ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১

ঝুঁকিপূর্ণ বিদ্যুতের খুঁটি, যে কোন মূহুর্তে ঘটতে পারে দূর্ঘটনা

নিজস্ব সংবাদদাতা, ডেমরা, ঢাকা

প্রকাশিত: ১৬:২১, ২৫ অক্টোবর ২০২৪

ঝুঁকিপূর্ণ বিদ্যুতের খুঁটি, যে কোন মূহুর্তে ঘটতে পারে দূর্ঘটনা

এনওসিএস, ডেমরার ডিপিডিসি অফিসের আওতাভুক্ত মুক্তিনগর এলাকায় বিদ্যুতের একটি খুঁটি দীর্ঘদিন ধরে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে, যার গোড়ার দিকে ক্ষয় হয়ে গেছে। এলাকাবাসীর অভিযোগ, হেল্পলাইনে একাধিকবার জানানোর পরও বিদ্যুৎ বিভাগ সেটি পর্যবেক্ষণ করেই ক্ষান্ত; কিন্তু খুঁটিটি বদলানোর উদ্যোগ নেওয়া হচ্ছে না। ভুক্তভোগীরা জানান, কর্তৃপক্ষ শুধুমাত্র সরু একটি তার দিয়ে খুঁটিটি টেনে রেখেছে, যা খুঁটির স্থায়িত্ব বাড়ানোর জন্য মোটেও যথেষ্ট নয়। ফলে যে কোনো সময় খুঁটিটি ভেঙে পড়ে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। বিদ্যুৎ বিভাগ অবশ্য জানিয়েছে, শিগগিরই ঝুঁকিপূর্ণ ওই খুঁটি পরিবর্তন করা হবে।

সরেজমিনে দেখা গেছে, মুক্তিনগর এলাকার ৩ তলা মসজিদের সামনে বিদ্যুতের অভ্যন্তরীণ সঞ্চালন লাইনের একটি খুঁটি গুরুতর ক্ষতিগ্রস্ত অবস্থায় রয়েছে। খুঁটির গোড়া একেবারে ক্ষয় হয়ে গেছে, যা যে কোনো সময় ভেঙে পড়তে পারে বলে আশঙ্কা করছেন এলাকাবাসী। এই খুঁটির মাধ্যমে ৪৪০ ও ২২০ ভোল্টের বিদ্যুৎ সঞ্চালন লাইন সংযোগ রয়েছে, যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। খুঁটির আশপাশ দিয়ে চলাচল করছেন বিভিন্ন যানবাহন, শিক্ষার্থীসহ সাধারণ মানুষ, যা দুর্ঘটনার সম্ভাবনা আরও বাড়িয়ে দিচ্ছে।

স্থানীয়দের অভিযোগ, মুক্তিনগর এলাকায় দীর্ঘ প্রায় দুই বছর ধরে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে বিদ্যুতের এই খুঁটি। বারবার বিদ্যুৎ বিভাগকে জানানো সত্ত্বেও খুঁটিটির স্থায়ী সমাধানে এগিয়ে আসেনি। খুঁটির গোড়া প্রায় সম্পূর্ণ ক্ষয়প্রাপ্ত হওয়ায় যেকোনো সময় বড় দুর্ঘটনার ঝুঁকি রয়েছে। এলাকাবাসী জানিয়েছেন, কিছুদিন আগে বিদ্যুৎ বিভাগ শুধু সামান্য জোড়া তালি দিয়ে একটি তার দিয়ে খুঁটিটি টেনে রেখেছে, যা ঝুঁকি নিরসনে মোটেও যথেষ্ট নয়। কিন্তু স্থায়ীভাবে খুঁটিটি পরিবর্তনের কোনো উদ্যোগ নেওয়া হচ্ছে না। এ ব্যাপারে ভুক্তভোগীরা দ্রুত পদক্ষেপ নেওয়ার দাবি জানাচ্ছেন, যেন তাদের চলাচল ও নিরাপত্তা নিশ্চিত হয়।

রফিকুল ইসলাম নামের একজন স্থানীয় বাসিন্দা বলেন, এই বিদ্যুতের খুঁটিটির গোড়া প্রায় পুরোপুরি ক্ষয় হয়ে গেছে। খুঁটিটির অবস্থা খুবই নাজুক, যে কোনো সময় এটি ভেঙে পড়ে বড় দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। এলাকায় অনেক শিশু ও বৃদ্ধ রয়েছেন, প্রতিদিন সবাই এই ঝুঁকিপূর্ণ খুঁটির নিচ দিয়ে চলাচল করে। আমরা চাই বিদ্যুৎ বিভাগ দ্রুত পদক্ষেপ নিক এবং স্থায়ীভাবে খুঁটিটি পরিবর্তন করুক।"

এ বিষয়ে এনওসিএস,ডেমরা ডিপিডিসি’র নির্বাহী প্রকৌশলী রাকিবুল ইসলাম বলেন, বিষয়টি আমার জানা ছিল না। অবগত হলাম, আর দ্রুত সময়ের মধ্যে খুঁটি পরিবর্তন করে দেওয়ার ব্যবস্থা গ্রহন করছি।

রিয়াদ

×