ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১

মরিচে কাপড়ের রং, ডিমের দামে ও কারসাজি!

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম

প্রকাশিত: ১৭:৫৩, ২৩ অক্টোবর ২০২৪

মরিচে কাপড়ের রং, ডিমের দামে ও কারসাজি!

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান

চট্টগ্রামে অসাধু ব্যবসায়ীদের কোনোভাবেই নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না।  নিজেদের ইচ্ছেমত দাম বাড়িয়ে ডিম বিক্রি করছেন। কেউবা কাপড়ের রং মিশিয়ে বিক্রি করছে মরিচ।  ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানে উঠে এসেছে ব্যবসায়ীদের এমন অপকর্ম। 

বুধবার নগরীর পাহাড়তলী বাজার এলাকায় এ অভিযানের নেতৃত্ব দেন চট্টগ্রামের বিভাগীয় ও জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ ফয়েজ উল্ল্যাহ। এসময় আরও উপস্থিত ছিলেন সহকারী পরিচালক মো. আনিছুর রহমান ও রানা দেবনাথ। 

অভিযান বিষয়ে উপ-পরিচালক ফয়েজ উল্ল্যাহ জানান, পাহাড়তলী বাজারে ডিমের পাইকার মের্সাস শাহজাহান স্টোর যথাযথভাবে হালনাগাদকৃত মূল্যে তালিকা প্রদর্শন না করে ডিম বিক্রি করছিল। প্রতিষ্ঠানটির বেচাকেনার ভাউচার নেই। অতিরিক্ত মূল্যে ডিম বিক্রি করায় ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একই বাজারের মেসার্স বিছমিল্লাহ ট্রেডার্সকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে ডিমের মূল্যবৃদ্ধি ও ভাউচার না রাখায়। 

অপরদিকে ভোক্তা অধিকারের অভিযানকারী দল নগরীর আছাদগঞ্জের ইসলাম কলোনী এলাকার একটি মরিচ গুঁড়ো করার মিলে গিয়ে দেখতে পায় যে, কাপড়ের রং মিশিয়ে তারা এসব পণ্য তৈরি করছে। আরিফের মিলটি ডাইং রং, কয়লার গুঁড়ো দিয়ে অতিনিম্ন মানের শুকনো মরিচ প্রস্তুত করছিল। এ কারণে তাদের ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানে মোট ৩টি প্রতিষ্ঠানকে ১ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়। 

ইসরাত

×