ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১

শ্রমিক-পুলিশ সংঘর্ষ

আশুলিয়ায় শ্রমিক-পুলিশ সংঘর্ষে গুলিবিদ্ধ ৩ জন

প্রকাশিত: ১৮:৪৪, ২৩ অক্টোবর ২০২৪

আশুলিয়ায় শ্রমিক-পুলিশ সংঘর্ষে গুলিবিদ্ধ ৩ জন

আশুলিয়া শিল্পাঞ্চলে একটি পোশাক কারখানায় ৩ মাসের বকেয়া বেতনের দাবিতে আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ায়  তিনজন ‘গুলিবিদ্ধ’সহ আহত হয়েছেন অন্তত ১০ জন।

বুধবার সকাল ১১টার দিকে আশুলিয়ার নরসিংহপুর-কাশিমপুর সড়কের বাংলাবাজার এলাকায় এ ঘটনা ঘটে। আহত শ্রমিকদের উদ্ধার করে স্থানীয় নারী ও শিশু হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। বিশৃঙ্খলা এড়াতে ৫ কারখানায় ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ। 
গুলিবিদ্ধ ও আহত শ্রমিকরা হলেন- হালিমা খাতুন, ববিতা আক্তার, মোর্শেদা খাতুন ও চম্পা খাতুন। বাকিদের পরিচয় জানা যায়নি। এদের মধ্যে হালিমা খাতুন স্থানীয় সুসুকা গার্মেন্টসের শ্রমিক, বাকিরা জেনারেশন নেক্সট ফ্যাশন লিমিটেড কারখানার শ্রমিক বলে জানা গেছে।

পুলিশ ও আন্দোলনকারী শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, জেনারেশন নেক্সট ফ্যাশন লিমিটেড পোশাক কারখানার শ্রমিকদের তিন মাসের বেতন বকেয়া রয়েছে। সকালে বকেয়া বেতন ও বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে কারখানাটির সামনে একত্রিত হন শ্রমিকরা। পরে তারা পার্শ্ববর্তী সিগমা অ্যাপারেলস, ডি-সান, সুসুকা, জি-ম্যাক্স ও শিনশিন পোশাক কারখানায় ইট-পাটকেল নিক্ষেপ করে সেখানকার শ্রমিকদের বের করে এনে আন্দোলনে নামান। এ ঘটনায় নিরাপত্তার স্বার্থে কারখানাগুলোতে ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ। পরে আন্দোলনকারী শ্রমিকরা কারখানার সামনে থেকে গিয়ে সড়ক অবরোধের চেষ্টা করলে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বাধা দেন। এ সময় উত্তেজিত শ্রমিকরা আইনশৃঙ্খলা বাহিনীকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে থাকেন। আত্মরক্ষার্থে পরে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা গুলি ছুড়লে তিনজন শ্রমিক গুলিবিদ্ধসহ আহত হয়েছেন অন্তত ১০ জন।
বেরন এলাকার নারী ও শিশু হাসপাতালের সহকারী ব্যবস্থাপক এইচ এম আসাফুদ্দৌলা রিজভী সমকালকে বলেন, ‘শ্রমিক-পুলিশ সংঘর্ষের ঘটনায় আমাদের হাসপাতালে ৪ জন শ্রমিক চিকিৎসা নিতে আসেন। এদের মধ্যে ৩ জন গুলিবিদ্ধ বলে নিশ্চিত হয়েছি। বাকি কয়েকজনের তলপেটে ইনজুরি রয়েছে, সেটা গুলির ইনজুরি কিনা আমরা নিশ্চিত না।’

শিল্প পুলিশ-১ এর এক কর্মকর্তা বলেন, বকেয়া বেতন-ভাতার দাবিতে কয়েকদিন যাবত জেনারেশন নেক্সট ফ্যাশনের শ্রমকরা আন্দোলন করছেন। সকালে কারখানাটির শ্রমিকরা অন্যান্য কারখানায় ইটপাটকেল নিক্ষেপ করে শ্রমিকদের বের করে আনছিলেন। এ সময় ভয় দিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সাউন্ড গ্রেনেড ও টিয়ারশেল নিক্ষেপ করেছে। গুলিবিদ্ধ হওয়ার কোনো ঘটনা ঘটেনি, পরিস্থিতি এখন স্বাভাবিক আছে।

এদিকে ঢাকা-আরিচা মহাড়কের কোহিনুর গেট এলাকায় ২৫ হাজার টাকা বেতনের দাবিতে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন গিল্ডান শাহারিয়ার নামক তৈরী পোশাক কারখানার শ্রমিকরা। দুপুর ১টার দিকে কারখানাটির কয়েক হাজার শ্রমিক ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করলে সড়কটিতে যান চলাচল বন্ধ হয়ে যায়। বিকেল ৪টার দিকে এ রিপোর্ট লেখা পর্যন্ত আন্দোলনকারী শ্রমিকরা দাবি আদায়ে সড়ক অবরোধ করে রাখেন। খবর পেয়ে পুলিশ ও সেনাবাহীনির সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে বিক্ষোদ্ধ শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সড়ানোর চেষ্টা করেন। তবে দাবি আদায় না হওয়া পর্যন্ত শ্রমিকরা রাস্তা ছাড়বেন না বলে জানিয়েছেন।
শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মো. সারোয়ার আলম সমকালকে বলেন, ‘গুলির কোনো ঘটনা ঘটেনি। শ্রমিকরা যখন পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ শুরু করে, তখন সাউন্ড গ্রেনেড ও টিয়ারশেল নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়। সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করা হলে এটা যেখানে পড়ে, সেখানে ইটের কণা বা টুকরা থাকলে তা ছিটে গিয়ে স্প্রিন্টারের মতো আঘাত করতে পারে। তেমন হয়তো কারো হাতে বা কোথাও লেগেছে, যেটাকে গুলি বলা হচ্ছে। নিশ্চিতভাবে পুলিশ কোনো গুলি করেনি। এছাড়া গিল্ডান শাহরিয়ার কারখানার শ্রমিকদেরকে বুঝিয়ে সড়ক থেকে সরানোর চেষ্টা চলছে।’

প্রসঙ্গত, বকেয়া বেতন-ভাতা পরিশোধ করে বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবি জেনারেশন নেক্সট ফ্যাশন লিমিটেড কারখানার শ্রমিকরা নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাইপাইল মোড় এলাকা অবরোধ করে রাখেন। পরে জলকামানের মুখে ৩২ ঘণ্টা পর সড়ক ছাড়তে বাধ্য হন তারা। সড়ক ছেড়ে যাওয়ার সময় বিক্ষুব্ধ শ্রমিকরা অন্তত অর্ধশতাধিক গাড়ি ভাঙচুর করেছেন।

ইসরাত

×