ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৯ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১

অপ্রয়োজনীয় ৮ পন্টুন  অযত্নে নষ্ট হচ্ছে

নিজস্ব সংবাদদাতা, রাজবাড়ী

প্রকাশিত: ০০:০৯, ২৯ অক্টোবর ২০২৪

অপ্রয়োজনীয় ৮ পন্টুন  অযত্নে নষ্ট হচ্ছে

দৌলতদিয়া ফেরিঘাটে অযত্নে অবহেলায় পড়ে আছে পন্টুন

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) অর্থায়নের শত কোটি টাকার সম্পদ ৮টি নতুন পন্টুন এক বছর যাবৎ রাজবাড়ী জেলার দৌলতদিয়া এবং মানিকগঞ্জ জেলার পাটুরিয়া ও আরিচা ফেরিঘাটে অযত্নে-অবহেলায় নষ্ট হচ্ছে। পন্টুনের র‌্যামগুলো পলি মাটিতে ঢেকে গেছে। দেখভাল করার মতো কারো দেখা মেলেনি। তবে বিআইডব্লিউটিএ বলছে, দ্রুত পন্টুনগুলো কাজে লাগানো হবে। কিন্তু বিআইডব্লিউটিসি বলছে নতুন পন্টুনের ব্যাপারে আমরা বিন্দুমাত্র অবগত নই।   
দৌলতদিয়া-পাটুরিয়া ও আরিচা ফেরিঘাটগুলো সরেজমিন ঘুরে দেখা ও ঘাটসংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) শত কোটি টাকার অধিক নিজস্ব অর্থায়নের ৮টি নতুন পন্টুন  নারায়ণগঞ্জ থেকে তৈরি করে আনা হয়। এর মধ্যে আরিচা ৩টি, পাটুরিয়া ২টি ও দৌলতদিয়া ফেরিঘাটে ৩টি পন্টুন  রাখা হয়েছে। পন্টুনগুলো ঘাটে নিয়ে আসার পর নতুন করে টেন্ডারের মাধ্যমে পুনরায় মেরামত কাজ করেন বিআইডব্লিউটিএ। কিন্তু সকল প্রকার কাজ সমাপ্ত হলেও এক বছরের অধিক সময় দৌলতদিয়া-পাটুরিয়া-আরিচা ফেরি ঘাটে ৮টি নতুন পন্টুন  অকেজো হিসেবে পড়ে আছে। এতে পন্টুনগুলো অযতেœ-অবহেলায় দিন দিন নষ্ট হয়ে যাচ্ছে। 
খোঁজ নিয়ে জানা যায়, দৌলতদিয়া-পাটুরিয়া-আরিচা ফেরিঘাটে পর্যাপ্ত পরিমাণ পন্টুন  রয়েছে। তবে পন্টুনগুলোর মালিক বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি)। সুতরাং পন্টুন বাবদ বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ ভাড়া দিয়ে থাকেন। কিন্তু বিআইডব্লিউটিএ নিজস্ব পন্টুন  থাকলে আর ভাড়া দেওয়ার প্রয়োজন হবে না। তবে নতুন পন্টুনগুলোর বয়স এক বছর পেরিয়ে গেলেও কোনো কাজে আসছে না। বরং অযতেœ-অবহেলায় দিন দিন নষ্ট হয়ে যাচ্ছে। 
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) মো. সালাহ উদ্দিন জানান, দৌলতদিয়া ফেরিঘাটের পাশে নতুন পন্টুন দেখেছি। তবে আমরা বিআইডব্লিউটিএ এর পক্ষ থেকে লিখিতভাবে অবগত নই। এখনও পর্যন্ত বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) নতুন এই পন্টুনের ব্যাপারে অবগত করেনি। কতদিনের মধ্যে আপনাদের পন্টুনগুলো বুঝিয়ে দিবে এমন প্রশ্নে সালাহ উদ্দিন বলেন, পন্টুন  নিয়ে আমাদের সাথে একটি কথাও বলেনি। সুতরাং এ ব্যাপারে বিআইডব্লিউটিসি’র কোনো মন্তব্য নেই। বিআইডব্লিউটিএ এর নতুন পন্টুন নিয়ে আমি কোনো কথা বলতে চাই না।  
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) তত্ত্বাবধায়ক প্রকৌশলী (পুর) মোহাম্মদ তারিকুল হাসান বলেন, দৌলতদিয়া-পাটুরিয়া-আরিচা ফেরিঘাটের জন্য ৮টি নতুন পন্টুন  তৈরি করা হয়েছে। তবে কিছুদিনের মধ্যে সেই পন্টুনগুলো কাজে লাগানো হবে। কত টাকা ব্যয়ে নতুন ৮টি পন্টুন  ক্রয় করা হয়েছে এবং পরবর্তীতে কত টাকার টেন্ডারের কাজ হয়েছে এমন প্রশ্নে তিনি বলেন, আমি সঠিক বলতে পারব না। তবে কাগজ দেখে বলতে পারব। 

×