ঢাকা, বাংলাদেশ   রোববার ০১ ডিসেম্বর ২০২৪, ১৭ অগ্রাহায়ণ ১৪৩১

ভিন্নখবর

সামাজিক যোগাযোগ মাধ্যমে সরব হচ্ছে ছায়ানট

সামাজিক যোগাযোগ মাধ্যমে সরব হচ্ছে ছায়ানট

ছয় দশকের বেশি সময় ধরে আপন সংস্কৃতিকে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে কাজ করছে ছায়ানট। শিল্প-সংস্কৃতিকে হাতিয়ার করে মানবিক সমাজ বিনির্মাণে ঐতিহ্যবাহী সাংস্কৃতিক প্রতিষ্ঠানটির রয়েছে বিশেষ ভূমিকা। এবার প্রতিষ্ঠানটির সেই কর্মধারায় যুক্ত হচ্ছে নতুন মাত্রা। আরও বেশি মানুষের সঙ্গে সম্পৃক্ত হওয়ার লক্ষ্যে মিলনায়তন কিংবা উন্মুক্ত মঞ্চের পাশাপাশি এবার সামাজিক যোগাযোগ মাধ্যমে যুক্ত হচ্ছে ছায়ানট। আঁধার থেকে জেগে ওঠার প্রত্যয়ে জাগরণী শীর্ষক কর্মসূচির মাধ্যমে ফেসবুক, ইউটিউব চ্যানেল, এক্স ও ইনস্টাগ্রামে প্রতিদিন সকাল নয়টায় কনটেন্ট প্রকাশ করবে ছায়ানট।

ভিন্নখবর বিভাগের সব খবর

১০টি চতুর প্রাণী যাদের মস্তিষ্ক নেই

১০টি চতুর প্রাণী যাদের মস্তিষ্ক নেই

মস্তিষ্ক আমাদের সমস্ত শারীরিক অঙ্গগুলির মধ্যে সবচেয়ে মৌলিক। কেবল চিন্তাই নয়, স্মৃতি, আবেগ এবং আমাদের চারপাশের সাথে অর্থপূর্ণ উপায়ে চলাফেরা, দেখতে, শ্বাস নেওয়া, যোগাযোগ করার ক্ষমতা এবং আমাদের শরীরের কার্যগুলিকে নিয়ন্ত্রণ করে এমন প্রতিটি অন্যান্য প্রক্রিয়া পরিচালনা করার অনুমতি দেয়। সুতরাং মস্তিষ্ক না থাকার কথা কল্পনা করা বোধগম্যভাবে কঠিন, অন্ততপক্ষে নয় কারণ মস্তিষ্কই এমন জিনিস যা আমরা কল্পনা করি! এবং তবুও, বিশ্ব সম্পর্কে আমাদের বোঝার জন্য এবং এতে বেঁচে থাকার জন্য আমাদের মস্তিষ্কের আপাতদৃষ্টিতে প্রয়োজনীয় প্রকৃতি সত্ত্বেও, এমন অনেক প্রাণী রয়েছে যেগুলি কেবলমাত্র একটি ছাড়াই উন্নতি করতে পারে না। অ্যাসিডিয়ান / সী স্কুয়ার্ট অ্যাসিডিয়ান হ'ল নলাকার আকৃতির সামুদ্রিক অমেরুদণ্ডী প্রাণী যা বিশ্বের বিভিন্ন অঞ্চলে বিদ্যমান তবে প্রাথমিকভাবে গ্রীষ্মমন্ডলীয় এবং নাতিশীতোষ্ণ জলে পাওয়া যায়। প্রাণীর একটি প্রান্ত পাথরের মতো পৃষ্ঠকে আঁকড়ে ধরে, এবং অন্যটিতে দুটি খোলার বৈশিষ্ট্য রয়েছে যা জলকে বহিষ্কার করে, এটিকে সমুদ্র স্কুইর্টের আরও সাধারণ নাম দেয়। যদিও সামুদ্রিক স্কুয়ার্টের একটি শারীরবৃত্তীয় গঠন রয়েছে যা মেরুদণ্ডী প্রাণীদের সাথে কিছুটা সাদৃশ্যপূর্ণ বলে বিবেচিত হতে পারে - একটি সাধারণ কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের সাথে যা তার শরীরের দৈর্ঘ্যকে চালিত করে - এটির মস্তিষ্ক নেই। এর স্নায়ুতন্ত্রটি একটি সংবেদনশীল ভেসিকল (একটি ছোট থলি), কর্ড, ঘাড় এবং লেজের গ্যাংলিয়ন সহ একটি নিউরাল টিউব দ্বারা গঠিত এবং এটি এমন একটি অঞ্চল থেকে সংকেত প্রসারিত করে এবং প্রেরণ করে যেখানে অন্যান্য প্রাণীর মধ্যে একটি মস্তিষ্ক তৈরি হতে পারে। নিজস্ব কোন ধূসর পদার্থ না থাকা সত্ত্বেও, তবুও কিছু বৈজ্ঞানিক প্রমাণ রয়েছে যে পরামর্শ দেয় যে একজনের খাদ্যতালিকায় সমুদ্রের স্কুইর্ট অন্তর্ভুক্ত করা মানুষের মস্তিষ্কে বার্ধক্যের লক্ষণগুলিকে বিপরীত করতে পারে। জেলিফিশ নম্র জেলিফিশ সমুদ্র সৈকতে এবং উপকূলীয় জলে সর্বব্যাপী, তাই আমাদের মধ্যে অনেকেই এটিকে দ্বিতীয়বার চিন্তা করি না - যদি না আমরা একজনের দ্বারা দংশন করি। এটিকে ভালোবাসুন বা ঘৃণা করুন, এই সামুদ্রিক প্রাণীটির একটি অনস্বীকার্য অনুগ্রহ রয়েছে যখন জলে নিমজ্জিত হয় এবং বালিতে ঢালের মতো স্তূপাকারে এটির প্রতি অনস্বীকার্য অযৌক্তিকতা রয়েছে। একটি অমেরুদণ্ডী, জেলিফিশের কোন মেরুদণ্ড নেই, সেইসাথে কোন হাড় বা পেশী নেই - অন্তত আমরা সেগুলি বুঝতে পারি না। পরিবর্তে, এটি তরলের ঘণ্টা ধারণ করে এবং তার লক্ষ্যবস্তু থেকে বিপরীত দিকে squirting করে পানির মধ্য দিয়ে নিজেকে চালিত করে। তাহলে এটা সামান্য আশ্চর্য হওয়া উচিত যে, এত সহজ জীবের মস্তিষ্ক নেই। তবুও গবেষকরা দেখেছেন যে ক্যারিবিয়ান বক্স জেলিফিশ (এবং সম্ভবত অন্যান্য প্রজাতিও) অভিজ্ঞতা থেকে শিখতে সক্ষম, এটি নির্ধারণ করে যে শেখার জন্য মস্তিষ্কের প্রয়োজন নেই; এটি এমন কিছু যা জেলিফিশের স্নায়ু কোষে ঘটতে পারে। সাগর স্পঞ্জ স্থিরভাবে অ-সংবেদনশীল রান্নাঘরের প্যারাফারনালিয়ার সাথে এর নাম ভাগ করা সত্ত্বেও, শুধুমাত্র সবচেয়ে বগি বাড়িতেই থালা-বাসন পরিষ্কার করার জন্য একটি বাস্তবসম্মত সমুদ্র স্পঞ্জ রয়েছে। এর কারণ হল, বেশিরভাগ মানুষের তৈরি পলিউরেথেন স্পঞ্জের বিপরীতে, সামুদ্রিক স্পঞ্জ একটি জীবন্ত প্রাণী। একটি সরল, জলজ প্রাণী, সামুদ্রিক স্পঞ্জের একটি ঘন তবে ছিদ্রযুক্ত কঙ্কাল রয়েছে এবং এটি তার পরিবেশের সাথে বিশেষভাবে অভিযোজিত, যদিও এটি স্থান থেকে অন্য জায়গায় যেতে পারে না। জল ফিল্টার করে, ব্যাকটেরিয়া সংগ্রহ করে, এবং কার্বন ও নাইট্রোজেন প্রক্রিয়াকরণ করে বাস্তুতন্ত্রের একটি অপরিহার্য অংশ গঠন করে, স্পঞ্জটি মস্তিষ্ক, অঙ্গ বা টিস্যু ছাড়াই ঠিকঠাক হয়ে যায়। গবেষণায় দেখা গেছে, যাইহোক, সামুদ্রিক স্পঞ্জের একটি স্নায়ুতন্ত্রের সূচনা রয়েছে, যার মধ্যে রয়েছে সিন্যাপসিসের জেনেটিক উপাদান-যেখানে নিউরন সংযোগ করে এবং যোগাযোগ করে। এটি প্রাণীটিকে মানব বিবর্তনের বড় ধাঁধার একটি অপরিহার্য অংশ এবং অতীত অধ্যয়নের জন্য একটি অমূল্য হাতিয়ার হিসাবে রাখে। ঝিনুক অনেক উপকূলীয় ডিনার টেবিলে একটি প্রিয়, ঝিনুক বিশ্বজুড়ে সামুদ্রিক খাবারের একটি বড় খেলোয়াড়, অন্তত নয় কারণ এটি ধরা খুব সহজ। কিন্তু আমরা প্রায়ই ভুলে যাই যে ঝিনুক তার নিজের অধিকারে একটি প্রাণী, যার জীবনকাল ২0 বছর পর্যন্ত। তবুও, ঝিনুকের একটি মুখ, পেট, হৃৎপিণ্ড, অন্ত্র এবং পেশী রয়েছে।  তারা জীবনে কয়েকবার লিঙ্গ পরিবর্তন করতে পারে, মস্তিষ্ক বা স্নায়ুতন্ত্র ছাড়াই এই সমস্ত পরিচালনা করতে পারে। একটি স্নায়ুতন্ত্রের অভাব মানে এটি ব্যথা অনুভব করতে সক্ষম নয়। এটি কিছু নিরামিষাশী এবং নিরামিষাশীদের মধ্যে বিতর্কের একটি বিন্দু হয়ে উঠেছে, কারণ কেউ কেউ বিশ্বাস করে যে এই প্রাণীগুলি খাওয়া তাদের খাদ্যের নৈতিক দিকগুলির সাথে বিরোধিতা করে না। নেমাটোড / রাউন্ডওয়ার্ম নেমাটোড, বা রাউন্ডওয়ার্ম, পৃথিবীর মুখের (বা নীচে) সবচেয়ে প্রচুর প্রাণীদের মধ্যে একটি। এই ক্রিটারটিকে শুধু বাগানের মাটিতে বা মিঠা পানির আশেপাশেই নয় বরং অন্যান্য প্রাণীর ভিতরে এবং ভিনেগার এবং বিয়ার মল্টের মতো কঠোর অবস্থার মধ্যেও দূরে সরে যেতে দেখা যায়।

গল্প ॥ বনের রাজা ও ডাক্তার ভিক্সেন

গল্প ॥ বনের রাজা ও ডাক্তার ভিক্সেন

বনের রাজা বাঘ। বয়সের ভারে ভারাক্রান্ত। এখন আর আগের মতো গায়ে শক্তি নেই। চোখের জ্যোতিও ধীরে ধীরে কমে আসছে। কিন্তু তার এই দুর্বলতার কথা কাউকে বলতেও পারছে না। অন্য পশুপাখিরা জানলে তারা বাঘকে আর আগের মতো সমীহ করবে না। বাঘ খুব চিন্তায় পড়ে গেল। এভাবে চলে গেল অনেকদিন। চোখে ঝাপসা দেখায় শিকার ধরতেও বেশ সমস্যা হচ্ছে। ঠিকমতো শিকার ধরতে না পেরে পর্যাপ্ত খাদ্যের অভাবে বাঘ দিন দিন দুর্বল হয়ে পড়ছে।  একদিন গহীন জঙ্গলে বিশাল বড়ো একটা গাছের নিচে মন খারাপ করে বসে আছে বাঘ। ঐ গাছেই ছিল একটা ইঁদুর। অনেকদিন আগে যে বনের রাজা বাঘকে উপকার করার প্রতিজ্ঞা করে অপরাধের বড় শাস্তি থেকে রেহাই পেয়েছিল। ইঁদুর সবিনয়ে রাজার মন খারাপের কারণ জানতে চাইল। রাজা মনে করলো ইঁদুরকে বলে আর কি হবে! কিন্তু ইঁদুরের কাকুতি-মিনতির কারণে রাজা সব খুলে বলল। রাজাকে উপকারের এমন মোক্ষম সুযোগ ইঁদুর হাতছাড়া করতে চাইল না। বললÑ রাজামশাই, আমার জানামতে জঙ্গলের সবচেয়ে বড় চিকিৎসক শেয়ালী ‘ডাক্তার ভিক্সেন আমাজন’।

বাড়ির কাছে আরশিনগর

বাড়ির কাছে আরশিনগর

‘বাড়ির পাশে আরশীনগর সেথা একঘর পড়শী বসত করে, আমি একদিনও না দেখিলাম তাঁরে’Ñ ‘খাঁচার ভিতর অচিন পাখি কেমনে আসে যায়, ধরতে পারলে মনোবেড়ি দিতাম পাখির পায়’ কিংবা ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি, মানুষ ছাড়া ক্ষ্যাপারে তুই মূল হারাবি’ এমন অসংখ্য মরমী গানের স্রষ্টা বাউল সম্রাট ফকির লালন শাহ। বাংলার বাউল সঙ্গীতের ক্ষেত্রে লালনের নাম আজ অবিস্মরণীয়। দেশের গন্ডি পেরিয়ে তাঁর নাম আজ বহির্বিশ্বেও প্রচারিত। লালনের গানে কেবল অধ্যাত্ম দর্শনই নয়, বাংলার সমাজ, প্রকৃতি ও মানুষের কথাও প্রতিফলিত হয়েছে। তাঁর গান পল্লীবাংলার হাজার হাজার মানুষকে করেছে মুগ্ধ। লালন আজ লৌকিক বাংলার কিংবদন্তির সংগীত নায়ক হিসেবে সুপ্রতিষ্ঠিত ও পরিচিত। প্রকৃতপক্ষে লালন ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী একজন বাঙালি। যিনি ফকির লালন, লালন সাঁই, লালন শাহ ইত্যাদি নামেও পরিচিত। তাঁকে ভাবজগতের রাজা ও বাংলার বাউলের শিরোমণিও বলা হয়। বাউল গানের বিপুল লোক-প্রিয়তার মূলে তাঁর অবদান সর্বাধিক ও সর্বশ্রেষ্ঠ। প্রায় দুই শতাব্দীকাল লালনের গান বাঙালির মরমী-মানসের অধ্যাত্ম-ক্ষুধা ও রস-তৃষ্ণা মিটিয়ে আসছে। লালন একাধারে একজন আধ্যাত্মিক বাউল সাধক পুরুষ, সমাজ সংস্কারক, দার্শনিক ও মানবতাবাদী সাধক। যিনি ধর্ম, বর্ণ, গোত্রসহ সকল প্রকার জাতিগত বিভেদ থেকে সরে এসে মানবতাকে দিয়েছেন সর্বোচ্চ স্থান। অসাম্প্রদায়িক মনোভাব থেকেই তিনি তাঁর গান রচনা করে গেছেন। অসংখ্য মরমী গানের গীতিকার, সুরকার ও গায়ক তিনি। লালনের জীবন-কাহিনী অনেকাংশেই রহস্যাবৃত। তাঁর জীবনের ধারাবাহিক ঘটনা প্রবাহ সম্পর্কে গবেষক ও ইতিহাসবিদদের বিভিন্ন তথ্য, জনশ্রুতি বা অনুমানের ওপর নির্ভর করতে হয়েছে। তাই লালনের জন্ম, জাত ও ধর্ম নিয়ে গবেষকদের মধ্যে রয়েছে যথেষ্ট মতভেদ। লালন নিজেও তাঁর জাত-ধর্ম সম্পর্কে নিস্পৃহ ও উদাসীন ছিলেন। জাত ও ধর্ম সম্পর্কে জিজ্ঞাসিত হয়ে তিনি নিজেই জবাব দিয়েছেন, ‘সব লোকে কয় লালন কি জাত সংসারে, লালন বলে জাতের কি রূপ দেখলাম না এই নজরে। সুন্নত দিলে হয় মুসলমান, নারীলোকের কি হয় বিধান? বামন চিনি পৈতে প্রমাণ, বামণী চিনি কি করে? কেউ মালা কেউ তসবিহ গলে, তাইতে কি জাত ভিন্ন বলে’? লালন কোনো ধর্মের অনুসারী ছিলেন না। কিন্তু সকল ধর্মের মানুষের সঙ্গেই তার ছিল নিবিড় সম্পর্ক। লালনের মৃত্যুর ১৫ দিন পর অমর কথাশিল্পী ঔপন্যাসিক মীর মশাররফ হোসেন সম্পাদিত ও কুষ্টিয়া থেকে প্রকাশিত ‘হিতকরী’ পত্রিকা ১৮৯০ সালের ৩১ অক্টোবর সংখ্যার তথ্য মতে, ‘লালন নিজে কোনো সাম্প্রদায়িক ধর্মালম্বী ছিলেন না। অথচ সকল ধর্মের লোকেই তাঁকে আপন বলে জানতো। লালন ১৮৯০ সালের ১৭ অক্টোবর (বাংলা ১২৯৭ সালের ১ কার্তিক) শুক্রবার ভোর ৫ টায় ১১৬ বছর বয়সে কুষ্টিয়া শহরের পূর্ব প্রান্তে বিলুপ্ত কালীগঙ্গা নদীর তীরে ছেঁউড়িয়ার নিজ আখড়ায় দেহত্যাগ করেন। তাঁর ইচ্ছে অনুযায়ী সেখানেই তাঁকে সমাধিস্থ করা হয়’। ‘হিতকরী’ পত্রিকা থেকে জানা যায়, ‘লালনের শিষ্য-সংখ্যা দশ হাজার ছাড়িয়ে গিয়েছিল এবং তাঁর নাম ছড়িয়ে পড়েছিল সমগ্র বাংলাদেশে। এক-অর্থে লালন তাঁর জীবৎকালেই কিংবদন্তির নায়ক হয়ে উঠেছিলেন’। ওই পত্রিকার সম্পাদকীয় নিবন্ধে বলা হয়, ‘ইহার জীবনী লিখিবার কোনো উপকরণ পাওয়া কঠিন। নিজে কিছু বলিতেন না। শিষ্যরা তাঁহার নিষেধক্রমে বা অজ্ঞতাবশতঃ কিছুই বলিতে পারে না।’ লালনের জন্ম কোথায় তা নিয়ে বিতর্ক রয়েছে। তাঁর সবচেয়ে অবিকৃত তথ্যসূত্র তাঁর নিজের রচিত ২৮৮টি গান। কিন্তু লালনের কোনো গানে তার জীবন সম্পর্কে কোনো তথ্য রেখে যাননি। তবে কয়েকটি গানে তিনি নিজেকে ‘লালন ফকির’ হিসেবে আখ্যায়িত করেছেন। কিছু সূত্র ও কোনো কোনো গবেষকের মতে, লালন শাহ ১৭৭৪ সালে তৎকালীন অবিভক্ত নদীয়া (বর্তমান কুষ্টিয়া) জেলার কুমারখালী থানার চাপড়া ইউনিয়নের অন্তর্গত গড়াই নদীর তীরবর্তী ভাড়ারা গ্রামের (চাপড়া গ্রাম সংলগ্ন) এক সম্ভ্রান্ত হিন্দু কায়স্থ পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর কুল উপাধি ‘কর’। তাঁর পিতার নাম মাধব কর ও মাতা পদ্মাবতী। মতান্তরে, লালন যাশোর জেলার হরিনামুন্ড থানার (বর্তমান ঝিনাইদহ) হরিশপুর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলমান পরিবারে ১৭৭৪ সালে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম দরিবুল্লাহ দেওয়ান ও মাতার নাম আমিনা খাতুন। লালন ছিলেন পিতা মাতার একমাত্র সন্তান। আর্থিক সংকটের কারণে তিনি প্রাতিষ্ঠানিক শিক্ষালাভ করতে পারেননি। শৈশবে পিতৃ বিয়োগ হওয়ায় অল্প বয়সেই তাঁর ওপর সংসারের দায়িত্ব এসে পড়ে। ইতোমধ্যেই তাঁর বিয়ে হয়। সাংসারিক চিন্তা ও আত্মীয়বর্গের বৈরিতা তাকে বিশেষভাবে পীড়িত করে তোলে। আত্মীয় স্বজনদের সঙ্গে বনিবনা না হওয়ায় লালন তাঁর মা ও স্ত্রীকে নিয়ে ভাড়ারা গ্রামের অভ্যন্তরেই দাসপাড়ায় স্বতন্ত্রভাবে বসবাস শুরু করেন। হিতকরী পত্রিকার নিবন্ধে বলা হয়, একবার লালন অন্যান্য সঙ্গীসহ মুর্শিদাবাদ জেলার বহরমপুরে গঙ্গাস্নান বা তীর্থভ্রমণে যান। মতান্তরে, নবদ্বীপে গঙ্গাস্নান বা তীর্থভ্রমণে যান। এই গঙ্গাস্নান বা তীর্থভ্রমণ শেষে নৌকাযোগে গৃহে ফেরার পথে লালন গুটিবসন্ত রোগে আক্রান্ত হন। এক পর্যায়ে তিনি অচৈতন্য হয়ে পড়েন। তখন সঙ্গীরা মৃত ভেবে লালনকে পরিত্যাগ করে ভাড়ারা গ্রামে ফিরে গিয়ে তাঁর মা ও স্ত্রীর কাছে লালনের মৃত্যুর সংবাদ পরিবেশন করেন। এদিকে কালিগঙ্গা নদীতে ভেসে আসা মুমূর্ষু লালনকে উদ্ধার করেন মলম শাহ। মলম শাহ ও তার স্ত্রী মতিজান তাকে বাড়িতে নিয়ে সেবা-শুশ্রƒষা দিয়ে সুস্থ করে তোলেন। এরপর লালন তার কাছে দীক্ষিত হন এবং ছেঁউড়িয়ায় স্ত্রী ও শিষ্যসহ বসবাস শুরু করেন। গুটিবসন্তে লালন একটি চোখ হারান। ছেঁউড়িয়াতে তিনি দার্শনিক গায়ক সিরাজ সাঁইয়ের সাক্ষাতে আসেন এবং তার দ্বারা প্রভাবিত হন। এরপর সুস্থ হয়ে লালন ভাড়ারায় নিজ গৃহে ফিরে গেলে ঘটনার আকস্মিকতায় তার মা ও স্ত্রী আনন্দ বেদনা এবং বিস্ময়ে অভিভূত হয়ে পড়েন। কিন্তু গ্রামের সমাজপতি ও আত্মীয় স্বজনরা মুসলমানের গৃহে অন্নজল গ্রহণের অপরাধে এবং পারলৌকিক অনুষ্ঠানাদি সম্পন্নের পর তাকে সমাজে গ্রহণ করতে অস্বীকৃতি জানায়। সমাজ ও স্বজনের প্রত্যাখ্যাত লালন ব্যথিত ও অভিমানে ক্ষুব্ধ হয়ে চিরতরে গৃহত্যাগ করেন। এই ঘটনায় সমাজ সংসার, শাস্ত্র-আচার ও জাত ধর্ম সম্পর্কে লালন বীতশ্রদ্ধ হয়ে পড়েন। এখান থেকেই তার মনে বৈরাগ্য ভাবের উদয় হয়। গৃহত্যাগের সময় লালনের স্ত্রী তাঁর অনুগামিনী হতে চেয়েছিলেন। কিন্তু সমাজ সংসার অনুকূল না হওয়ায় তার সেই ইচ্ছে পূরণ হয়নি। এর কয়েক বছর পরে লালনের স্ত্রী ইহলোক ত্যাগ করেন। বিশিষ্ট শিক্ষাবিদ, গবেষক ও লোকসাহিত্য বিশারদ ড. আবুল আহসান চৌধুরী তাঁর লিখা ‘লালন শাহ’ বইয়ে উল্লেখ করেন, সমাজ-সংসার বিচ্যুত লালন যৌবনের মধ্যভাগে গৃহত্যাগ করে সিরাজ সাঁই নামের এক তত্ত্বজ্ঞসিদ্ধ বাউল গুরুর সান্নিধ্যে এসে বাউল মতবাদে দীক্ষা গ্রহণ করেন। লালন গুরু সিরাজ সাঁইয়ের পরিচয় নিয়েও মতভেদ রয়েছে। বাউল মতবাদে দীক্ষা গ্রহণের পর গুরুর নির্দেশে লালন কুষ্টিয়ার কুমারখালী উপজেলার ছেঁউড়িয়া গ্রামে এসে বাংলা ১৮২৩ সাল মতান্তরে ১৮৩০ সাল নাগাদ আখড়া স্থাপন করেন। অল্প দিনের মধ্যেই লালনের প্রভাব ও পরিচিতি চতুর্দিকে ছড়িয়ে পড়ে। সেই সময়ে বহু লোক তার শিষ্যত্ব গ্রহণ করেন। দীক্ষালাভের পর লালন ‘ফকির’ নাম গ্রহণ করে ছেঁউড়িয়া গ্রামের গভীর বনের ভেতর একটি আম গাছের নিচে বসে সাধনায় নিযুক্ত হন। তিনি বন হতে তেমন বের হতেন না। এ সময় স্থানীয় কারিকর সম্প্রদায় লোকজনের উদার সাহায্য ও পৃষ্ঠপোষকতা লাভ করেন তিনি। তাদের দানে-অনুদানেই সেখানে আখড়াবাড়ি তৈরি করে দেওয়া হয়। কিছুকাল পরে লালন একজন বিধবা বয়নকারিনী মুসলমানকে নেকাহ করেন এবং পানের বরোজ করে তার ব্যবসা করতে থাকেন। এ সময় ফকির নির্জ্জন স্থানে বসে নিজতত্ত্বে মগ্ন থাকতেন এবং গান রচনা করতেন। লালন তার শিষ্যদের সঙ্গে বিভিন্ন অঞ্চলে ঘুরে বেড়াতেন ও তাঁর মতবাদ প্রচার করতেন। ছেঁউড়িয়ায় আখড়া স্থাপনের পর সেখানে তিনি তার শিষ্যদের নীতি ও আধ্যাত্মিক শিক্ষা দিতেন। তাঁর শিষ্যরা লালনকে ‘সাঁই’ বলে সম্বোধন করতেন। তিনি প্রতি শীতকালে আখড়ায় একটি মহোৎসব আয়োজন করতেন। এই উৎসবে সহস্রাধিক শিষ্য ও সম্প্রদায়ের লোক একত্রিত হতেন এবং সেখানে সংগীত ও আলোচনা হতো। চট্টগ্রাম, রংপুর, যশোর এবং পশ্চিমে বিভিন্ন স্থানের বহুসংখ্যক লোক লালন ফকিরের শিষ্য ছিলেন। তখন তাঁর শিষ্যের সংখ্যা দশ হাজারের বেশি ছিল। গবেষক ড. আবুল আহসান চৌধুরীর বইয়ের তথ্য মতে, লালন সাঁই সঙ্গীত রচনার অন্তর প্রেরণা তিনি যেভাবে লাভ করতেন, ‘তাঁহার অন্তঃকরণের ভাবরাশি যখন দুকূল প্লাবিনী তটিনীর ন্যায় আকুল উচ্ছ্বাসে উথলিয়া উঠিত, তখন তিনি আর আত্মসংবরণ করিতে পারিতেন না, শিষ্যগণকে ডাকিয়া বলিতেন, ‘ওরে আমার পুনা মাছের ঝাঁক এসেছে’ শুনিবামাত্র শিষ্যগণ যে যেখানে থাকিত ছুটিয়া আসিত। তখন সাঁইজী তাঁহার ভাবের আবেশে গান ধরিতেন। শিষ্যেরাও যন্ত্রাদির তান লয়ে সঙ্গে সঙ্গে গাহিয়া চলিত। ইহাতে আর সময় অসময় ছিল না। সর্বদাই এই ‘পুনা মাছের ঝাঁক’ আসিত। লালন মুখে মুুখে গান রচনা করতেন। আর শিষ্যরা সেগুলো খাতায় লিখে রাখতেন। লিপিকারের কাজ করতেন মানিক শাহ ওরফে মানিক পন্ডিত ও মনিরুদ্দীন শাহসহ লিখাপড়া জানা শিষ্য-ভক্তরা। লালনের দীর্ঘ জীবন সাধনা সঙ্গীতেই নিবেদিত ও সমর্পিত ছিল। তাই অন্তিম মুহুর্তেও পরম পুুরুষের উপলব্ধিতে তাঁর কণ্ঠে জেগেছিল গান লোকান্তরের পাথেয় প্রার্থনায়ঃ ‘পার কর হে দয়াল চাঁদ আমারে, ক্ষম হে অপরাধ ভবকারাগারে’। সাধক লালনের মর্ম পরিচয় তার গানেই প্রতিফলিত। তাকে জানতে বা চিনতে হলে তাঁর গানই একমাত্র অবলম্বন ও সহায়ক। ছেঁউড়িয়া গ্রামে আখড়া স্থাপনের পর জীবনের অন্তিমপর্ব পর্যন্ত লালন ফকির সেখানেই সার্বক্ষণিক শিষ্যভক্ত পরিবৃত থাকতেন। কেবল শিষ্য ভক্তই নয়, অনুরাগী শিক্ষিত-সুধীজনের আগমনও ঘটতো সেখানে। বার্ধক্যজনিত শারীরিক অসুবিধা ব্যতীত লালন জীবন সায়াহ্নে পৌঁছেও বেশ শক্ত সমর্থ ছিলেন। মৃত্যুর কিছু পূর্বে তিনি অসুস্থ হয়ে পড়েন। মৃত্যুর পূর্ব রাতেও প্রায় সমস্ত সময় গান করে তিনি ভোর ৫টার সময় শিষ্যগণকে বলেন, ‘আমি চলিলাম’। লালনের অন্তিম মুহূর্তের বর্ণনা দিয়ে ‘মহাত্মা লালন ফকির’ এর লেখক শ্রীবসন্ত কুমার পাল লিখেছেন, ‘বঙ্গীয় ১২৯৭ অব্দের কার্ত্তিকের প্রথম প্রত্যুষা, শর্ব্বরীর তিমিরাবগুণ্ঠন এখনও উম্মোচন হয় নাই, তাই বাড়িঘর, পথঘাট, উদ্যান প্রান্তর গার্শির আলোক মালায় উজ্জ্বোরিত; কোথাও হরিসঙ্কীর্তন, কোথায় বা শঙ্খধ্বনি, গার্শির মাঙ্গলিক অনুষ্ঠানে জড়তা পরিহার করিয়া গ্রামবাসীগণ সকলেই এখন জাগ্রত। এই সময় লালন স্বগৃহে রুগ্ন শয্যায় শায়িত কিন্তু নিষ্ক্রিয় বা নীরব নহেন-শিষ্যগণসহ তন্ময় চিত্তে অন্তিম সংগীত ‘পার কর হে দয়াল চাঁদ আমারে, ক্ষম হে অপরাধ আমার ভবকারাগারে’ গাহিয়া চলিতেছেন। প্রভাত রশ্নি পূর্বশার অন্তর ফুটিয়া লোকলোচনে দর্শন দিল, সাঁইজীর সংগীতত্ত্ব শেষ হইল, স্বরলহরী থামিয়া গেল, সমস্ত গৃহতল নীরব নিস্তব্ধ, ইহার পর শিষ্যগণকে সম্বোধন করিয়া ‘আমি চলিলাম’ বলিয়া তাঁহার কণ্ঠ হইতে শেষ স্বর উচ্চারিত হইল, নেত্রদ্বয় নিমীলিত করিলেন, সমাজ পরিত্যক্ত দীন ফরিরের জীবন নাট্যের যবনিকাপাত হইল।’ তাঁর অন্ত্যেষ্টিক্রিয়ার বিবরণ দিয়ে সাহিত্যিক মীর মশাররফ হোসেনের ‘হিতকরী’ পত্রিকা লিখেছে, ‘মৃত্যুকালে কোন সম্প্রদায়ী মতানুসারে তাঁহার অন্তিমকার্য্য সম্পন্ন হওয়া তাঁহার অভিপ্রায় ও উপদেশ ছিল না। তজ্জন্য মোল্লা বা পুরোহিত কিছুই লাগে নাই। গঙ্গাজল হরেনামও দরকার হয় নাই। তাঁহারই উপদেশ অনুসারে আঁখড়ার মধ্যে একটি ঘরের ভিতর তাঁহার সমাধি হইয়াছে।’ মৃত্যুকালে নিঃসন্তান লালন বিশোখা নামে তার স্ত্রী বা সাধন সঙ্গিনী বা সেবাদাসী ও পিয়ারী নামে এক ধর্মকন্যা এবং অসংখ্য শিষ্য ও ভক্ত রেখে যান। লালনের খ্যাতিমান ও প্রধান শিষ্যদের মধ্যে ছিলেন, শীতল শাহ, ভোলাই শাহ, পাঁচু শাহ, পন্ডিত মানিক শাহ, মনিরুদ্দীন শাহ, কুধু শাহ, মহরাম শাহ, জাগো শাহ, আরমান শাহ, দুদু শাহ, বলাই শাহ, কদম শাহ, কানাই শাহ, দয়াল শাহ, মতিজান ফকিরানী, ভঙ্গুড়ী ফকিরানীত, কামিনী ফকিরানী ও শান্তি ফকিরানীর নাম বিশেষভাবে উল্লেখযোগ্য। কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর পরিবারের অনেকের সঙ্গে লালনের পরিচয় ছিল বলে বিভিন্ন সূত্রে পাওয়া যায়। তখন বিরাহিমপুর পরগনায় ঠাকুর পরিবারের জমিদারিতে ছিল লালনের বসবাস এবং ঠাকুর-জমিদারদের প্রজা ছিলেন তিনি। উনিশ শতকের শিক্ষিত সমাজে তাঁর প্রচার ও গ্রহণযোগ্যতার পেছনে ঠাকুর পরিবার বড় ভূমিকা রাখেন। কিন্তু এই ঠাকুরদের সঙ্গে লালনের একবার সংঘর্ষ ঘটে। তৎকালীন ব্রিটিশ ভারতের কুষ্টিয়ার কুমারখালির কাঙাল হরিনাথ মজুমদার ‘গ্রামবার্তা প্রকাশিকা’ নামে একটি পত্রিকা প্রকাশ করতেন। এরই একটি সংখ্যায় ঠাকুর-জমিদারদের প্রজাপীড়নের সংবাদ ও তথ্য প্রকাশের সূত্র ধরে উচ্চপদস্থ ইংরেজ কর্মকর্তারা বিষয়টির তদন্তে প্রত্যক্ষ অনুসন্ধানে আসেন। এতে করে কাঙাল হরিনাথ মজুমদারের ওপর বেজায় ক্ষুব্ধ হয়ে ওঠেন ঠাকুর-জমিদারেরা। তাঁকে শায়েস্তা করার উদ্দেশ্যে লাঠিয়াল পাঠালে শিষ্যদের নিয়ে লালন সশস্ত্রভাবে জমিদারের লাঠিয়ালদের মোকাবিলা করেন এবং লাঠিয়াল বাহিনী পালিয়ে যায়। এরপর থেকে কাঙাল হরিনাথকে বিভিন্নভাবে রক্ষা করেন লালন।

শত সহস্র বছর ধরে একই সুরে বাজলেও বিচিত্র ব্যবহার

শত সহস্র বছর ধরে একই সুরে বাজলেও বিচিত্র ব্যবহার

যতভাবেই বাজানো হোক না কেন, অভিন্ন সুর। প্রায় একই রকম শোনায়। এর পরও শত সহ¯্র বছর ধরে বেজে চলেছে। কারণ শঙ্খবাদ্য বাদ্যের অধিক। শঙ্খ বা শাঁখের সুর এক হলেও বিচিত্র ব্যবহারের জন্য এটি বিখ্যাত। পূজাম-প, সঙ্গীতাসর থেকে শুরু করে যুদ্ধক্ষেত্রÑ কোথায় নেই এর ব্যবহার! ভালো কিছুর সূচনার মুহূর্তে শঙ্খে ফুঁ দেওয়া হয়। প্রার্থনার সময় এবং উৎসব পার্বণে বাজানো হয় শঙ্খ।  হ্যাঁ, সমুদ্রে ভেসে বেড়ানো শামুকের শক্ত খোলস থেকেই প্রস্তুত করা হয় শঙ্খ। এটি কম্বু নামেও পরিচিত। গায়ের রং দুধের মতো সাদা। আকৃতি-প্রকৃতি বিবেচনায় শঙ্খের আলাদা আলাদা নাম হয়। এই যেমন: গোমুখ শঙ্খ, ধবল শঙ্খ, পানি শঙ্খ ও পঞ্চমুখী শঙ্খ। সাধারণত শঙ্খের মুখ বক্রাকার ছিদ্রবিশিষ্ট হয়। ভেতরের ছিদ্রপথও বক্রাকার। সামনের অংশে মুখ লাগিয়ে ফুঁ দিলে বিশেষ এক ধরনের শব্দ হয়। একেক জায়গায় শব্দের একেক মানে। পূজার সময় শঙ্খে সুর না তুললেই নয়। কারণ সুরটিকে মাঙ্গলিক জ্ঞান করা হয়।   দেশীয় বাদ্যযন্ত্র নিয়ে বিভিন্ন সময় লেখালেখি করেছেন ড. আবদুল ওয়াহাব। প্রয়াত লেখকের বর্ণনা অনুযায়ী, শঙ্খ বাংলা তথা ভারতের বহু প্রাচীন শুষির শ্রেণির বাদ্যযন্ত্র। আদি বাংলার সংগীত আসরগুলোতে শঙ্খতরঙ্গ বাজানো হতো। পুরাণেও শঙ্খবাদ্য বাজানোর নানা তথ্য পাওয়া যায়। মহাভারত, রামায়ণ ও অন্যান্য পুরাণে এ সংক্রান্ত কাহিনীর উল্লেখ আছে। মহাভারতে পাওয়া বর্ণনা অনুযায়ী, কৃষ্ণ শঙ্খ বাজাতেন। তার শঙ্খের নাম ছিল পাঞ্চজন্য। যুধিষ্ঠিরের শঙ্খের নাম অনন্ত বিজয়। বিষ্ণুও হাতে শঙ্খ রাখতেন। সমুদ্র মন্থনকালে শঙ্খে বিষ নিয়ে তা পান করেছিলেন শিব। ভগীরথ শঙ্খনিনাদের মাধ্যমে গঙ্গাকে মর্তে এনেছিলেন বলে বিশ্বাস করা হয়।   যুদ্ধক্ষেত্রে শঙ্খবাদ্য ব্যবহারের বিষয়টিও স্বীকৃত। ড. আবদুল ওয়াহাবের তথ্য, একসময় যুদ্ধের ময়দানে প্রবলভাবে শোনা গেছে শঙ্খবাদ্য। অস্ত্রের ঝনঝনানির মধ্যে সৈন্যরা যখন কেউ কারও কথা শুনতে পেতেন না তখন শঙ্খবাদ্য বাজিয়ে শত্রুর ওপর আক্রমণের নির্দেশ দেওয়া হতো। রণেভঙ্গ দেওয়ার ঘোষণাও আসত এই প্রক্রিয়ায়। পাশাপাশি গুরুত্বপূর্ণ অনেক সংকেত দেওয়ার কাজে ব্যবহার হতো শঙ্খবাদ্য। রাজধানীতে শঙ্খ তৈরি ও বিক্রির মূল জায়গা শাঁখারিবাজার। শ্রীলঙ্কাসহ বাইরের বিভিন্ন দেশ থেকে শামুক আসে এখানে।

বাঁধের ধারে, রাস্তার পাশে দর্শনীয় কপিখেত  চমকে ওঠেন অনেকে 

বাঁধের ধারে, রাস্তার পাশে দর্শনীয় কপিখেত  চমকে ওঠেন অনেকে 

কারও কাছে অদ্ভুত মনে হতে পারে। চমকেও উঠতে পারেন অনেকে। ভুল  দেখছেন মনে করে চোখ কচলে পরিষ্কার করে তাকালেও একই দৃশ্য চোখে পড়বে। জমির খেত যেন উঠে এসেছে রাস্তার ধারে, বাড়ির আঙিনায়। মাটি থেকে উঁচুতে ঝুলছে বাঁধাকপি, বেগুন, মরিচ, শীতের শাক-সবজি। তবে পাল্টেছে খেতের নাম। নতুন পরিচয়ে এর নাম হয়েছে ঝুলন্ত সবজি বাগান। যমুনার তীরে বগুড়ার ধুনট উপজেলার ভা-ারবাড়ি গ্রামে গেলেই চোখে পড়বে নানা শাক-সবজির এই ঝুলন্ত  বাগান। কাঁচামরিচ থেকে লালশাক, কপি থেকে বেগুন, টমেটো-সব ধরনের সবজিই রয়েছে ঝুলন্ত সবজি বাগানে। এই সবজি বাগান এলাকাকে দর্শনীয় করে তোলার সঙ্গে পাল্টে দিয়েছে সেখানকার পুরাতন দৃশ্য। ব্যক্তি উদ্যোগ ও বেসরকারি সংস্থার (এনজিও) সহযোগিতায় চাষাবাদ অযোগ্য জায়গায় বস্তা ও প্লাস্টিকের পাত্রে মাটি ভরে তাতে চারা লাগিয়ে গড়ে তোলা হয়েছে এই  মনোলোভা সবজি বাগান। সর্বগ্রাসী যমুনার হাত থেকে জনপদকে রক্ষায়  তৈরি হওয়া মাটিরবাঁধ শুধু চলাচলের রাস্তাই নয়, এই বাঁধ-রাস্তার ধারে এখন ঝুলছে সবজি বাগান। যমুনার ভয়াল থাবা থেকে বাঁচতে অন্যত্র চলে যাওয়া মানুষের পরিত্যক্ত বাড়ির জায়গাতেও ঝুলন্ত সবজি বাগানের দৃশ্য চোখে পড়বে।  ধুনট উপজেলা সদর থেকে যমুনার তীরঘেঁষা ভা-ারবাড়ি ইউনিয়নের একপ্রান্তের পাকা সড়ক ছেড়ে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ। এই মাটির তৈরি বাঁধের রাস্তায় উঠলেই চোখে পড়বে বাঁধঘেঁষে থাকা বাড়িঘরের সামনে বাঁশের খুঁটি পুঁতে রশি দিয়ে  ঝোলানো বস্তায় ঝুলন্ত সবজি বাগান। একটু এগিয়ে বাঁধের উঁচু থেকে নিচের দিকে তাকালে থমকে দাঁড়াতে হয়। বাড়ির আঙিনার সীমানা ধরে ঝুলন্ত সবজি বাগান। এটি সানজিদা আক্তার পলি- জাহিদ হাসান সাগর দম্পতির বাড়ি। বাড়ির প্রবেশমুখ থেকে ছোট্ট আঙিনার দু’ধারে তিনস্তর পর্যন্ত ঝুলন্ত সবজি বাগান। বাঁশ ও বাঁশের চরাট দিয়ে তৈরি করা হয়েছে ঝুলন্ত সবজি বাগান। বাঁশের সঙ্গে ঝুলছে নানা জাতের শাক-সবজির চারা। এই দম্পতির কথা, তারাই এলাকাতে প্রথম ঝুলন্ত সবজির বাগান তৈরি করেন। জানালেন, শখ থেকে এ ধরনের সবজি বাগান তৈরির কথা চিন্তায় এলেও পরিবারের চাহিদা মেটানোর বিষয়টিও তাদের সবজি বাগান তৈরিতে উদ্বুদ্ধ করে। তবে সবজি বাগান করার শখ থাকলেও তা করে টিকিয়ে রাখা সহজ ছিল না। কারণ যমুনা লাগোয়া ও বাঁধঘেঁষে বাড়ি হওয়ায় একটুতেই পানি ওঠে উঠোনে। বাড়িতে ছাগলও পালেন তারা। ছাগল ও পানি থেকে সবজি বাগান রক্ষা করা কঠিন। অনেক ভেবে-চিন্তে অবশেষে তারা ঝুলন্ত বাগান তৈরির পরিকল্পনা বের করেন।  সাগর কেবল টিভি নেটওয়ার্কের ব্যবসা করেন। স্ত্রী পারুলের আগ্রহে সবজি বাগান তৈরি করতে দু’জন এক সময় লেগে পড়েন। এটি ৫/৬ বছর আগের কথা। মাঝে তারা মুরগির খামার করেন।