ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৯ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১

স্বেচ্ছাসেবী সংগঠনের  উদ্যোগে ক্রয়মূল্যে  সবজি বিক্রি 

নিজস্ব সংবাদদাতা, পটুয়াখালী

প্রকাশিত: ০০:১২, ২৯ অক্টোবর ২০২৪

স্বেচ্ছাসেবী সংগঠনের  উদ্যোগে ক্রয়মূল্যে  সবজি বিক্রি 

.

প্রান্তিক কৃষকদের কাছ থেকে সরাসরি কৃষিপণ্য ক্রয় করে পটুয়াখালী শহরের বিভিন্ন ঘনবসতি এলাকায় ক্রয়মূল্যে সবজি বিক্রয়ের উদ্যোগ গ্রহণ করেছে পটুয়াখালীবাসী নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। বাজারের দাম যখন কোনোভাবেই লাগাম টেনে ধরা যাচ্ছিল না ঠিক সেই সময়ে পটুয়াখালীর বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের নিয়ে গঠিত পটুয়াখালীবাসী স্বেচ্ছাসেবী সংগঠন ক্রয়মূল্যে সবজি বিক্রয় শুরু করেছে। গত ২৬ অক্টোবর থেকে কৃষিপণ্যের পসরা সাজিয়ে বসেছেন শিক্ষার্থীরা। 
পটুয়াখালী শহরের চারপাশে বিভিন্ন ইউনিয়ন থেকে সরাসরি কৃষকদের কাছ থেকে সবজি ক্রয় করে বিভিন্ন ক্যাটাগরিতে মূল্য তালিকা দিয়ে বিক্রয় করার জন্য প্রস্তুত করছেন। স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা কৃষিপণ্য কিনে নিজেরা মাথায় করে নিয়ে আসেন বিক্রয়ের উদ্দেশ্যে। ক্রয়মূল্যের পণ্য কিনতে ক্রেতারা সিরিয়াল ধরে লাইনে দাঁড়িয়ে থাকেন। যার যতটুকু প্রয়োজন সে ততটুকু ক্রয় করেন। তবে প্রতিটি পণ্য এক কেজি বা এক মুটির বেশি নয়। লাউশাকের বাজার মূল্য ৬০ টাকা থেকে ৭০ টাকা। তবে এখানে বিক্রয় করছে ৪০ টাকায়। যেখানে পুঁইশাকের আঁটি ৪০ থেকে ৫০ টাকা এখানে স্বেচ্ছাসেবকরা বিক্রি করছেন মাত্র ২৫ টাকায়। একটি লাউ তারা ২০ টাকা থেকে ৫০ টাকায় বিক্রি করছেন।  কাঁচা কলা ৫ টাকা পিস, পেঁপে ৪০ টাকা, পটোল ৫০ টাকা, ডিমের হালি ৪৮ টাকা।
ক্রেতারা জানান, চলমান বাজার ব্যবস্থাপনায় সবজির ঊর্ধ্বগতির ফলে ভোক্তারা যখন নাজেহাল, ঠিক তখনই পটুয়াখালীবাসী নামের সংগঠনটি ১০-১৫ ধরনের সবজি সরাসরি কৃষকের কাছ থেকে কিনে শহরের ঘনবসতি নিম্নবিত্ত এলাকায় বাজারের থেকে ১৫-২০ টাকা কম দামে সবজি বিক্রি করছে। যা আমাদের জন্য অনেকটাই উপকার হয়েছে। এমন উদ্যোগ চলুক সবসময়।  
পটুয়াখালীবাসী সংগঠনের সভাপতি বলেন, বাজারে মালামালের দাম কোনোভাবেই নিয়ন্ত্রণে আনতে পারছে না সরকার, এজন্য আমরা স্বেচ্ছাশ্রমে কৃষকদের কাছ থেকে কৃষিপণ্য ক্রয় করে, কেনা দামে বিক্রি করার উদ্যোগ নিয়েছি। এতে করে আমরা অনেক সাড়া পেয়েছি এবং সাধারণ মানুষদের কিছুটা হলেও স্বস্তি ফিরে এসেছে।

×