ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

সংস্কৃতি সংবাদ

প্ল্যাটফর্মস গ্যালারিতে চিত্রকর্ম ও কবিতার যুগলবন্দি প্রদর্শনী

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২৩:৫১, ২৫ জুলাই ২০২৪

প্ল্যাটফর্মস গ্যালারিতে চিত্রকর্ম ও কবিতার যুগলবন্দি প্রদর্শনী

বারিধারার প্ল্যাটফর্মস গ্যালারিতে ‘কাল যদি : শিল্পী এবং কবির কথোপকথন’ শীর্ষক প্রদর্শনীর ছবি দেখছেন শিল্পী ও দর্শনার্থীরা

এক সময় শহর ঢাকায় হাতে গোনা কয়েকটি প্রদর্শনালয় ছিল। বর্তমানে  রাজধানীর চারপাশজুড়ে ছড়িয়ে রয়েছে বেশ কিছু গ্যালারি। কাজের অবসরে শিল্পরসিকরা ঢুঁ মারেন এসব শিল্পাঙ্গনে। সেসব প্রাঙ্গণে প্রদর্শিত চিত্রকর্ম, ভাস্কর্য, স্থাপনাশিল্পসহ বিচিত্র মাধ্যম ও বিষয়ের বহুমাত্রিক শিল্পকর্মের মাঝে খুঁজে নেন ভালোবাসার অনুভব।  সেসব শিল্পপ্রেমীর জন্য তৈরি আরেকটি নতুন গন্তব্য।  বারিধারার ২ নম্বর সড়কের জে ব্লকের ৬ নম্বর বাড়িতে প্রতিষ্ঠিত হয়েছে ‘প্ল্যাটফর্মস’ নামের নতুন  গ্যালারি।

জুলাই মাসের প্রথম সপ্তাহে চিত্রকর্মের সঙ্গে কবিতার মেলবন্ধনে গড়া প্রদর্শনীর মাধমে যাত্রা শুরু করেছে গ্যালারি। শিল্পায়োজনটির শিরোনাম ‘কাল যদি : যদি : শিল্পী এবং কবির কথোপকথন’। প্রখ্যাত চিত্রশিল্পী আব্দুস শাকুর শাহ চিত্রিত চিত্রকর্মের সঙ্গে কবি বিমল গুহ রচিত কবিতার সম্মিলনে সেজেছে এই প্রদর্শনী। আর এই চিত্রকর্ম ও কবিতার সঙ্গে মহামারিকালের দুঃসময়সহ ঘরবন্দি জীবনের নানা অধ্যায়। 
প্ল্যাটফর্মস গ্যালারির  সুলতান  এম মাইনউদ্দিন জনকণ্ঠকে জানান, বর্তমানে কার্ফুর শিথিল সময়ে বেলা ১১টা থেকে দুপুর তিনটা পর্যন্ত প্রদর্শনালয় খোলা রাখা হয়েছে। পরবর্তীতে রাজনৈতিক পরিস্থিতি স্বাভাবিক হলে  রাত আটটা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে এই প্রদর্শনী। 
‘কাল যদি মৃত্যু হতো/আজ হতো শোকের দুদিন;/ধীরে-ধীরে ধীরে-ধীরে ভুলে যেতো তারকাম-লি/সবকিছু মনে হতো ধাঁধা- সবকিছু বিগত অচিন।’ ‘কাল যদি’ শিরোনামের কবিতার এই পঙ্্ক্তিগুলো কবি বিমল গুহের। সুসজ্জিত প্রদর্শনালয়ের দেওয়ালে আব্দুস শাকুর শাহের চিত্রকর্মের পাশে টাঙানো রয়েছে এমন আরও কিছু কবিতা। কোভিড-১৯ মহামারিকালে শিল্পী আর সবার মতো হয়ে পড়েছিলেন ঘরবন্দি। জেঁকে বসেছিল অজানা শঙ্কা ও ভয়।

অন্যদিকে স্ত্রীসহ কোভিডে আক্রান্ত হয়েছিলেন বিমল গুহ। দেশের খ্যাতিমান এই দুই শিল্পী ও কবি তাদের সৃজনে ধরে রেখেছেন অতিমারির সেই সময়কে।  সেই সুবাদে ১৪টি শিল্পকর্ম ও ১৪টি কবিতায় সেজেছে  এই প্রদর্শনী।
এই প্রদর্শনীতে আব্দুস শাকুরের চিত্রকলা এবং বিমল গুহর কবিতা একে অপরকে পরিপূরক করে এবং শিল্পরসিকদের জন্য একটি সামগ্রিক সংবেদনশীল অভিজ্ঞতা তৈরি করে। ফলে একইসঙ্গে দর্শকদের ভিজ্যুয়াল এবং  শিল্প ও সাহিত্যের আন্তঃসংযোগ অন্বেষণ করতে আমন্ত্রণ জানায়। সব মিলিয়ে প্রদর্শনীটি মহামারি অভিজ্ঞতার ওপর একটি মর্মস্পর্শী প্রতিফলন প্রদান করে এবং ওই চ্যালেঞ্জিং সময়ের একটি সৃজনশীল তথ্য-উপাত্ত হিসেবে কাজ করে।

সংকটে থাকা বিশ্বের মানসিক এবং মনস্তাত্ত্বিক ল্যান্ডস্কেপ ক্যাপচার করে। শিল্প এবং কবিতার লেন্সের মাধ্যমে শাকুর শাহ এবং বিমল গুহ সহনশীলতা এবং আশার একটি আখ্যান প্রদান করেন। যার মাধ্যমে দর্শকরা নিজেদের অভিজ্ঞতা এবং ভবিষ্যতের সম্ভাবনা নিয়ে চিন্তা করতে উৎসাহিত হয়।
আগামী ১০ আগস্ট পর্যন্ত চলবে এই প্রদর্শনী।

×