ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১

ভোক্তা অধিকার আইন আরও শক্তিশালী করা হচ্ছে ॥ আসিফ মাহমুদ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার

প্রকাশিত: ০০:৪৫, ২৭ অক্টোবর ২০২৪

ভোক্তা অধিকার আইন আরও শক্তিশালী করা হচ্ছে ॥ আসিফ মাহমুদ

যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া টিএসসি অডিটরিয়ামে ভোক্তা অধিকার সম্মেলনে বক্তব্য রাখেন 

ভোক্তা অধিকার আইন আরও শক্তিশালী করা হচ্ছে বলে উল্লেখ করেছেন অন্তর্বর্তীকালীন সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভুঁইয়া। তিনি বলেন, ভোক্তা অধিকার আইন সংশোধনের ব্যাপারে ইতোমধ্যেই কমার্স মিনিস্ট্রির অনারেবল অ্যাডভাইজারের সঙ্গে কথা বলেছি, বিষয়টি প্রক্রিয়াধীন। খুব দ্রুতই ভোক্তা অধিকার আইনকে আরও বেশি শক্তিশালী করা হবে।
শনিবার ভোক্তা অধিকার সংস্থা ‘কনশাস কনজ্যুমার্স সোসাইটি (সিসিএস)’ আয়োজিত ভোক্তা অধিকার সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে উপদেষ্টা এ কথা বলেন।
এ সময় আসিফ মাহমুদ বলেন, ভোক্তা অধিকার আইনের কঠোর প্রয়োগের মাধ্যমে আমরা দ্রব্যমূল্যের যে সমস্যাটা প্রতিবছরই দেখি সেটা লাঘবে আমরা সফল হব বলে আশা রাখছি।
তরুণদের উদ্দেশে আসিফ মাহমুদ বলেন, বাংলাদেশে কৃষকের মার্কেটটা অনেক বড়। জিডিপির প্রায় ১৫ শতাংশ। এটা ব্যবসার জন্য ভালো সুযোগ। যারা এটা নিয়ে কাজ করতে চাইবে তাদের নিজেরও উন্নতি হবে একইসঙ্গে জনকল্যাণেও কাজে আসবে। তরুণদের প্রতি আহ্বান থাকবে তারা কৃষি সেক্টরে এগিয়ে আসবে। সরকারের পক্ষ থেকে তাদের সবরকম সহযোগিতা করা হবে। কোনো বাধা আসলে সরকার তা মোকাবিলা করবে।
আসিফ মাহমুদ বলেন, অন্তর্বর্তীকালীন সরকারের কোনো আলাদা রাজনৈতিক পরিচয় নেই। ফলে সরকার পক্ষপাতিত্বের ঊর্ধ্বে উঠে কাজ করতে পারছে। সঠিক ব্যবস্থা নেওয়ার ফলে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি কিছুটা কমেছে। শীতের সবজি বাজারে আসলে দাম আরও কমবে। কমোডিটি মার্কেটের প্রতিষ্ঠানগুলো সদিচ্ছা দেখালে দ্রুত সময়ের মধ্যে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আনা সম্ভব। এ সময় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট সবাইকে নিজ থেকে এগিয়ে আসার আহ্বানও জানান তিনি। 
সম্মেলনে সিসিএসের নির্বাহী পরিচালক পলাশ মাহমুদ বলেন, ভোক্তা অধিকার রক্ষায় সিসিএসের স্বেচ্ছাসেবীরা দীর্ঘদিন ধরে সমাজের জন্য কাজ করে যাচ্ছে। কোনো ফান্ডের ওপর নির্ভর না করে নিজেদের পকেটের টাকা খরচ করে তারা এই কাজ চালিয়ে যাচ্ছেন। 
ভোক্তা অধিকার সংরক্ষণের জনবল খুবই সীমিত। এমন অনেক জেলা আছে যেখানে মাত্র একজন বা দুইজন কর্মীর মাধ্যমে কার্যক্রম পরিচালিত হচ্ছে, যা যথেষ্ট নয়। তাই এই সংকট থেকে মুক্তি পেতে জনবল বৃদ্ধি করা প্রয়োজন।
পলাশ মাহমুদ আরও বলেন, আমরা চাই, ভোক্তা অধিকারকে আরও শক্তিশালী করা হোক এবং মোবাইল কোর্ট পরিচালনার ক্ষমতা দেওয়া হোক। পাশাপাশি অন্তর্বর্তী সরকারের সময়েই জনবল বৃদ্ধি করা হোক।

×