ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১

ইলিশ শিকারের দায়ে ১৪ জনের কারাদণ্ড

নিজস্ব সংবাদদাতা, শিবালয় মানিকগঞ্জ

প্রকাশিত: ১৯:০৯, ২৪ অক্টোবর ২০২৪

ইলিশ শিকারের দায়ে ১৪ জনের কারাদণ্ড

মা'ইলিশ রক্ষা অভিযানের ১২তম দিন বৃহস্পতিবার মানিকগঞ্জের পদ্মা-যমুনায় ইলিশ শিকারে দায়ে আটক ১৪ চোরা শিকারীকে ১২ দিনের বিনাশ্রম কারাদন্ডসহ ৪ ক্রেতাকে অর্থদন্ড দিয়েছেন শিবালয় উপজেলা প্রশাসন গঠিত ভ্রাম্যমান আদালত।

 

 


বৃহস্পতিবার পদ্মা-যমুনার বিভিন্ন অংশে অভিযান চালিয়ে রাজু শেখ (১৮), নুরুজ্জামান সর্দার(৪০), কালু শেখ (১৮), রাজু (২৩), সলেমান মোল্লা (২৮), নবিন শেখ (১৮), শরিফ (২০), আখিনুর (১৮), মিলন শেখ (১৮), নজরুল (৪০), মান্নান শেখ (৪২), নুরুজ্জামান (৪৫), মুজাহার মুন্সি (৪৫), নজরুল (৪৮) কে আটক করে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে প্রত্যেককে ১২ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে।


আটককৃত চোরা শিকারীরা সকলেই শিবালয় উপজেলার চরাঞ্চলের বাসিন্দা।


এছাড়া, ইলিশ ক্রয়-বিক্রয়ের অ়ভিযোগে ঢাকার সাভার অঞ্চল থেকে আসা লুৎফর, সাইফুল, শরিফ ও হাফিজুর নামক ৪ জনকে আটক করা হয়। এদের প্রত্যেককে ৫ হাজার করে ২০ হাজার টাকা অর্থ দন্ড করা হয়।  অভিযানে জব্দ করা হয় ৬০ হাজার মিটার অবৈধ কারেন্ট জালসহ প্রায় দেড় মন মা'ইলিশ। 

 

উপজেলা সহকারি কমিশনার (ভূমি) এস এম ফয়েজ উদ্দিন জনকন্ঠকে জানান, উপজেলা মৎস্য অফিস, কোস্টগার্ড ও আনসার বাহিনীর সদস্যরা অভিযানে সহায়তা করেন। নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারের দায়ে আটক প্রত্যেককে ১২ দিন করে বিনাশ্রম কারাদণ্ড প্রদানসহ ক্রেতা-বিক্রেতা ৪ জনকে অর্থদন্ড করা হয়েছে।


অবৈধ জাল আগুনে পুড়িয়ে ধ্বংস এবং  জব্দকৃত  ইলিশ স্থানীয় তিনটি এতিমখানায় বিতরন করা হয়েছে।
উল্লেখ্য, গত ১৩ অক্টোবর থেকে আগামী ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন মা' ইলিশ ক্রয়-বিক্রয়, বহন, বিতরণ ও আহরণ বন্ধ থাকবে।

ফুয়াদ

×