ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১

জনগণের পুলিশ গঠন করতে চাই ॥ আইজিপি

সংবাদদাতা, রংপুর

প্রকাশিত: ২৩:১৮, ২৬ অক্টোবর ২০২৪

জনগণের পুলিশ গঠন করতে চাই ॥ আইজিপি

মো. ময়নুল ইসলাম

পুলিশের মহাপরিদর্শক মো. ময়নুল ইসলাম বলেছেন, বিগত সরকারের আমলে বাংলাদেশ পুলিশ জনগণের কাক্সিক্ষত সেবা দিতে পারেনি। পুলিশ স্বাধীনতা যুদ্ধে প্রথম প্রতিরোধ গড়ে তুলেছিল। করোনার সময় পুলিশের মানবিক কার্যক্রম প্রশংসিত হয়েছিল। বর্তমানে আমরা জনগণের আকাক্সক্ষা বাস্তবায়ন করতে পারিনি। তাই আমরা জনগণের আকাক্সক্ষার পুলিশ গঠন করতে চাই। 
শনিবার বিকেলে রংপুর পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ মিলনায়তনে মেট্রোপলিটন পুলিশের ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।     
আইজিপি বলেন, পুলিশ তাদের দায়িত্ব অনুযায়ী কাজ করবে। আমি পুলিশকে বলতে চাই, আপনারা কোনো রাজনৈতিক দলের নেতাদের মাধ্যমে ব্যবহার হবেন না। আর রাজনীতিবিদদের বলতে চাই আপনারা দলীয় কাজে পুলিশকে ব্যবহার করবেন না।  
তিনি বলেন, জুলাই-আগস্টের আন্দোলনে ছাত্রলীগের ভূমিকার জন্য নিষিদ্ধ করা হয়নি। তাদের দীর্ঘদিনের অন্যায়-অপকর্মের জন্য নিষিদ্ধ করা হয়েছে। তাই ছাত্রলীগের কোনো রাজনৈতিক কর্মকা-ের অধিকার নেই। 
আইজিপি মো. ময়নুল ইসলাম বলেন, পুলিশে ধারাবাহিকভাবে অনেকগুলো পরিবর্তন সূচনা হয়েছে। ব্যাপকহারে কর্মকর্তাদের বদলি করা হয়েছে। সেই সঙ্গে যোগ্য ও বঞ্চিত পুলিশ কর্মকর্তাদের পদায়ন করা হয়েছে।  আবু সাঈদসহ অন্যান্য মামলার বিষয়ে আইজিপি বলেন, গণঅভ্যুত্থানে ছাত্র-জনতা আহত-নিহতের ঘটনার দায়ে করা মামলাগুলো আমরা সুষ্ঠুভাবে তদন্তের জন্য ব্যবস্থা গ্রহণ করেছি। আবু সাঈদের মামলাটি পিবিআইয়ের এসপি পদ মর্যাদার একজন কর্মকর্তা তদন্ত করছে। এ মামলায় দুই পুলিশসহ ২১ জন আসামিকে গ্রেপ্তার করা হয়েছে। 
রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. আব্দুল মজিদের সভাপতিত্বে সুধী সমাবেশে বক্তব্য রাখেন, রংপুর রেঞ্জ ডিআইজি আমিনুল ইসলাম, রংপুরের ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার (ভারপ্রাপ্ত) মো. আজমল হোসেন, পুলিশ ট্রেনিং সেন্টারের কমান্ড্যান্ট বাসুদেব বণিক, জেলা প্রশাসক মোহাম্মদ রবিউল ফয়সাল, জেলা পুলিশ সুপার শরীফ উদ্দিন, সেনা কর্মকর্তা লে. কর্নেল মাসুদ, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক সারজিস আলম, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের রংপুরের সমন্বয়ক ডা. জামিল হোসেন, ইমরান আহমেদ, আবু সাঈদের বড় ভাই আবু হোসেন, মহানগর বিএনপির আহ্বায়ক সামসুজ্জামান সামু, জামায়াতের কেন্দ্রীয় নেতা মাহবুবুর রহমান বেলাল প্রমুখ। সুধী সমাবেশ শেষে ছাত্র-জনতার আন্দোলনে আহত-নিহত পরিবারের সদস্যদের আর্থিক সহযোগিতা প্রদান করা হয়।

×