ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৬ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১

কারাগারে পরিকল্পনা, যেভাবে তিন মাসেই হালালভাবে কোটিপতি ২ যুবক

প্রকাশিত: ২৩:৫৮, ২৫ অক্টোবর ২০২৪

কারাগারে পরিকল্পনা, যেভাবে তিন মাসেই হালালভাবে কোটিপতি ২ যুবক

তরমুজ চাষে ভাগ্যের চাকা ঘুরে গেছে সোনাগাজীর দুই যুবকের

তরমুজ চাষে ভাগ্যের চাকা ঘুরে গেছে সোনাগাজীর দুই যুবকের। মাত্র ৩ মাসে তারা উৎপাদিত তরমুজ বিক্রি করে কোটি টাকা মুনাফা অর্জন করেছেন। উপজেলা কৃষি অফিসের সহযোগিতা ছাড়া ইউটিউবে তরমুজ চাষ পদ্ধতি অনুসরণ করে এমন সাফল্য পেয়েছেন বলে দাবি তাদের। ৮০ একর উপকূলীয় পতিত জমি ৫ মাসের লিজ নিয়ে তরমুজ চাষে তাদের অভাবনীয় সাফল্যে এখন সোনাগাজীবাসীর মুখে মুখে।

‘দলীয় গ্রুপিংয়ে স্বদলীয় প্রতিপক্ষের মামলায় ১৫ মাস কারাগারে ছিলাম। কারাগারে থাকার সময় বাংলাদেশ টেলিভিশনের সাপ্তাহিক কৃষিবিষয়ক অনুষ্ঠান দেখেই মনে মনে প্রতিজ্ঞা করি মুক্তি পেলে কৃষিকাজ করে ভাগ্যের চাকা ঘোরানোর চেষ্টা করব। কারাগার থেকে মুক্তি পেলে পরিবার বিদেশে পাঠানোর উদ্যোগ নিলে অনেক বুঝিয়ে তাদের সিদ্ধান্ত পরিবর্তন করাতে সক্ষম হয়। প্রথম বছরে তরমুজ চাষে আমাদের ভাগ্যের চাকা ঘুরে যায়। কৃষিকাজে এতটা সফল হব কল্পনায়ও ছিলো না।’ নিজের সফলতার অভিব্যক্তি এভাবে প্রকাশ করেছেন সোনাগাজী চাষকারী যুবক। 

তিনি বলেন, তরমুজ চাষের লক্ষ্যে কয়েকজন মিলে আমরা তহবিল গঠন করি। এরপর ৮০ একর পতিত জমি স্থানীয় কৃষকদের কাছ থেকে লিজ নিয়ে ভিক্টর সুগার, ওশেন সুগার ব্লাক বেরি, বাংলালিংক ও দেশীয় জাতের তরমুজ চাষ শুরু করি।

তিনি আরও বলেন, শুরুতেই কেউ আর্থিক সহযোগিতায় রাজি না হলেও পরে এলাকার কয়েকজন ব্যক্তি আর্থিক সহয়তা করেন। 

বারাত

×