ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

তান্ডবে ঢাকার দুই সিটির ২১৫ কোটি টাকার ক্ষতি

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২৩:০৫, ২৬ জুলাই ২০২৪

তান্ডবে ঢাকার দুই সিটির ২১৫ কোটি টাকার ক্ষতি

.

কোটা সংস্কার আন্দোলন কেন্দ্র করে সৃষ্ট সহিংসতায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পাঁচটি আঞ্চলিক কার্যালয়ে তা- চালিয়ে অগ্নিসংযোগ ভাঙচুরের ঘটনা ঘটেছে। এতে সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনায় ব্যবহৃত ২৯টি ভারি গাড়ি, ৩৪টি মাইক্রোবাস, জিপ মোটরসাইকেল ভস্মীভূত হয়েছে। ভাঙচুর করা হয়েছে আরও ৩৪টি ভারি গাড়ি, মাইক্রোবাস মোটরসাইকেল। আন্দোলনকারীদের আগুন ভাঙচুরে দুটি কমিউনিটি সেন্টার, কাউন্সিলরের অফিস, রামপুরা পাম্প হাউস, রোড মিডিয়ান, ফুটওভার ব্রিজের এক্সলেটর, এলইডি লাইট ভাঙচুর অসংখ্য গাছ নিধন করা হয়েছে। এতে প্রাথমিকভাবে সিটি করপোরেশনের ২০৫ কোটি টাকার ক্ষতি হয়েছে। একইসঙ্গে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রায় ১০ কোটি টাকা ক্ষতি হয়েছে বলে জানা যায়। সব মিলিয়ে ঢাকার দুই সিটির ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে ২১৫ কোটি টাকা।

গত সপ্তাহে গুলশানে ডিএনসিসির হলরুমে এক সংবাদ সম্মেলনে ঢাকা উত্তর সিটি মেয়র আতিকুল ইসলাম মেয়র বলেন, উত্তরায় ডিএনসিসি অঞ্চল--এর অফিস ভবনে ভাঙচুর অগ্নিসংযোগ করা হয়। সেখানে এক নম্বর ওয়ার্ড কাউন্সিলর সংরক্ষিত নারী কাউন্সিলরের অফিস, মশক নিধনের যন্ত্রপাতি পুড়ে যায়। পাশের একটি কমিউনিটি সেন্টারেও ভাঙচুর চালায় হামলাকারীরা। এই কার্যালয়ের একটি জিপগাড়ি, একটি হাইড্রোলিক লেডার একটি মোটরসাইকেল সম্পূর্ণ ভস্মীভূত হয়। ভাঙচুর করা হয় আরও চারটি হাইড্রোলিক গাড়ি, তিনটি পিকআপ ট্রাক। মহাখালী অঞ্চল--এর অফিস ভবনে হামলা চালিয়ে আসবাব জানালার গ্লাসে ভাঙচুর চালানো হয়। এতে বিদ্যুৎ বিভাগের চারটি হাইড্রোলিক গাড়ি, দুটি কাভার্ডভ্যান, একটি এক্সক্যাভেটর ভাঙচুর বৈদ্যুতিক মালপত্র বিনষ্ট করা হয়। মিরপুর-১০-এর অঞ্চল--এর অফিসে অগ্নিসংযোগ করলে ভবনসহ সেখানে থাকা ২৯টি কম্পাকটর, কনটেনার ক্যারিয়ার, ওপেন ট্রাক, হাইড্রোলিক লেডার মাইক্রোবাস ভস্মীভূত হয়ে যায়। ভাঙচুর করা হয় আরও ১৭টি কম্পাকটর, কনটেনার ক্যারিয়ার, ওপেন ট্রাক মাইক্রোবাস।

মোহাম্মদপুরে অঞ্চল--এর অফিসেও ভাঙচুর করা হয়। এই ভবনে নির্বাহী প্রকৌশলীর একটি গাড়ি, একটি মোটরসাইকেল পুড়ে গেছে। মশক নিধনের কীটনাশক জ্বালানিতে অগ্নিসংযোগ করা হয়। নির্বাহী প্রকৌশলীর গাড়িচালক গুলিবিদ্ধ হন। মোহাম্মদপুরে ডিএনসিসির সূচনা কমিউনিটি সেন্টারে অগ্নিসংযোগ করলে নিচতলা সম্পূর্ণ ভস্মীভূত হয়। উত্তরায় অঞ্চল--এর কার্যালয়ের নিচতলা চারতলা ভাঙচুর করা হয়েছে। কার্যালয়ে থাকা আঞ্চলিক নির্বাহী কর্মকর্তার গাড়ি ভাঙচুর করা হয়। সবমিলিয়ে পাঁচটি আঞ্চলিক কার্যালয়ে ১২৭ কোটি টাকার ক্ষতি হয়েছে। ছাড়া রোড মিডিয়ানে ২৫ কোটি, মিরপুর-১০- ফুট ওভারব্রিজে কোটি, প্রগতি সরণির শহীদ আবরার ফুট ওভারব্রিজের এক্সলেটরে ১০ কোটি, এলইডি লাইট স্থাপনায় ৩৫ কোটি টাকার ক্ষতি হয়েছে। মেয়র জানান, হামলায় সিটি করপোরেশনের এক-চতুর্থাংশ গাড়ির ক্ষতি হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে বর্তমান গাড়ি দিয়ে দুই-তিন দফায় বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম চালু করা হবে। ক্ষতিগ্রস্ত গাড়ি মেরামতে বছরখানেক সময় লাগবে। দ্রুত সড়কের মিডিয়ান সড়কবাতি সংস্কার করা হবে।

এদিকে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনের ডাক দেয় সাধারণ শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের দেওয়া দফায় দফায় কর্মসূচি এক পর্যায়ে রূপ নেয় ভয়াবহ সহিংসতায়। এতে প্রাণ হারায় অনেকে। ক্ষতিগ্রস্ত হয় রাজধানীর সরকারি-বেসরকারি ভবনসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্প। ভেঙে ফেলা হয় দুই সিটি করপোরেশনের কোটি টাকা মূল্যের বিভিন্ন স্থাপনা। এই আন্দোলনের সহিংসতায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রায় ১০ কোটি টাকা ক্ষতি হয়েছে বলে জানা যায়। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) জনসংযোগ কর্মকর্তা আবু নাসের তথ্য জানান। তিনি জানান, প্রাথমিক হিসাব অনুযায়ী, আন্দোলনের সহিংসতায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আর্থিক ক্ষতির পরিমাণ প্রায় ১০ কোটি টাকা। আমাদের তিনটি ডাম্প ট্রাক পুড়িয়ে দেওয়া হয়েছে। কর্মকর্তাদের তিনটি গাড়ি ভাঙচুর করেছে।

যাত্রাবাড়ী, ধানমন্ডি ২৭, এলিফ্যান্ট রোড, ঢাকা কলেজের সামনে রোড ডিভাইডারগুলো (সড়ক বিভাজন) ভেঙে ফেলা হয়েছে। বিভিন্ন এলাকায় ম্যানহোলগুলোর ঢাকনা তুলে ফেলছে, যার আর্থিক মূল্য প্রায় দেড় কোটি টাকা। আজিমপুরে একটা যাত্রী ছাউনি ভেঙেছে। যাত্রাবাড়ীর কাজলার ওদিকে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বিভিন্ন প্রকল্পের মালামাল নিয়ে গেছে। আবু নাসের আরও বলেন, ঠিক কতটুকু ক্ষয়ক্ষতি হয়েছে, তার সঠিক হিসাব এখনই বলা যাচ্ছে না। ক্ষতির বিবরণসহ পরবর্তী সময়ে বিস্তারিত জানানো হবে। ক্ষতিগ্রস্ত সবকিছু সমাধান করতে সিটি করপোরেশনের বাৎসরিক বাজেটের ওপর প্রভাব পড়বে বলেও জানান ডিএসসিসির এই কর্মকর্তা।

 

×