ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১

রিমঝিম ঝিম বরষায়

শিউলী আহমেদ

প্রকাশিত: ০১:৪৯, ১ জুলাই ২০২৪

রিমঝিম ঝিম বরষায়

.

এই রিমঝিম ঝিম বরষা

হাওয়া হিম হিম হিম বরষা

তুমি এলে আজ মনে সহসা

পথ চলিতে যে তাই ভরসা..’

শুরু হয়েছে ঝরঝর বরষার দিন। এই রোদ তো এই বৃষ্টি। জানালার পাশে দাঁড়িয়ে বৃষ্টি দেখতে কি যে ভালো লাগে! কেউ আবার খুব আয়োজন করে বৃষ্টি বিলাস করেন, বিশেষ করে মেয়েরা। নীল শাড়ি, নীল চুড়ি, নীল টিপ, এলোচুলে সাদা বেলী ফুলের মালায় নীলাম্বরী সাজে সজ্জিত হয়। কল্পনায় ঝুম বৃষ্টিতে হারিয়ে যায় দূরের কোনো পথে, বৃষ্টিতে ভিজে ভিজে। বৃষ্টির পরশে প্রকৃতিও ঝলমলিয়ে ওঠে। গাছপালাগুলো যেন প্রাণ ফিরে পায়।

নিপা ঘরের সমস্ত কাজ সেরে পরিপাটি হয়ে বের হলো অফিসের উদ্দেশ্যে। কড়কড়ে রোদ না থাকলেও আকাশ যে খুব মেঘলা ছিল তাও নয়। কিন্তু দুই মিনিট হাঁটতেই বড় বড় ফোঁটায় নামল বৃষ্টি। ভাগ্যিস ব্যাগে ছাতা ছিল। পায়েও ছিল বৃষ্টি-কাদায় হাঁটার মতো জুতা। সে এমন প্রস্তুতি নিয়েই বাসা থেকে বের হয় এখন। তাই খুব একটা সমস্যা না হলেও একটু বিব্রতকর অবস্থায়ই পড়ল সে। কারণ বৃষ্টির ছটায় জামা ভিজে যাচ্ছে, রাস্তার ধুলোবালি কাদা হয়ে ছিটে কাপড়-জুতায় লাগছে। এক মন বলছে- ইশ, এমন বৃষ্টিতে যদি ভেজা যেত, আরেক মন বিরক্তি প্রকাশ করছে। অফিস যাওয়ার পথে কাদা আর বৃষ্টিতে একাকার। বর্ষাপ্রেমিদের জন্য বৃষ্টি যতই আনন্দ নিয়ে আসুক, বাইরে গেলে সেই অনুভূতি আর থাকে না। তাই সব সময় বৃষ্টির জন্যে প্রস্তুতি থাকা জরুরি।

ছাতা: ব্যাগে সব সময় একটি ছাতা রাখুন। আজকাল বিভিন্ন রং আর ডিজাইনের ছোট ফোল্ডিং ছাতা পাওয়া যায়। দামও সাধ্যের মধ্যে, ৩০০ টাকা থেকে শুরু। এরপর নির্ভর করবে ব্র্যান্ড আর কোয়ালিটি। যত ভালো ব্র্যান্ড বা কোয়ালিটি চাইবেন, দামও বাড়বে। ব্যাগে ভিজা ছাতা রাখার জন্য পলিথিন রাখতে পারেন। যানবাহনে ওঠার পর ভেজা ছাতা আপনাকে তাহলে বিব্রতকর পরিস্থিতিতে ফেলবে না। তবে অফিসে গিয়ে কোনো একটা কোণে ছাতাটি মেলে রাখুন। শুকিয়ে গেলে আবার ব্যাগে ভরে রাখুন। তাহলে ছুটির পর ছাতা রেখে বের হওয়ার আশংকা থাকবে না।

রেইন কোট: ছেলেরা ছাতা ঝামেলা মনে করলে রেইন কোট সঙ্গে রাখতে পারেন। রেইন কোটের দাম শুরু ৩০০ টাকা থেকে। আর ট্রাউজারসহ রেইন কোটের দাম পড়বে আরেকটু বেশি, ১০০০ টাকা থেকে শুরু। শিশুদের রেইন কোটের দাম ২৫০ টাকা থেকে শুরু। শিশুদের বৃষ্টিতে অবশ্যই রেইন কোট দিন। না হয় ভিজে ওদের জ্বর-ঠা- লেগে যেতে পারে।

কোথায় পাবেন ছাতা আর রেইন কোট: রাজধানীর প্রায় সব মার্কেটেই কমবেশি ছাতা আর রেইনকোট পাওয়া যায়। তবে এর মধ্যে নিউ মার্কেট, বায়তুল মোকাররমের স্টেডিয়াম মার্কেট, গুলিস্তান, ফার্মগেট, পলওয়েল মার্কেট, গুলশান ডিসিসি মার্কেট উল্লেখযোগ্য। সিঙ্গেল ডাবল পার্টের রেইনকোট পাওয়া যায়।

জুতা: অফিসে ব্যবহার উপযোগী প্লাস্টিক বা রাবারের জুতা ব্যবহার করতে পারেন। আজকাল হরেক রকম ফ্যাশনেবল জুতা পাওয়া যায়, যা বৃষ্টিতে ব্যবহার করলে বুঝার উপায় নেই এগুলো প্লাস্টিকের। বৃষ্টির উপযোগী ফ্লিপফ্লপ, ¯িœকার্স, ফ্ল্যাট জুতাগুলো বেশ জনপ্রিয়। কাদাপানিতে জুতা নোংরা হলে বাড়ি ফিরেই সুতি ভেজা কাপড় নিয়ে ভালোভাবে জুতা মুছে নিন। প্রয়োজনে সামান্য ডিটারজেন্ট পাউডারও ব্যবহার করতে পারেন। তারপর ফ্যানের বাতাসের নিচে রাখুন, জুতা শুকিয়ে যাবে।

পোশাক: সময় সুতি ভারী কাপড়ের পোশাক এড়িয়ে জর্জেট, সিল্ক বা সুতির পাতলা শার্ট বা জামা বা শাড়ি পরতে পারেন। এতে করে বৃষ্টিতে ভিজে গেলে খুব সহজেই তা শুকিয়ে যাবে। কাদাপানি লাগলে সহজে ধুয়েও নিতে পারবেন। ছেলেরা ভিসকস বা লিলেনের টি-শার্ট বা পোলো শার্টও পরতে পারেন। বৃষ্টিতে ভিজে ঘরে ফিরে সম্ভব হলে গোসল করে নিন। আর না হয় ভালো করে মাথা মুছে চুল শুকিয়ে নিতে হবে। অন্যথায় জ্বর, ঠান্ডা, সর্দি লেগে যেতে পারে। একটু সাবধান থেকে উপভোগ করুন বৃষ্টি¯œাত আষাঢ়। যাদের বৃষ্টিতে ভিজে অসুস্থ হওয়ার সম্ভাবনা নেই তারা সঙ্গে একটি মজবুত পলিথিন রাখুন। বৃষ্টি এলে সেই পলিথিনে আপনার ব্যাগ প্রয়োজনীয় জিনিসপত্র রেখে রিকশায় বসে অথবা সেই ছোট্টবেলার মতো কাদাপানিতে হেঁটে হেঁটে বৃষ্টিতে ভিজে নিন। ঘরে ফিরে না হয় শৈশবের মতো মায়ের একটু বকুনি খেলেন। আর যারা বিবাহিত তারা স্বামী বা স্ত্রীর একটু শাসন...

×