ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সোশ্যাল মিডিয়ার আসক্তি কেড়ে নিচ্ছে সময়

ইশা খাতুন

প্রকাশিত: ২২:১২, ৮ সেপ্টেম্বর ২০২৪

সোশ্যাল মিডিয়ার আসক্তি কেড়ে নিচ্ছে সময়

সোশ্যাল মিডিয়ার আসক্তি কেড়ে নিচ্ছে সময়

‘সোশ্যাল মিডিয়া’ এই শব্দটির সঙ্গে আজকাল বাচ্চা থেকে বয়স্ক সকলেই কম-বেশি পরিচিত। প্রায় প্রতিটি মানুষেরই অন্তত একটি করে ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে, যার মাধ্যমে মানুষ একটি বিশ্ব সমাজের অংশীদার হয়ে উঠেছে। সোশ্যাল মিডিয়ার অনেক উপকার রয়েছে সেই সঙ্গে অপকারের সংখ্যাও কম নয়। যেমন : মাত্রাতিরিক্ত ব্যবহার করার কারণে আমাদের মহামূল্যবান সময় নষ্ট হচ্ছে। ফলে আমাদের অনেক কাজেও ব্যাঘাত ঘটছে।

বর্তমানে আমাদের তরুণ সমাজের ওপর নানাভাবে সোশ্যাল মিডিয়ার ক্ষতিকর প্রভাব পড়ছে। বর্তমানে বিশ্বে ১ বিলিয়ন ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে অধিকাংশই তরুণ। এতে কোনো সন্দেহ নেই। গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত রাত জাগেন তাদের হৃদরোগ, ডায়াবেটিস, শারীরিক স্থূলতা এমনকি স্ট্রোকের সম্ভাবনা বেশি থাকে। বেশ কিছু বৈজ্ঞানিক গবেষণায় দেখা গেছে মানুষ যত বেশি রাত জাগে ততই রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে।

এমনকি রাতে ঘুম কম হলে মানুষের ভুল সিদ্ধান্ত নেওয়ার সম্ভাবনাও বৃদ্ধি পায়। অথচ আমরা রাতের বেশিরভাগ সময়ই জেগে থাকি। বাংলাদেশে বর্তমানে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ৫ কোটি ২০ লাখ এবং সর্বোচ্চ ফেসবুক ব্যবহারকারীর দেশ হিসেবে বাংলাদেশের অবস্থান দশম। সেই সঙ্গে দেশে মোট মেসেঞ্জার ব্যবহারকারীর সংখ্যা ৩ কোটি ৭৫ লাখ ২৭ হাজার। যার বেশিরভাগই শিক্ষার্থী, যারা প্রতি ৩ জন ব্যক্তির মধ্যে একজন ফেসবুক ব্যবহার করে। এ সংখ্যাটি ক্রমেই বৃদ্ধি পাচ্ছে।

ধারণা করা হচ্ছে যে, আগামী ৫ বছরের মধ্যে প্রায় অর্ধেক বাংলাদেশী মানুষ ফেসবুক ব্যবহার করবে। একজন শিক্ষার্থী তার পড়ার টেবিলে যত সময় দিচ্ছে তার থেকে অনেক বেশি সময় ফেসবুকে। ফলস্বরূপ সে পড়াশোনা থেকে দূরে চলে যাচ্ছে। একজন ছাত্র যদি সারারাত ফোনে আসক্ত থাকে তা হলে সে পড়াশোনার সময় পাচ্ছে কোথায়?

সোশ্যাল মিডিয়া একদিকে যেমন আশীর্বাদ আবার তেমন অভিশাপও বটে। কারণ এখনকার দিনের তরুণ প্রজন্ম অতিরিক্ত সোশ্যাল মিডিয়ায় আসক্ত থাকার কারনে কাজে অমনোযোগী হয়ে পড়ছে।

×