ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১

বৃষ্টি নামলে ছাতা মাথায় ক্লাস করেন শিক্ষার্থীরা

নিজস্ব সংবাদদাতা, বাকেরগঞ্জ, বরিশাল

প্রকাশিত: ১০:৫৭, ২৫ অক্টোবর ২০২৪

বৃষ্টি নামলে ছাতা মাথায় ক্লাস করেন শিক্ষার্থীরা

ডোহরখোলা ইভতেদায়ী দাখিল মাদ্রাসার শ্রেণিকক্ষে বসে উপরে তাকালে আকাশ দেখা যায়। ছবি: জনকণ্ঠ

বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলায় ১৪ নং নিয়ামতি ইউনিয়নের ডোহরখোলা ইভতেদায়ী দাখিল মাদ্রাসা এই উপজেলার প্রাচীন একটি শিক্ষা প্রতিষ্ঠান। এখন বৃষ্টি নামলে ছাতা মাথায় ক্লাস করেন শিক্ষার্থীরা। শ্রেণিকক্ষে বসে উপরে তাকালে আকাশ দেখা যায়। 

বৃষ্টি হলেই টিনের চালা দিয়ে পানি পড়ায় শিক্ষার্থীদের শ্রেণি কক্ষের ভিতরে ছাতা মাথায় দিয়ে বসে ক্লাস করতে হচ্ছে। টিনের চালা দিয়ে পড়া বৃষ্টির পানিতে ধীরে ধীরে শ্রেণি কক্ষগুলো ভরে যায়। এতে দুর্ভোগ পোহাতে হচ্ছে ওই মাদ্রাসার পাঠ নিতে আসা প্রায় ৩ শত শিক্ষার্থীদের।

জানা যায়, স্থানীয় শিক্ষা অনুরাগী মরহুম মাওলানা মোঃ রুহুল আমিন হাওলাদার ১৯৮৫ সালে মাদ্রাসাটির প্রতিষ্ঠা করেন। পরবর্তীতে ১৯৯৫ সালে এমপিওভুক্ত হয়। মাদ্রাসাটির নিজস্ব অর্থায়নে ২০০০ সালে ১২০ ফুট দৈর্ঘ্যে ৫ কক্ষ বিশিষ্ট একটি টিনসেট ঘর নির্মাণ করা হয়। 

ওই ঘরের একটি কক্ষ শিক্ষকদের অফিস কাম লাইব্রেরি হিসেবে ব্যবহার করা হলেও বাকি ৪ টি কক্ষে ইভতেদায়ী থেকে দাখিল শ্রেণির শিক্ষার্থীদের পাঠদানে ব্যবহৃত হয়। বর্তমানে জরাজীর্ণ পুরাতন ওই টিনসেড ভবনের ৫ টি রুমই ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে। অন্য কোন শ্রেণী কক্ষ না থাকায় বাধ্য হয়েই ওই জরাজীর্ণ ভবনের কক্ষে ক্লাস নিচ্ছেন।

মাদ্রাসার ভারপ্রাপ্ত সুপার মো. আমিনুল হাসান বলেন, মাদ্রাসার একটি ভবনের জন্য বিভিন্ন দপ্তরে আমরা যোগাযোগ করে আসছি। এখন পর্যন্ত কোন সুফল হয়নি। জরাজীর্ণ টিনের ঘরে শিক্ষার্থীদের পাঠদান ব্যাহত হচ্ছে। 
 

এসআর

×