ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

বঙ্গভবনের নিরাপত্তা জোরদার, সতর্ক অবস্থানে পুলিশ সেনাবাহিনী

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২২:৫৯, ২২ অক্টোবর ২০২৪

বঙ্গভবনের নিরাপত্তা জোরদার, সতর্ক অবস্থানে পুলিশ সেনাবাহিনী

বঙ্গভবনের নিরাপত্তা জোরদার

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের অপসারণ দাবিতে বঙ্গভবন ঘেরাও কর্মসূচি পালনের প্রেক্ষাপটে বঙ্গভবনের নিরাপত্তা জোরদার করা হয়েছে। কর্মসূচি থেকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে রাষ্ট্রপতিকে পদত্যাগের আল্টিমেটাম দেওয়া হয়। মঙ্গলবার বিকেল সাড়ে ৩টার দিকে বঙ্গভবনের সামনে অবস্থান নিয়ে এই ঘোষণা দেওয়া হয়। এদিকে, ঘেরাও কর্মসূচি ঘোষণায় সংশ্লিষ্ট এলাকায় নিরাপত্তা জোরদার করে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। মোতায়েন করা হয় বিপুলসংখ্যক পুলিশ সদস্য। এ ছাড়া পুলিশ ও সেনাবাহিনীর এপিসি, জলকামান প্রস্তুত রাখা হয়।
দুপুর ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয় রাজু ভাস্কর্য থেকে মিছিল শুরু করে বঙ্গভবনের দিকে যায় স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষা কমিটি। হাইকোর্ট মাজার মোড় এলাকায় পুলিশের বাধা অতিক্রম করে বঙ্গভবন পর্যন্ত এগিয়ে যায়। সেখানে তারা ভেতরে অবস্থান করতে চাইলে পুলিশের বাধার মুখে পড়ে। পরে মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষা কমিটির নেতৃবৃন্দ। এ ছাড়া, সেখানে রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে ‘রক্তিম জুলাই-২০২৪’ ব্যানারে দাঁড়িয়ে বিক্ষোভ করতে যায় অর্ধশত লোক। ইনকিলাব মঞ্চ, জিয়া সাইবার ফোর্স নামের ব্যানারে আন্দোলনে আসে আরেকটি পক্ষ। ব্যক্তিগত ব্যানারেও কেউ কেউ অবস্থান নিয়েছেন। 
ঘটনাস্থলে উপস্থিত মতিঝিল বিভাগের উপকমিশনার (ডিসি) মো. শাহরিয়ার আলী বলেন, আমরা সতর্ক রয়েছি। দুই-তিনটা ব্যানার নিয়ে কিছু মানুষ বিক্ষোভ করেছেন। তাদের বাধা দেওয়া হয়নি। তবে আমরা সতর্ক রয়েছি যেন কিছু না ঘটে।  
রাজু ভাস্কর্য থেকে মিছিল শুরু করে বঙ্গভবনের সামনের সড়কে যাওয়ার আগেই বঙ্গভবন ঘিরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। বঙ্গভবনের সামনের সড়ক ব্যারিকেড দিয়ে রাখা হয়। অতিরিক্ত পুলিশ ও সেনাসদস্য মোতায়েন করা হয়। সামনের সড়ক দিয়ে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। বঙ্গভবনের সামনে, রাজউক কার্যালয়ের সামনে এবং আশপাশের সড়কে জলকামান প্রস্তুত করে রাখা পুলিশ। রাখা হয় এপিসি। রাজউক কার্যালয়ের সামনের সড়কে জড়ো হয়ে বিক্ষোভ করতে থাকেন আন্দোলনরত। তারা মাইকে বক্তব্য দিতে থাকেন। সামনে উপস্থিত জনতা এতে সমর্থন জানান। 
আন্দোলনকারীরা বলেন, বর্তমান রাষ্ট্রপতি আওয়ামী লীগ ও শেখ হাসিনার দোসর। আমরা চাই না তিনি রাষ্ট্রপতি পদে থাকুন। তাই তাকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছি, তিনি যেন রাষ্ট্রপতির পথ থেকে পদত্যাগ করেন। 
অবরোধ করে বিক্ষোভের ফলে ওই সড়কের যান চলাচল বন্ধ রাখে হয়। ফলে যাত্রাবাড়ী, সূত্রাপুরসহ অন্যান্য এলাকার গাড়ি আশপাশের সড়ক দিয়ে ঘুরে যায়। এতে গুলিস্তান, পল্টন, ফুলবাড়িয়া, মতিঝিল এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। আন্দোলনকারী ছাড়াও উৎসুক জনতার ভিড় বাড়ে ওই সড়কে। 
বঙ্গভবন এলাকার সার্বিক নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে জানতে চাইলে ডিএমপির যুগ্ম কমিশনার মো. ফারুক হোসেন বলেন, বঙ্গভবন এলাকায় নিরাপত্তা জোরদার করার জন্য ডিএমপি থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। সে অনুযায়ী বিপুলসংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। সাদা পোশাকে গোয়েন্দা পুলিশ সদস্যরা কাজ করছেন। অপ্রীতিকর কিছু যাতে না ঘটে সেজন্য স্থানীয় থানা পুলিশের পাশাপাশি সেখানে সহযোগিতায় রয়েছেন সেনাবাহিনী ও র‌্যাবের সদস্যরা।

×