ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১

উখিয়ায় চলন্ত বাসে সন্তান প্রসব!

প্রতিনিধি, উখিয়া, কক্সবাজার

প্রকাশিত: ১৪:২৫, ২৩ অক্টোবর ২০২৪

উখিয়ায় চলন্ত বাসে সন্তান প্রসব!

বাসের মধ্যেই সফলভাবে সন্তান প্রসব।

মিয়ানমারের চলমান সংঘাতে জীবন বাঁচাতে পালিয়ে আসা এক গর্ভবতী নারীকে বাসের মধ্যেই সফলভাবে সন্তান প্রসব করালেন উখিয়ার বালুখালীতে অবস্থিত ফ্রেন্ডশিপ হাসপাতালের মিডওয়াইফেরা। বাসে সন্তান প্রসবকারী ওই নারীর নাম তমশিদা (৩০)। 

সোমবার (২১ অক্টোবর) রাত ৮টা ৫০ মিনিটের দিকে কক্সবাজারের উখিয়াস্থ বালুখালী 'ফ্রেন্ডশিপ' হাসপাতালের সামনে এ ঘটনা ঘটে।

তমশিদার স্বামী রশিদ জানান, সম্প্রতি মিয়ানমারে চলমান সংঘাত চলাকালে প্রাণ বাঁচাতে বাংলাদেশে অনুপ্রবেশকালে (২০ অক্টোবর) রবিবার বিজিবির হাতে আটক হয় তার স্ত্রী তমশিদা। বিজিবি হেফাজতে থাকাকালীন সোমবার (২১ অক্টোবর) রোগীর প্রসব ব্যদনা বেড়ে গেলে ক্যাম্প -১৩ তে (আগে থেকে আশ্রিত) রোগীর বোন প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে বিজিবির কাছে উপস্থাপন করলে বিজিবি মানবিক বিবেচনায় রোগীকে ছেড়ে দিয়ে গাড়িতে তুলে দেয় চিকিৎসার জন্য। 

এদিকে, রোগীর অবস্থা সংকটাপন্ন দেখে তার বোন বাসে করে রোগীকে বালুখালী ফ্রেন্ডশিপ হাসপাতালের দিকে নিয়ে আসে। হাসপাতালের কাছাকাছি আসতে আসতে রোগীর শারিরীক পরিস্থিতি এতোটাই বেগতিক ছিল যে রোগীকে হাসপাতালে প্রবেশ করিয়ে চিকিৎসা দেয়া মোটেও অনুকুলে ছিল না।

গাড়িতে চিৎকার শুনে হাসপাতালের নিরাপত্তা প্রহরী তাৎক্ষণিক বিষয়টি দায়িত্বরত মিডওয়াইফদের অবগত করলে মিডওয়াইফ যাদবী, মৌসুমি, চন্দনা ও শোভা'র সহযোগীতায় রাত ৮টা ৫০ মিনিটে বাসের মধ্যেই তমশিদার স্বাভাবিক সন্তান প্রসব করা এবং পরবর্তীতে বাকী স্বাস্থসেবা হাসপাতালে নিয়ে দেওয়া হয়। বর্তমানে মা ও সন্তান দুজনই সুস্থ রয়েছে বলে জানিয়েছেন হাসপাতাল কতৃপক্ষ। 

রশিদ জানান, ফ্রেন্ডশিপ হাসপাতালের কর্মীরা তাৎক্ষণিক সেবা দিতে এগিয়ে না আসলে তার স্ত্রী ও সন্তান দুজনকেই বাঁচানো কঠিন হতো। তিনি ফ্রেন্ডশিপ হাসপাতালের সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এম হাসান

×