ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১

সাঁথিয়ায় নিম্নমানের সামগ্রী দিয়ে সড়ক নির্মাণের অভিযোগ

নিজস্ব সংবাদদাতা, সাঁথিয়া, পাবনা

প্রকাশিত: ০০:১১, ২৭ অক্টোবর ২০২৪

সাঁথিয়ায় নিম্নমানের সামগ্রী দিয়ে সড়ক নির্মাণের অভিযোগ

পাবনার সাঁথিয়ায় নিম্নমানের ইটের খোয়া দিয়ে চলছে সড়ক নির্মাণ

সড়ক নির্মাণ কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ পাওয়া গেছে। সড়ক পাকাকরণ কাজে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে ঠিকাদার প্রতিষ্ঠানের বিরুদ্ধে। সড়কটির নির্মাণ ব্যয় ধরা হয়েছিল ৮২ লাখ ৫৯ হাজার ৫শ’ ৬৭ টাকা। চুক্তি মোতাবেক এ বছরের জুলাইয়ে নির্মাণ কাজ সমাপ্ত করার কথা থাকলেও তা করা হয়নি। নিম্নমানের সামগ্রী ব্যবহার করায় অল্পদিনেই রাস্তাটি নষ্ট হওয়ার আশঙ্কা করছেন এলাকাবাসী।

জানা যায়, পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) তত্ত্বাবধানে উপজেলার মনমথপুর গ্রামের জলিলের বাড়ি হতে আব্দুল মালেকের বাড়ির পাশের ক্যানাল ভায়া ঈদগাহ সড়ক পর্যন্ত ৯শ’ মিটার পাকাকরণের কাজ পান সুজানগরের মেসার্স তর্থি করবী এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। 
সরেজমিনে দেখা যায়, সড়কটি নির্মাণ কাজে ব্যবহার করা হচ্ছে নি¤œœমানের ইট, বালি, খোয়াসহ অন্যান্য সামগ্রী। রাস্তার এজিংয়ের দু’পাশে সিডিউল অনুযায়ী মাটি ব্যবহার করা হচ্ছে না। এতে করে অল্প বৃষ্টি হলেই নির্মাণাধীন সড়কটি ধসে পড়ার আশঙ্কা রয়েছে। 
মনমথপুর গ্রামের বাসিন্দা ফজর আলী বলেন, এই রাস্তায় যে ইটের পচা খোয়া ব্যবহার করা হচ্ছে তাতে রাস্তাটি বেশিদিন টিকবে না। আমরা গরু নিয়ে যাওয়ার সময় গরুর পায়ের তলায় খোয়া পড়ে ভেঙে গুঁড়ো হয়ে যাচ্ছে। ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স তর্থি করবী এন্টারপ্রাইজের প্রতিনিধি সুজন হোসেন সড়কটি নির্মাণে নিম্নমানের সামগ্রী ব্যবহারের বিষয়ে বলেন, দুই-এক গাড়ি খোয়া নিম্নমানের যেতে পারে তবে সেটা সরিয়ে নেওয়া হবে। উপজেলা প্রকৌশলী মোহাম্মদ শহিদুল্লাহ জানান, সড়কটি নির্মাণে নিম্নমানের মালামাল সামগ্রী ব্যবহারের বিষয়টি আমি শুনেছি এবং কাজের সাইট থেকে নিম্নমানের মালামাল সামগ্রী সরিয়ে ভালো মানের সামগ্রী দিয়ে কাজ করার জন্য ঠিকাদারি প্রতিষ্ঠানকে নির্দেশ দেওয়া হয়েছে।

×