ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

কল্পবিজ্ঞানের হাতছানি

 ফয়সাল মুনাওয়ার

প্রকাশিত: ২০:৩৩, ৬ সেপ্টেম্বর ২০২৪

কল্পবিজ্ঞানের হাতছানি

.

বাংলা কল্পবিজ্ঞানের জনক বলা হয় স্যার জগদীশ চন্দ্র বসুকে। ১৮৯৬ সালেপলাতক তুফাননামের একটা গল্প লেখেন তিনি। মজার ব্যাপার হলো এটি ছিল একটি তেলের বিজ্ঞাপন। গল্পে দেখা যায়, গভীর সমুদ্র থেকে বিশাল এক ঝড় ধেয়ে আসছে কলকাতার দিকে।

আবহাওয়া অধিদপ্তর বারবার সতর্কতা সংকেত দিয়ে যাচ্ছে; এক শ্বাসরুদ্ধকর পরিস্থিতি। যেদিন ঝড় আঘাত হানবে সেদিন দেখা গেল সমুদ্র একদম শান্ত। ঝড় পালিয়ে গেছে। কারণ উত্তাল সমুদ্রে ফেলা হয়েছে একটি আশ্চর্য তেলের বোতল। অবিশ্বাস্য এই গল্প লিখে বাংলা সাহিত্যে ঢুকিয়ে দিলেন একটি নতুন বিষয়, কল্পবিজ্ঞান; মানে সায়েন্স ফিকশন।

আচ্ছা, তোমরা কি জান বাংলাদেশের প্রথম সায়েন্স ফিকশন কোনটি? হুমায়ূন আহমেদ ১৯৭৩ সালেতোমাদের জন্য ভালোবাসালিখেছেন। সে এক চমৎকার কাহিনী। সেটি ছিল বাংলাদেশের প্রথম সায়েন্স ফিকশন। হুমায়ূন আহমেদ আরও দারুণ কিছু সায়েন্স ফিকশন লিখে গেছেন।  হুমায়ূন আহমেদের পথ ধরে প্রচুর সায়েন্স ফিকশন বাংলাদেশে লেখা শুরু হয়। তিনিফিহা সমীকরণ’, ‘অনন্ত নক্ষত্রবীথি’, ‘তারা তিনজন’- নামের দারুণ সব কল্পবিজ্ঞান গল্প লিখে গেছেন।

হিমু, মিসির আলী, শুভ্রর পাশাপাশিস্রুরানামে একটা চরিত্র সৃষ্টি করেছেন তিনি, যা কারো লেখায় সেভাবে উঠে আসে না। যদিও স্রুরা নিয়ে সেভাবে কাজ করতে পারেননি। হয়তো সময় পেলে তিনি পুরো মিসির আলীর মতো একটি চরিত্র বানিয়ে ফেলতেন স্রুরাকে।ইরিনা মতো সায়েন্স ফিকশন আর হয় না। তারঅনন্ত নক্ষত্রবীথি অসাধারণ। কেউ কেউ বলেন মিসির আলী সিরিজও সায়েন্স ফিকশনের মধ্যে পড়ে যদিও তিনিসায়েন্স ফিকশন সমগ্রতে এগুলোকে অন্তর্ভুক্ত করে যাননি।

প্রখ্যাত লেখক সুনীল গঙ্গোপাধ্যায়নীল মানুষনামের একটি সায়েন্স ফিকশন সিরিজ লিখেছেন। একটা নীল বলকে নিয়ে কি এক অবিশ্বাস্য কা- ঘটে গেছে তা ভেবেই আমার গা শিউরে উঠছে! এই গল্প পড়ার পর আমার বল ফোবিয়া হয়ে গেলো! যেখানেই বল দেখি ভয় লাগে- ভিনগ্রহীদের বল নয় তো! সুনীল গঙ্গোপাধ্যায়পূর্ব-পশ্চিমনামের বিশাল এক উপন্যাস লিখে গেছেন। উপন্যাসের মাঝে তোমরা একটা সায়েন্স ফিকশন চরিত্রেরও দেখা পাবে। শীর্ষেন্দু মুখোপাধায়কেও নিশ্চয়ই চিনবে তোমরা।

বনিনামের দারুণ একটা সায়েন্স ফিকশন আছে তার। সেটা থেকে সিনেমাও হচ্ছে। দীপেন ভট্টাচার্যেরনক্ষত্রের ঝড়হচ্ছে অন্যরকম ভালো লাগার একটা সায়েস ফিকশন। তানজিলা হোসেনেরছায়া পৃথিবীআর আবদুল গাফফার রনিরভিনগ্রহের পান্ডুলিপিবইটি পড়লে নতুন ভাবনার জগৎ খুলে যাবে তোমাদের। বিজ্ঞানীদের গুরু অ্যালবার্ট আইনস্টাইনের একটি বিখ্যাত উক্তি আছে; তা হলো, ‘কল্পনা জ্ঞানের চেয়ে আরও গুরুত্বপূর্ণ।

এবার তোমাদের বেশ কিছু ভালো সায়েন্স ফিকশনের নাম বলে দিই। বলে রাখি, এর বাইরেও সেরা অনেক সায়েন্স ফিকশন আছে। মোশতাক আহমেদেররিবিট এবং ওরা’, মনজিৎ গাইনেরপৃথিবীর দখল’, পিনাকী ভট্টাচার্যেরওয়েদার মেকার’, নাসরিন মুস্তাফারএক্সপেরিমেন্ট’, ধ্রব এষেরমাত্রা’, ধ্রুব নীলেরমায়াদ্বীপ ২৩৯০’, মফিদা আকবরেরযখন ভিন্নগ্রহে ছিলাম’, মুহাম্মদ ইব্রাহিমেরএলিনুষ’, রণক ইকরামের’, শেখ আবদুল হাকিমেরজল দাও জল’, রাজীব হাসানেরহরিপদ ইলিয়েন’, রানা মাহফুজেরশূন্য নয়’, ইমদাদুল হক মিলনেরছোট মানুষ’, প্রেমেন্দ্র মিত্রেরসূর্য যেখানে নীল’, শীর্ষেন্দু মুখোপাধ্যায়েরপোকা’, আসিফ মেহ্দীর এলিমোন, মোহাম্মদ মনিরুল হুদারন্যুরিন’, আশরাফ পিন্টুরমহাজাগতিক বিপর্যয়’, শেরিফ ফারুকীরসাদা পিঁপড়াএবংঅ্যাকোয়াফিয়েন্দ’- পড়তে পারো।

এই প্রবন্ধে শুধু বাংলা সায়েন্স ফিকশন, বিশেষ করে বাংলাদেশের সায়েন্স ফিকশন নিয়ে আলোচনা করা হয়েছে। এর বাইরে সায়েন্স ফিকশনের গ্র্যান্ড মাস্টার অইজ্যাক আসিমভ সম্পর্কে আলোচনা করলে তো ঢাউস সাইজের বই হয়ে যাবে। থাকগে, ওসব আরেক দিন আলোচনা করা যাবে। তোমরা বিজ্ঞানের জটিল বিষয়গুলো গল্পে গল্পে সহজ ভাষায় সকলের কাছে পৌঁছে দিতে বেশি বেশি সায়েন্স ফিকশন লিখো, পড়ো; আগামীর দিন তো সায়েন্স ফিকশনেরই!

 

×