ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১

মেঘলা দিনের সাজ পোশাক

রুদ্র ইউসুফ

প্রকাশিত: ০১:৫২, ১ জুলাই ২০২৪

মেঘলা দিনের সাজ পোশাক

.

ষড়ঋতুর বাংলাদেশে বর্ষাকে বলা হয় ঋতুর রানী। সময়টা বৃষ্টি যেন অস্তিত্ব সঙ্গী হয়ে দাঁড়ায়। তাই বলে থেমে থাকে না কর্মযজ্ঞ। ঋতু ভেদে সাজসজ্জা পোশাক-আশাক পরিধান করা উচিত। মেঘলা দিনে অনেকেই মনে করেন সানস্ক্রিন ব্যবহারের প্রয়োজন নেই। তবে মেঘলা দিনে সূর্য না দেখা গেলেও সূর্যের অতিবেগুনি রশ্মি পৃথিবীতে চলে আসে। তাই ইউভিএ এবং ইউভিবি রশ্মি থেকে বাঁচতে পর্যাপ্ত এসপিএফ সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করা জরুরি।

# মেকআপ ঠিক রাখতে সঙ্গে কমপ্যাক্ট পাউডার রাখেন অনেকেই। তবে এই মৌসুমে ঘামে ভেজা ত্বকের জন্য সঙ্গে টিস্যু পেপার রাখাও জরুরি।

# চুলের আর্দ্রতা ধরে রাখতেলিভ-ইনকন্ডিশনার বা সিরাম ব্যবহার করা ভালো। এতে চুল সুন্দর থাকে এবং রুক্ষতা দূর হয়।

# বর্ষাকালে চুলে ব্লো ড্রায়ার গরম আয়রন বা কার্লার ব্যবহার করা ঠিক না।

# গালে ক্রিমের বদলে পাউডারধর্মী ব্লাশ ব্যবহার করা ভালো।

# ভারি ফাউন্ডেশনের পরিবর্তে পাউডারধর্মী হালকা মেকআপ বেজ তৈরি করা উচিত।

# এই সময় পানিরোধী মাস্কারা ব্যবহার করা সবচেয়ে ভালো। তাহলে তা ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা থাকে না।

বৃষ্টির দিনে পোশাকেও নিতে হয় বাড়তি সতর্কতা

দ্রুত পানি ঝরিয়ে ফেলে এমন তন্তুর পোশাক পরা বৃষ্টির দিনের জন্য বিশেষ উপযোগী। তাছাড়া শরীরে অস্বস্তি সৃষ্টি করে এমন পোশাক না পরাই ভালো। পাতলা জর্জেট, সিল্ক বা সুতি মিশ্র সুতার পোশাক পরা বেশ আরামদায়ক। এই তন্তুগুলো পানি ধরে রাখে না। ফলে দীর্ঘক্ষণ ভেজা কাপড়ে থাকতে হয় না। তবে মাঝে মধ্যে হঠাৎ রোদ আবার বৃষ্টি দেখা যায় সেক্ষেত্রে সুতির পোশাক বা লিলেনের পোশাক বেছে নেওয়া যেতে পারে। কারণ জর্জেটের পোশাক বা মিশ্র তন্তু বৃষ্টির জন্য উপযোগী হলেও রোদ উঠে গেলে বেশ গরম অনুভূত হয়। তাই আবহাওয়া দেখে নিজের কাজের ধরন সারা দিনের কর্ম পরিকল্পনার কথা বিবেচনা করে পোশাক পরিধান করা উচিত।

×