ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১

হিজবুল্লাহ-ইসরাইল উত্তেজনা, সাত দেশের নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ

নতুন যুদ্ধের শঙ্কায় বিশ্ব

প্রকাশিত: ২২:৩৭, ৩০ জুন ২০২৪

নতুন যুদ্ধের শঙ্কায় বিশ্ব

দক্ষিণ লেবাননে ইসরাইলি হামলায় ধ্বংস হওয়া একটি ভবন

গাজায় ইসরাইলি আগ্রাসনের মধ্যেই উত্তপ্ত হয়ে উঠেছে লেবানন সীমান্ত। এতে করে নতুন যুদ্ধের শঙ্কায় বিশ্ববাসী। টানা প্রায় মাস ধরে ফিলিস্তিনের গাজা ভূখন্ডে আগ্রাসন চালাচ্ছে ইসরাইল। আর এই আগ্রাসনের শুরু থেকেই লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ইসরাইলের মধ্যে উত্তেজনা চলছে। সম্প্রতি সেই উত্তেজনা চরম আকার নিয়েছে। হিজবুল্লাহ ইসরাইলের মধ্যকার এই উত্তেজনার মধ্যেই সাতটি দেশ তাদের নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ দিয়েছে। এর মধ্যে লেবাননে অবস্থানরত সৌদি নাগরিকদের অবিলম্বে দেশটি ছাড়তে বলা হয়েছে। রবিবার এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। খবর আলজাজিরা আনাদোলু এজেন্সির।

এদিকে লেবাননে পূর্ণ মাত্রার সামরিক আগ্রাসনের বিরুদ্ধে ইসরাইলকে সতর্ক করেছে ইরান। ইরানের জাতিসংঘ মিশন জানিয়েছে, ধরনের হামলা ইসরাইলকে ধ্বংসাত্মক যুদ্ধের দিকে নিয়ে যাবে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে এমন হুঁশিয়ারি দিয়েছে মিশন। রবিবার এক প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইল এবং হিজবুল্লাহর মধ্যে পূর্ণাঙ্গ যুদ্ধের ক্রমবর্ধমান আশঙ্কার মধ্যে সাতটি দেশ তাদের নাগরিকদের লেবানন ছেড়ে যাওয়ার আহ্বান জানিয়েছে। এছাড়া আরও পাঁচটি দেশ তাদের নাগরিকদের এই সময়ে লেবাননে ভ্রমণ থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে। বৈরুতের সৌদি দূতাবাস রবিবার লেবাননে অবস্থানরত তার নাগরিকদের অবিলম্বে লেবানিজ ভূখন্ড ত্যাগ করার আহ্বান জানিয়েছে এবং যেকোনো জরুরি পরিস্থিতিতে তাদের দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে।

অন্যদিকে গত শনিবার অত্যন্ত অস্থিতিশীল নিরাপত্তা পরিস্থিতির কথা উল্লেখ করে অস্ট্রেলিয়া তার নাগরিকদের লেবাননে ভ্রমণ না করতে দৃঢ়ভাবে পরামর্শ দিয়েছে। অস্ট্রেলীয় পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং লেবাননে অবস্থানরত অস্ট্রেলিয়ানদের অবিলম্বে দেশটি ছেড়ে চলে যাওয়ার আহ্বান জানিয়েছেন। এছাড়া সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে ডাচ পররাষ্ট্র মন্ত্রণালয় তার নাগরিকদের লেবাননে ভ্রমণে না যাওয়ার পরামর্শ দিয়েছে।

×