ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১

মা’ইলিশ রক্ষায় অভিযানে পুলিশের উপর জেলেদের হামলা,  আহত ২ পুলিশ

নিজস্ব সংবাদদাতা,ভোলা

প্রকাশিত: ১৬:৪৮, ২৮ অক্টোবর ২০২৪

মা’ইলিশ রক্ষায় অভিযানে পুলিশের উপর জেলেদের হামলা,  আহত ২ পুলিশ

ভোলায় মা’ইলিশ রক্ষায় অভিযান

ভোলার বোরহানউদ্দিন উপজেলার নদীতে নিষেধাজ্ঞা উপেক্ষা করে মাছ ধরায় মা ইলিশ রক্ষায় অভিযানে ম্যাজিস্ট্রেট ও পুলিশের উপর  জেলেরা হামলা চালিয়েছে। এ সময় দুই পুলিশ আহত হয়েছে। এছাড়াও লালমোহন উপজেলার মেঘনা নদীতে পৃথক অভিযানে ৫৩ জেলেকে আটক করা হয়েছে। এদের মধ্যে ৯ জনকে কারাদণ্ড,৩৩ জনকে জরিমানা করা হয়। এসময় ৩৫  হাজার মিটার জাল ও  ১০ টি ট্রলার জব্দ করা হয়েছে।

পুলিশ ও সংশ্লিষ্টরা জানিয়েছেন, রবিবার বিকালে মা ইলিশ রক্ষার অভিযানে ভোলার বোরহানউদ্দিন উপজেলার তেতুলিয়া নদীতে সহকারী কমিশনার (ভুমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ মেহেদী হাসানসহ পুলিশের গেলে  তাদের উপর হামলা চালিয়েছে জেলেরা। এতে  এএসআই হেলাল ও একজন পুলিশ কনস্টেবল আহত হয়েছেন।

 এসময়  দুটি নৌকা জব্দ ও শাকিল নামক জেলেকে  আটক করেছে পুলিশ। ওই সময় ২৫ জন হামলাকারী জেলে পালিয়ে যায়। এদিকে আটককৃত জেলেকে বোরহানউদ্দিন থানা পুলিশের কাছে সোপর্দ করা হয় এবং বেশিরভাগ অপরাধী পালিয়ে যাওয়ায়  মৎস কর্মকর্তা বাদী  বোরহানউদ্দিন থানায় রবিবার রাতে একটি মামলা দায়ের করেছেন বলে সাংবাদিকদের জানান, বোরহানউদ্দিন থানার ওসি মোঃ ছিদ্দিকুর রহমান।

অপর দিকে মা ইলিশ সংরক্ষণ অভিযানে ভোলার লালমোহন উপজেলার মেঘনা ও তেঁতুলিয়া নদী থেকে ৫২ জন অসাধু জেলেকে আটক করেছে মৎস্য বিভাগ ও উপজেলা প্রশাসন। রবিবার রাতে থেকে আজ সোমবার সকাল পর্যন্ত সর্বমোট ৫ টি অভিযানে এদের আটক করা হয়।আটককৃতদের  মধ্যে ৯ জন জেলেকে কারাদণ্ড, বাকিদের জরিমানা ও মুচলেকা নিয়ে ছেড়ে দেয়  ভ্রাম্যমান আদালত।এছাড়াও এ অভিযানে বিপুল পরিমান  জাল, নৌকা ও মাছ জব্দ করা হয়েছে।

জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব জানান,মা ইলিশ সংরক্ষণ অভিযানে লালমোহন উপজেলার মেঘনা ও তেঁতুলিয়া নদী থেকে ৫২ জন জেলেকে আটক করা হয়।এর মধ্যে ৯ জেলেকে ৫ দিন করে বিনাশ্রমে কারাদণ্ড, ৩৩ জনকে ৫ হাজার টাকা করে সর্বমোট ১ লক্ষ ৬৫ হাজার টাকা জরিমানা ও ১০ জেলে অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় মুচলেকা নিয়ে তাদের ছেড়ে দেয়া হয়।এসময় ৩৫ হজার মিটার জাল,৮টি নৌকা ও ৭০ কেজি মাছ জব্দ করা হয়। 

তাওফিক

×