ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১

১ টাকা ৩০ পয়সায় ঢাকায় যাবে কৃষিপণ্য

প্রকাশিত: ২২:২৬, ২৪ অক্টোবর ২০২৪

১ টাকা ৩০ পয়সায় ঢাকায় যাবে কৃষিপণ্য

রাজশাহী রেলওয়ে স্টেশনে সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে স্টোকহোল্ডারদের সমন্বয়ে মতবিনিময় সভা

রাজশাহী থেকে কৃষিপণ্য নিয়ে এবার ঢাকায় যাবে স্পেশাল ট্রেন। শনিবার (২৬ অক্টোবর) চালু হওয়া এ ট্রেনের মাধ্যমে দেশের বিভিন্নস্থান থেকে মালামাল স্বল্পমূল্যে পরিবহন করা যাবে। এই স্পেশাল ট্রেনে সাধারণ লাগেজ ভ্যানের পাশাপাশি রেফ্রিজারেটেড লাগেজ ভ্যানের ব্যবস্থা রয়েছে। যার মাধ্যমে মাছ, মাংসসহ পচনশীল পণ্য পরিবহন করা যাবে। এতে মাত্র ১ টাকা ৩০ পয়সায় ঢাকায় যাবে কৃষিপণ্য।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বেলা ১১টায় রাজশাহী রেলওয়ে স্টেশনে সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে স্টোকহোল্ডারদের সমন্বয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় এসব তথ্য জানা যায়। সভায় জানানো হয়, চাঁপাইনবাবগঞ্জের রহনপুর থেকে ঢাকার তেজগাঁও পর্যন্ত ১ কেজি কৃষিপণ্য পরিবহনে খরচ হবে মাত্র ১ টাকা ৩০ পয়সা।

রাজশাহী রেলওয়ে সূত্রে জানা গেছে, রাজশাহী অঞ্চলের চাঁপাইনবাবগঞ্জ জেলার রহনপুর রেলওয়ে স্টেশন থেকে সকাল সাড়ে ৯টা ১৫ মিনিটে ছাড়তে আর ঢাকার তেজগাঁও রেলওয়ে স্টেশনে পৌঁছাবে বিকেল ৫ টা ২০ মিনিটে। এতে প্রতি কেজি কৃষিপণ্য খরচ পড়বে ১ টাকা ৩০ পয়সা। আর রাজশাহী থেকে তেজগাঁও এক কেজি কৃষিপণ্য পৌঁছাতে খরচ পড়বে ১ টাকা ১৮ পয়সা।

 চাঁপাইনবাবগঞ্জ জেলার রহনপুর রেলওয়ে স্টেশন থেকে কৃষিপণ্য স্পেশাল ট্রেন ছেড়ে ১৩টি স্টেশনে যাত্রা বিরতি করে তেজগাঁও স্টেশনে থাকবে। কৃষিপণ্য স্পেশাল ট্রেন রহনপুর-ঢাকা, নাচোল, আমনুরা জং, কাঁকনহাট, রাজশাহী, সরদহরোড, আড়ানি, আব্দুলপুর, আজিমনগর, ঈশ্বরদী বাইপাস, চাটমোহর, বড়ালব্রিজ, জয়দেবপুরে থামবে। এ ছাড়াও সকল আন্তঃনগর ট্রেনে প্রতিদিন কৃষিপণ্য ও মালামাল পরিবহনের জন্য লাগেজ ভ্যান সংযুক্ত আছে বলে রেলওয়ে সংশ্লিষ্টরা জানায়।

সভায় বাণিজ্যিক কর্মকর্তা সুজিত কুমার বিশ্বাসের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন পশ্চিম রেলের মহাব্যবস্থাপক মামুনুল ইসলাম এবং অতিরিক্ত মহাব্যবস্থাপক আহম্মদ হোসেন মাসুম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

স্পেশাল ট্রেনে এ কৃষিপণ্য বহনের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছে রাজশাহীবাসী।

সুশাসনের জন্য নাগরিকের (সুজন) রাজশাহী জেলার সভাপতি আহমেদ সফিউদ্দিন বলেন, ‘সরকারিভাবে এমন উদ্যোগ সত্যিই আশাব্যঞ্জক। শুধু ট্রেন নয়, সরকারিভাবে ডাকযোগে মাছ-মাংস, তরকারিসহ বিভিন্ন কৃষিপণ্য পরিবহনের ব্যবস্থা করাও সময়ের দাবি বলে মনে করি।

শহিদ

×