ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

২০২৪ সালে আর বাকি ৩ মাস, ছুটি কয়টি পাবেন?

প্রকাশিত: ১২:৪২, ১৩ সেপ্টেম্বর ২০২৪; আপডেট: ১২:৪৩, ১৩ সেপ্টেম্বর ২০২৪

২০২৪ সালে আর বাকি ৩ মাস, ছুটি কয়টি পাবেন?

সরকারি অফিস। ফাইল ফটো

গেল বছরের ২৫ অক্টোবর এক প্রজ্ঞাপনে ২০২৪ সালের সরকারি ছুটির তালিকা প্রকাশ করে জনপ্রশাসন মন্ত্রণালয়। তখন জানানো হয়, ২০২৪ সালে সাধারণ ও নির্বাহী আদেশ মিলিয়ে ২২ দিন ছুটি থাকবে। এর মধ্যে দুই দিন পড়েছে সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার। এদিকে চলতি বছরের ৯ মাস চলছে। বছর শেষ হতে আর বাকি আছে মাত্র তিন মাস।

সরকারি ছুটির তালিকা থেকে জানা যায়, চলতি মাসে ১৬ সেপ্টেম্বর ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে একদিন সরকারি ছুটি আছে। এ ছাড়া আগামী ১৩ অক্টোবর দুর্গাপূজা (বিজয়া দশমী), ১৬ ডিসেম্বর বিজয় দিবস এবং ২৫ ডিসেম্বর যিশু খ্রিস্টের জন্মদিন (বড়দিন) উপলক্ষে একদিন করে সরকারি ছুটি পাওয়া যাবে।


ঐচ্ছিক ছুটি
মুসলিম পর্ব : ১৫ অক্টোবর ফাতেহা-ই-ইয়াজদাহাম।
হিন্দু পর্ব :  ২ অক্টোবর মহালয়া, ১১ ও ১২ অক্টোবর দুর্গাপূজা (অষ্টমী-নবমী), ১৬ অক্টোবর লক্ষ্মীপূজা এবং ৩১ অক্টোবর শ্যামা পূজা।

খ্রিস্টান পর্ব :  ২৪ ও ২৬ ডিসেম্বর যিশু খ্রিস্টের জন্মোৎসব (বড়দিনের আগে ও পরের দিন)।
বৌদ্ধ পর্ব : ১৬ সেপ্টেম্বর মধু পূর্ণিমা (ভাদ্র পূর্ণিমা) এবং ১৬ অক্টোবর প্রবারণা পূর্ণিমা (আশ্বিনী পূর্ণিমা)।

প্রজ্ঞাপনে বলা হয়, একজন কর্মচারীকে তার নিজ ধর্ম অনুযায়ী বছরে সর্বোচ্চ তিনদিনের ঐচ্ছিক ছুটি ভোগ করার অনুমতি দেয়া যাবে। সাধারণ ছুটি, নির্বাহী আদেশে সরকারি ছুটি এবং সাপ্তাহিক ছুটির সঙ্গে যুক্ত করে ঐচ্ছিক ছুটি ভোগ করার অনুমতি দেয়া যাবে।

যেসব অফিসের সময়সূচি ও ছুটি তাদের নিজস্ব আইন-কানুন দিয়ে নিয়ন্ত্রিত হয় অথবা যেসব অফিস, সংস্থা ও প্রতিষ্ঠানের চাকরি সরকার অত্যাবশ্যক হিসেবে ঘোষণা করেছে, সেক্ষেত্রে সংশ্লিষ্ট অফিস, সংস্থা ও প্রতিষ্ঠান নিজস্ব আইন-কানুন অনুযায়ী, জনস্বার্থ বিবেচনা করে এই ছুটি ঘোষণা করবে।

এসআর

×