ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১

এরা ছাত্রলীগের সঙ্গে জড়িত ॥ পুলিশ

সচিবালয় থেকে গ্রেপ্তার ২৬ শিক্ষার্থী কারাগারে

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২২:২৮, ২৪ অক্টোবর ২০২৪

সচিবালয় থেকে গ্রেপ্তার ২৬ শিক্ষার্থী কারাগারে

সচিবালয় থেকে গ্রেপ্তার ২৬ শিক্ষার্থী কারাগারে

এইচএসসি পরীক্ষার ফল বাতিলের দাবিতে সচিবালয়ে ঢুকে বিশৃঙ্খলা সৃষ্টি করায় গ্রেপ্তার ২৬ শিক্ষার্থীকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। বৃহস্পতিবার তাদের ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে পুলিশ। এর পর মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাদের কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার এসআই ইকরামুল হক। অন্যদিকে তাদের আইনজীবী জামিন চেয়ে আবেদন করেন। 
উভয়পক্ষের শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বেলাল হোসেন তাদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন। 
পুলিশের দেওয়া নিষেধাজ্ঞা উপেক্ষা করে সচিবালয়ে ঢুকে বিশৃঙ্খলা সৃষ্টি করায় এর আগে ২৬ জনকে গ্রেপ্তার দেখায় পুলিশ। এ ঘটনায় শাহবাগ থানায় একটি নিয়মিত মামলা রুজু হয়েছে। এর আগে বুধবার সচিবালয়ে বিক্ষোভ করার ঘটনায় ৫৪ জনকে আটক করে পুলিশ। এর মধ্যে ২৮ জনকে মুচলেকা নিয়ে পরিবারের জিম্মায় ছেড়ে দেওয়া হয়েছে। আর গ্রেপ্তার ২৬ শিক্ষার্থী ছাত্রলীগের সঙ্গে জড়িত থাকার কথা প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে বলে জানিয়েছে পুলিশ। 
কারাগারে যাওয়া শিক্ষার্থীরা হলেন- জহিরুল ইসলাম (২০), মো. ফয়সাল হাসান (২১), মো. রায়হান হোসেন (২১), মো. রুবেল আহাম্মেদ (১৮), মো. রিয়াদ মাহমুদ (২১), মো. মেজবাউর রহমান মিল্লা (১৮), মেহেদী হাসান (১৮), সোহান (২১), ইমরান হোসেন আরমান (১৮), মেহেদী হাসান অন্তর (১৯), সাগর (১৮), রোহান (১৮), শাহরিয়ার হোসেন (১৮), আহাদ মোল্লা (২২), সোহান (১৮), মাসনুন (১৮), নাঈম (১৮), ইমাম হাসান (১৮), শাকিল (১৮), সেলিম (১৮), সাকলাইন মুস্তাক (১৮), হানজালাল (২২), মশিউর রহমান (১৮), প্রান্তিক (১৮), তাছিম রহমান (১৮) ও রবিন মিয়া (১৮)।

ডিএমপির মিডিয়া অ্যান্ড রিলেশনস বিভাগের উপকমিশনার মুহাম্মদ তালেবুর রহমান জানান,  ঘটনার সময় গ্রেপ্তারকৃতরাসহ অজ্ঞাতনামা ৬০/৭০ উচ্ছৃঙ্খল যুবক জোরপূর্বক সচিবালয়ে প্রবেশ করে। তারা এইচএসসি পরীক্ষার ফল বাতিলের দাবিতে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্থাপনায় জোরপূর্বক প্রবেশ করে নৈরাজ্য সৃষ্টির অপতৎপরতা চালায়। পুলিশের নিষেধাজ্ঞা অমান্য করে সরকারি কাজে বাধার সৃষ্টি করে এবং সরকারি স্থাপনা ভাঙচুর করে প্রায় তিন লাখ টাকার ক্ষতিসাধন করে। 
পরিস্থিতি নিয়ন্ত্রণে ও সচিবালয়ে নিরাপত্তার স্বার্থে পুলিশ ঘটনাস্থল থেকে ৫৪ জনকে আটক করে। এর পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে ২৮ জনকে মুচলেকা নিয়ে তাদের অভিভাবকের জিম্মায় দেওয়া হয়। অন্যদিকে বেআইনি সমাবেশের মাধ্যমে, বেআইনি জনতা দলবদ্ধ হয়ে সচিবালয়ে প্রবেশ করে দাঙ্গা সৃষ্টি করত সরকারি কাজে বাধা প্রদানসহ আঘাত করত সরকারি স্থাপনা ভাঙচুর করে ক্ষতিসাধন এবং ভয়ভীতি ও হুমকি প্রদানের অভিযোগে গ্রেপ্তারকৃত ২৬ জনসহ অজ্ঞাতনামা ৬০/৭০ জনের বিরুদ্ধে রাজধানীর শাহবাগ থানায় একটি মামলা রুজু করা হয়েছে। গ্রেপ্তারকৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা নিষিদ্ধ ঘোষিত ছাত্রলীগের সঙ্গে  জড়িত বলে জানা গেছে।

×