ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৬ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১

রাজশাহীতে মানববন্ধন

পাঠ্যবইয়ে ভাসানীর জীবনী অন্তর্ভুক্ত করার দাবি

স্টাফ রিপোর্টার, রাজশাহী

প্রকাশিত: ১৭:৪০, ২৬ অক্টোবর ২০২৪

পাঠ্যবইয়ে ভাসানীর জীবনী অন্তর্ভুক্ত করার দাবি

রাজশাহীতে ভাসানী অনুসারী পরিষদের মানববন্ধন

পঞ্চম ও অষ্টম শ্রেণির পাঠ্যপুস্তক থেকে মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর জীবনী প্রত্যাহারের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। কর্মসূচি থেকে সপ্তম ও নবম শ্রেণির পাঠ্যপুস্তকে ভাসানীর জীবনী পুণরায় অর্ন্তভুক্ত করার দাবি জানানো হয়েছে।

শনিবার সকালে নগরের সাহেব বাজার জিরোপয়েন্টে ভাসানী অনুসারী পরিষদের রাজশাহী জেলা ও নগর কমিটি এই মানববন্ধনের আয়োজন করে। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন  ভাসানী ফাউন্ডেশনের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সভাপতি অধ্যাপক ড. জিএম শফিউর রহমান।

তিনি বলেন, আওয়ামী সরকার শেখ মুজিবুর রহমানের ওপর কাউকে থাকতে দেয়নি। তারা মনে করে বাংলাদেশে শেখ মুজিবই একমাত্র ব্যক্তি যার উপরে আর কেউ নাই। কিন্তু মওলানা ভাসানী আওয়ামী লীগের জন্মদাতা। তিনি আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা ছিলেন। আওয়ামী লীগ সরকার মওলানা ভাসানীকে থামাচাপা দিয়ে রাখতে চেয়েছিলো। নতুন প্রজন্মকে তার সম্পর্কে জানার সুযোগ দেয়নি। পাঠ্যবই থেকে তাঁর জীবনী তুলে নিয়ে ইতিহাস বিকৃত করেছে। বাংলাদেশের প্রকৃত ইতিহাস থেকে এতদিন শিক্ষার্থীদের দূরে রেখেছে।

পাঠ্যবইয়ে আবার তাঁর জীবনী অন্তর্ভুক্ত করার দাবি জানিয়ে তিনি বলেন, শেখ হাসিনা সরকার অন্যায়ভাবে মাওলানা ভাসানীর জীবনী পাঠ্যবই থেকে প্রত্যাহার করেছে। কারণ ভাসানীকে যদি মানুষ বুঝতে পারে, জানতে পারে, তাহলে ভাসানীর আড়ালে শেখ মুজিব চলে যাবে। সেজন্য শেখ মুজিবকে বড় করতে ভাসানীর জীবনী প্রত্যাহার করে নিয়েছিল আওয়ামী লীগ।

প্রায় ঘণ্টাব্যাপী এই কর্মসূচিতে অন্যদের মধ্যে আরও বক্তব্য দেন- ভাসানী অনুসারী পরিষদের রাজশাহী জেলার সভাপতি এশারুল ইসলাম, সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম, মহানগরের সহ-সভাপতি নূর হোসেন চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক ফারুক আহমেদ প্রমুখ।

তাওফিক

×