালতেও দেখা যাচ্ছে। তারও আগে সকালে বাসা থেকে বের হওয়ার সময় কর্মজীবী মানুষ ¯œান-গোসল সেরে নিচ্ছেন। ফিরে আবার বাধ্য হচ্ছেন শাওয়ারের নিচে দাঁড়াতে। তা না হলে স্বস্তি মিলছে না। তবে সবচেয়ে বেশি বিপদে পড়েছেন খেটে খাওয়া মানুষ। অসহনীয় গরমের মধ্যেই কাজ চালিয়ে নিতে হচ্ছে তাদের।

এখন রিক্সায় বসে চালকের পীঠের দিকে তাকাতে অস্বস্তি হচ্ছে যাত্রীর। গরমে সেদ্ধ হতে হতেই মাথায় ইট বহন করে নিয়ে যাচ্ছেন নির্মাণ শ্রমিক। কাওরান বাজারের কুলি, ভ্যানচালক কেউ স্বস্তিতে নেই। আবহাওয়া অফিস বলছে, বৃষ্টিপাত কমে যাওয়ায় গরম বেড়েছে। তবে বৃষ্টি হলেও যে কমবে, সে নিশ্চয়তা নেই। বিগত দিনের অভিজ্ঞতা বলছে, বৃষ্টির পরপরই পুনরায় গরম শুরু হয়ে যায়। ফলে আরও কিছুদিন হয়তো এমন বৈরী আবহাওয়ায় কাটাতে হবে রাজধানীবাসীকে। 
আজ থেকে শুক্রবারেও মেট্রো : যানজটের ঢাকায় সবচেয়ে বড় পাওয়া মেট্রোরেল। এই একটি উদ্যোগ রাজধানীবাসীকে বিপুলভাবে উপকৃত করেছে। বিগত আওয়ামী লীগ সরকারের সময় মেগা প্রকল্পটি গ্রহণ করা হয়। বাস্তবায়নও করে শেখ হাসিনা সরকার। তবে প্রথম পর্যায়ে সপ্তাহে ছয়দিন চলেছে মেট্রো। শুক্রবার বিরতি দেওয়া হতো।

আর এখন অন্তর্বর্তীকালীন সরকার সাতদিনই সেবাটি অব্যাহত রাখার উদ্যোগ নিয়েছে। হ্যাঁ, আজ শুক্রবার বিকেল থেকে নতুন সূচি কার্যকর হবে। কর্তৃপক্ষ জানিয়েছে, প্রতি শুক্রবার ১২ মিনিট অন্তর অন্তর ছেড়ে যাবে অত্যাধুনিক গণপরিবহন। 
প্রতি শুক্রবার বেলা সাড়ে তিনটায় উত্তরা থেকে প্রথম ট্রেন ছাড়বে। আর মতিঝিল থেকে প্রথম ট্রেন ছাড়বে বেলা ৩টা ৫০ মিনিটে। 
রাতে উত্তরা থেকে শেষ ট্রেন ছাড়বে রাত ৯টায়। মতিঝিল থেকে রাত ৯টা ৪০ মিনিটে। সব মিলিয়ে দারুণ একটি খবর। এই খবরে ভীষণ উচ্ছ্বসিত রাজধানীবাসী। তবে সেবা নির্বিঘœ করার কথাও বলছেন তারা। সেদিকেও খেয়াল রাখতে হবে কর্তৃপক্ষকে। আর যত দ্রুত সম্ভব কাজীপাড়া এবং মিরপুর ১১ নম্বর সেকশনে অবস্থিত স্টেশন দুটি চালু করতে হবে।

ইতোমধ্যে কাজীপাড়া স্টেশন দ্রুত চালু হওয়ার আশ্বাস পাওয়া গেছে বটে। ১১ নম্বরের স্টেশনটি নিয়ে তেমন কোনো তথ্য পাওয়া যাচ্ছে না। সংশ্লিষ্ট এলাকার যাত্রীরা তাই হতাশ। তারাও জরুরি সমাধান আশা করছেন।

×